বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja 2021: মহালয়ার মিষ্টিমুখ করুন সাহেবি কেতায়! বাড়িতেই বানান ব্রাউনি

আজকাল বেশিরভাগ বাড়িতেই বুড়ো থেকে ছুড়ো-- সকলেই কেক-পেস্ট্রি-ব্রাউনির বড় ভক্ত। আর মহালয়ায় তাঁদের জন্য নিজের হাতেই বানিয়ে নিতে পারেন ব্রাউনি। খুব বেশি যে সময় লাগবে তেমনটাও নয়। আর বেশ সহজও। দেখুন ঝটপট বাড়িতে ব্রাউনি বানানোর পদ্ধতি!

উপকরণ

চিনি (দেড় কাপ), ময়দা (৩/৪ কাপ), কোকো পাউডার (২/৩ কাপ), গুঁড়ো চিনি (১/২ কাপ), ডার্ক চকোলেট চিপস (১/২ কাপ), সি সল্ট (৩/৪ চা চামচ), ডিম (২টি), অলিভ অয়েল (১/২ কাপ), জল (২ টেবিল চামচ), ভ্যানিলা এসেন্স (১/২ চা চামচ), বেকিং পাউডার (১/২ চা চামচ), বেকিং সোডা (১/২ চা চামচ)

পদ্ধতি

ওভেন ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে প্রি-হিট করে নিন। এবার তাতে ৮x৮ ইঞ্চির বেকিং ট্রে রাখুন। তাতে কুকিং স্প্রে দিয়ে পার্চমেন্ট পেপার বিছিয়ে নিন। পার্চমেন্ট পেপারের ওপরেও ছড়িয়ে দিন কুকিং স্প্রে। 

একটি গভীর পাত্র নিন। তাতে ময়দা, চিনি, কোকো পাউডার, নুন, গুঁড়ো তিনি, চকো চিপস, বেকিং পাউডার, বেকিং সোডা মিশিয়ে নিন। 

আরেকটা বাটিতে তেল, ডিম, জল, আর ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। এবার শুকনো মিশ্রণটিকে ভেজা মিশ্রণের সঙ্গে মেশান যতক্ষণ না একটা মোলায়েম ব্যাটার তৈরি হচ্ছে। এবার ব্যাটার তৈরি করে রাখা প্যানে ঢেলে দিন। একটা চ্যাপ্টা হাতা দিয়ে ওপরটা সমান করে নিন। ৪০-৫০ মিনিট বেক করুন। টুথপিক ঢুকিয়ে যদি দেখেন পরিষ্কারভাবে বেরিয়ে আসছে তাহলে বুঝবেন ব্রাউনি হয়ে গেছে। 

ঠান্ডা হয়ে যাওয়ার পর সাবধানে পার্চমেন্ট পেপার ধরে নামিয়ে নিন ট্রে থেকে। স্লাইস করে কেটে আইসক্রিম বা চকোলেট স্যসের সঙ্গে পরিবেশন করুন।

বন্ধ করুন