বাংলা নিউজ > টুকিটাকি > Ear Infection During Winter: শীতে কানের সংক্রমণ বাড়ে, এটি ছড়াতে পারে মস্তিষ্কেও, ঝুঁকি এড়াবেন কীভাবে

Ear Infection During Winter: শীতে কানের সংক্রমণ বাড়ে, এটি ছড়াতে পারে মস্তিষ্কেও, ঝুঁকি এড়াবেন কীভাবে

শীতে শিশুর কানের যত্ন নেবেন কীভাবে? (ফাইল ছবি)

শীতে অনেকেরই কানে নানা ধরনের সংক্রমণ হয়। বিশেষ করে শিশুদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। সামলাবেন কী করে?

শীতে নানা ধরনের জীবাণু সক্রিয় হয়ে ওঠে। ফলে অনেকেরই শরীরে নানা ধরনের সংক্রমণ হয়। বিশেষ করে যাঁদের রোগ প্রতিরোধ শক্তি কম, তাঁদের সমস্যা বাড়ে। বিভিন্ন ধরনের সংক্রমণের মধ্যে কানের সমস্যা একেবারে গোড়ার দিকেই থাকবে। এই সমস্যায় বেশি ভোগে শিশুরা। 

সম্প্রতি চিকিৎসক অলকেশ অসওয়াল হিন্দুস্তান টাইমসকে দেওয়া এই সাক্ষাৎকারে বলেছেন, চলতি শীতের মরশুমে কানে সংক্রমণের পরিমাণ বেড়ে গিয়েছে। যদিও পরীক্ষা না করে বলা সম্ভব নয়, এর পিছনে কোভিড বা ওমিক্রনের কোনও ভূমিকা আছে কি না। তবে আক্রান্তের সংখ্যা যে বেড়েছে, তা পরিষ্কার। তাঁর মতে, ফ্লু এবং অন্য ভাইরাসের প্রভাবেই প্রতি বছর এই সময়ে কানে সংক্রমণের পরিমাণ বাড়ে। 

তাঁর কথায়, যে ভাইরাসগুলির কারণে এই সময়ে গলাব্যথা, সাইনাসের সমস্যা বা চোখের সমস্যা বাড়ে, সেগুলিই কানের সমস্যার কারণ হয় বেশি ভাগ ক্ষেত্রে। এই সমস্যা ফেলে রাখলে সংক্রমণ মস্তিষ্ক পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। তাতে বড় ক্ষতির আশঙ্কা দেখা দিতে পারে। 

কানে সংক্রমণের লক্ষণ: 

  • কানে ব্যথা
  • মাথা ঘোরা
  • মাথাব্যথা
  • কান থেকে তরল পদার্থ বেরিয়ে আসা
  • শোনার ক্ষমতা কমে যাওয়া

চিকিৎসকের কথায়, অতিরিক্ত ঠান্ডার কারণে অনেক সময়ে কানে ব্যথা হতে পারে। কিন্তু সেই সমস্যা হচ্ছে, নাকি সংক্রমণ হয়েছে, তা চিকিৎসক দেখে বলে দিতে পারবেন। ফলে কানে কোনও সমস্যা হলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। 

 

কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন:

  • সেঁক দেওয়া যেতে পারে। ঠান্ডা সেঁক দেবেন নাকি গরম সেঁক— সেটি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে ঠিক করে নিন।
  • শীতের মরশুমে কান পরিষ্কার রাখুন। কানের মধ্যে জল ঢুকে গেলে, তা শুকিয়ে নিন। নাহলে সংক্রমণের আশঙ্কা বাড়বে।
  • কানঢাকা টুপি বা কানচাপা পরুন। তাতে কানে ঠান্ডা লাগার আশঙ্কা কমবে।
  • কানে তুলো গুঁজবেন না। তাতে হিতে বিপরীত হবে।
  • কানে হাত দেবেন না। বা খোঁচাখুঁচি করবেন না। হাতও পরিষ্কার রাখুন এই সময়ে।
  • নাক থেকে কানে সংক্রমণ ছড়ায়। নাক পরিষ্কার রাখুন শীতকালে।
  • ধূমপানের অভ্যাস কানে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়। সেটি ত্যাগ করুন।
  • চিকিৎসকের পরামর্শ নিয়ে দরকার মতো অ্যান্টিবায়োটিক বা অন্য ওষুধ খান।

টুকিটাকি খবর

Latest News

শিলিগুড়িতেও চালু হবে যাত্রী সাথী অ্যাপ ক্যাব, পাহাড়ের জন্যও কি বুক করা যাবে? ‘‌সার্কাস চলছে, সেটা উপভোগ করছি’‌, বঙ্গ–বিজেপিকে নিয়ে বিস্ফোরক পোস্ট অনুপমের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের বিয়ে করলেন নবনীতা? ব্যাপারটা কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু? অ্যাপ মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে নিউ টাউনে মৃত্যু তরুণীর আমেরিকায় বিদেশি পড়ুয়াদের জন্য 'অটোমেটিক গ্রিন কার্ড' প্রতিশ্রুতি ট্রাম্পের করোনা ভ্যাকসিনই কি হার্ট অ্যাটাক বাড়িয়ে দিয়েছে? এবার স্পষ্ট করলেন দেবী শেট্টি

T20 WC 2024

আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.