বাংলা নিউজ > টুকিটাকি > Durgapuja 2023: বেলুড়ের দুর্গাপুজো কবে কখন শুরু? প্রকাশিত হল পুজোর নির্ঘণ্ট

Durgapuja 2023: বেলুড়ের দুর্গাপুজো কবে কখন শুরু? প্রকাশিত হল পুজোর নির্ঘণ্ট

বেলুড়ের দুর্গাপুজো কবে কখন শুরু (Belur math)

Belur math durga puja 2023: দেখতে দেখতে চলেই এল দুর্গাপুজো। এর মধ্যেই প্রকাশিত হল বেলুড়ের দুর্গাপুজোর নির্ঘণ্ট। জেনে নিন কবে কখন পুজোর শুরু।

আর কিছুদিন পেরোলেই দুর্গাপুজো। বাংলার শ্রেষ্ঠ উৎসব উপলক্ষে এর মধ্যেই নানা স্থানে পুরোদমে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। জেলা হোক বা কলকাতা, সবখানেই পুজোর আয়োজনে মেতে উঠেছেন পুজো উদ্যোক্তারা। কোনও স্থানে থিমের পুজো তো কোথাও আবার সাবেকিয়ানাই চোখ টানছে সবার। আবার কোনও কোনও জায়গার সাবেকি পুজোই বরাবর নজর কাড়ে। তেমনই একটি বিখ্যাত পুজো বেলুড় মঠের পুজো। দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই পুজো। প্রতিবছর এই পুজো ঘিরে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা কাজ করে ভক্তদের মধ্যে। খুব সম্প্রতি প্রকাশিত হয়েছে এই পুজোর নির্ঘণ্ট। জেনে নেওয়া যাক এই বছর মঠের পুজোর খুঁটিনাটি।

বেলুড় মঠে দুর্গাপুজোর নির্ঘণ্ট

  • ২১ অক্টোবর ২০২৩, শনিবার সপ্তমী, পুজো শুরু ভোর সাড়ে ৫টা
  • ২২ অক্টোবর ২০২৩, রবিবার মহাষ্টমী, পুজোর শুরু ভোর সাড়ে ৫টা
  • সকাল ৯টায় শুরু কুমারী পুজো, সন্ধিপুজো সন্ধ্যা ৭টা ৩৬ মিনিট থেকে রাত্রি ৮টা ২৪ মিনিট পর্যন্ত
  • ২৩ অক্টোবর ২০২৩, সোমবার নবমী, পুজো শুরুভোর সাড়ে ৫টা
  • ভোগারতির পরে হোম
  • প্রতিদিন ভোগারতির পর পুষ্পাঞ্চলি
  • প্রতিদিন সন্ধ্যায় শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণ পরমহংসদেবের আরতির পর দেবী দুর্গার আরতি।

প্রসঙ্গত, পুজোর পর নিয়মিত ভোগ প্রসাদ বিতরণ করা হয় বেলুড় মঠে। স্থানীয় মানুষদের পাশাপাশি গোটা বাংলার বিভিন্ন স্থান থেকে ভক্তরা ভিড় জমান এখানে। ভোরের সময় থেকেই দলে দলে ভিড় করতে শুরু করেন ভক্ত ও দর্শনার্থীরা। মাকে দর্শনের পাশাপাশি থাকে শ্রী শ্রী ঠাকুর ও শ্রী শ্রী মায়ের মন্দির এবং স্বামীজির ঘর দেখার সুযোগ। এছাড়া দিনভর নানা অনুষ্ঠানও এই সময় চলে মঠে।

পুজোর দিনে ভক্তদের কাছে সবচেয়ে আকর্ষণীয় বেলুড় মঠের কুমারী পুজো। শাস্ত্রমতে কুমারী পুজোর সূচনা হয় বানাসুরকে বধ করার মধ্যে দিয়ে। কথিত রয়েছে, বানাসুর এক সময় স্বর্গ-মর্ত্য অধিকার করায় বিপন্ন দেবগণ মহাকালীর শরণাপন্ন হন। দেবতাদের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারীরূপে বানাসুরকে বধ করেন। শোনা যায় তারপর থেকেই মর্ত্যে কুমারী পুজো হয়। 

টুকিটাকি খবর

Latest News

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল দুর্গাপুজো উৎসব নয়, ইদকে উৎসব বলার দম আছে মমতা? হিমন্ত মন্তব্যে পালটা TMC-র ‘অশুভ শক্তি’র বিনাশের ডাক দিয়ে খালি পায়ে কলকাতার রাজপথে হাঁটবেন সাধু-সন্ন্যাসীরা শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড়, ৫০০ টাকার বন্ডে আগাম জামিন পেলেন রাজভবনের ৩ কর্মী আগামী T20 বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির দায়িত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ প্রত্যাবর্তনেই নজর কাড়লেন বেন স্টোক্স, কাউন্টিতে নিলেন এক ইনিংসে পাঁচ উইকেট আজ পালিত হবে নরসিংহ জয়ন্তী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর

Latest IPL News

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.