বাংলা নিউজ > টুকিটাকি > নারকেলের দুধ দিয়ে তুলতুলে মটন, এভাবে রান্না করলে পুজো একেবারে জমে যাবে
মটনের নতুন রেসিপি।

নারকেলের দুধ দিয়ে তুলতুলে মটন, এভাবে রান্না করলে পুজো একেবারে জমে যাবে

  • ঝাল ঝাল মটনের ঝোল নারকেলের দুধ দিয়ে, সঙ্গে গরম ভাত। রান্নাটা খেতে যা লাগবে না!

পুজো মানে ঠিক যতটা ঠাকুর দেখা, ঠিক ততটাই কিন্তু ভুরিভোজ। কব্জি ডুবিয়ে যদি এই পাঁচ দিন খাওয়াদাওয়া না করা হয়, তাহলে ঠিক মনে শান্তি আসে না। আর ভালো ভালো খাবারের কথা শুনলেই মনে আসে মটন। খাসির মাংস দিয়ে গরম গরম ভাত খাওয়ার মজা সত্যিই আলাদা। তবে প্রথাগত কষা মাংস না খেয়ে, আপনি নারকেলের দুধ দিয়ে মটন রান্না করে নিতে পারেন। কথা দিচ্ছি, এই স্বাদ আপনার মুখে থেকে যাবে সারা জীবন। 

উপকরণ

খাসির মাংস (১ কেজি), নারকেলের দুধ (২ কাপ), পেঁয়াজ বাটা (১/২ কাপ), পেঁয়াজ কুচি (১টি), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), আদা বাটা (১ টেবিল চামচ), রসুনবাটা (১ টেবিল চামচ), লঙ্কার গুঁড়া (১ চা চামচ), হলুদ গুঁড়া (১ চা চামচের কিছু কম), পোস্তবাটা (১ টেবিল চামচ), জিরে গুঁড়া (১ চা চামচ), ধনে গুঁড়া (১ টেবিল চামচ), তেজপাতা (২টি), দারুচিনি (৩/৪ টি), এলাচ (৪টি), লবঙ্গ (৪টি), বেরেস্তা (১/২ কাপ), নুন (স্বাদ অনুযায়ী), লেবুর রস (২ টেবিল চামচ), কাঁচা লঙ্কা (৭/ ৮টি), চিনি (১ চা চামচ), তেল (১/২ কাপ)

পদ্ধতি

মটন বাটা মশলা, তেল, নুন, তেজপাতা, গরম মসলা দিয়ে ২ ঘণ্টা মতো ম্যারিনেট করে রাখুন। কড়াইতে ম্যারিনেট করা মাংস দিয়ে কষান। এই সময় চিনি দিয়ে দেবেন, এতে রান্নার রং ভালো আসবে। মাংসের উপরে তেল ভেসে উঠলে ১ কাপ নারকেলের দুধ দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। এবার পরিমাণমতো জল দিয়ে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করুন।  মাংস সেদ্ধ হয়ে এলে গরম মশলা, পেঁয়াজের বেরেস্তা ও লেবুর রস দিয়ে নেড়ে ১৫ মিনিট আরও একটু রান্না করতে হবে। তেল ওপরে এলে কাঁচা লঙ্কা দিয়ে অল্প আঁচে দমে রাখতে হবে। তারপর নামিয়ে পরিবেশন করুন নারকেল দুধে খাসির মাংস।

 

বন্ধ করুন