বাংলা নিউজ > টুকিটাকি > বার বার তারস্বরে বেজে উঠছে ফোন? জেনে নিন ব্যাপারটা কী? ফের মেসেজ এলে কী করবেন?

বার বার তারস্বরে বেজে উঠছে ফোন? জেনে নিন ব্যাপারটা কী? ফের মেসেজ এলে কী করবেন?

বিপর্যয় মোকাবিলা দফতরের থেকে আসা EAS মেসেজ। 

শুক্রবার বেলা ১২টার পর থেকে সাধারণ মানুষের ফোনে আসতে শুরু করে বিপর্যয় মোকাবিলা দফতরের পরীক্ষামূলক মেসেজ। ফোনের স্ক্রিনে সবার ওপরে ফুটে উঠছে সেই মেসেজ। সঙ্গে সাইরেনের মতো বেজে উঠছে ফোন।

ফোনে বার বার আসছে সতর্কীকরণ মেসেজ? বার বার জোরে সাইরেনের মতো বেজে উঠছে ফোন? সঙ্গে ভাইব্রেশন? আতঙ্কের কোনও কারণ নেই। ভারত সরকারের বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে পরীক্ষা চলছে অত্যাধুনিক এক প্রযুক্তির। যাতে কোনও এলাকায় কোনও প্রাকৃতিক বিপর্যয় এলে আগেভাগে আপনাকে সতর্ক করতে পারবে তারা।

শুক্রবার বেলা ১২টার পর থেকে সাধারণ মানুষের ফোনে আসতে শুরু করে বিপর্যয় মোকাবিলা দফতরের পরীক্ষামূলক মেসেজ। ফোনের স্ক্রিনে সবার ওপরে ফুটে উঠছে সেই মেসেজ। সঙ্গে সাইরেনের মতো বেজে উঠছে ফোন। সঙ্গে ব্যাপক জোরে বেশ কয়েকবার ভাইব্রেট করছে। বিপর্যয় মোকাবিলার জন্য তৈরি করা বিশেষ প্রযুক্তি ইমার্জেন্সি অ্যালার্ট সিস্টেম (EAS) পরীক্ষা করার জন্য এই প্রযুক্তির পরীক্ষা করছে কেন্দ্রের বিপর্যয় মোকাবিলা দফতর।

কী এই EAS?

সাধারণত কোনও ফোনে কোনও SMS পাঠালে তা চলে যায় মেসেজ বক্সে। মেসেজ গ্রহীতার কাছে পৌঁছেছে কি না তা বোঝা গেলেও তিনি তা খুলে পড়েছেন কি না এব্যাপারে নিশ্চিত হওয়ার কোনও উপায় নেই। তাছাড়া SMS যাকে করা হয়েছে তিনি কখন তা খুলে পড়বেন সেটা সম্পূর্ণ তার মর্জি। ফলে এই পদ্ধতিতে বিপর্যয়ের বার্তা পাঠালে অনেক ক্ষেত্রেই তা গ্রহকের অগোচরে থেকে যেতে পারে।

এই সমস্যার সমাধানে তৈরি করা হয়েছে EAS। এই প্রযুক্তিতে ফোনে কোনও ইন্টারনেট কানেকশন না থাকলেও SMS-এর মতো মেসেজ পৌঁছে যাবে গ্রাহকের কাছে। তবে সেই মেসেজ যাবে না মেসেজ বক্সে। বদলে সরাসরি গ্রহীতার ফোনে ফুটে উঠবে সেটি। সঙ্গে তীব্র আওয়াজ ও ভাইব্রেশন হবে ফোনে। যাতে মেসেজটি দেখতে বাধ্য হন গ্রাহক।

ফোনের সেটিংসে এই প্রযুক্তির ব্যবহার বন্ধ করার ব্যবস্থা রয়েছে। তবে তা করলে নিজের বিপদ নিজেই ডেকে আনবেন। শুক্রবার যে মেসেজ এসেছে তা কেবলই পরীক্ষামূলক। ওকে বটন টিপে মেসেজটি বন্ধ করে দিন। এর সঙ্গে হ্যাকিং বা অন্য কোনও সাইবার অপরাধের কোনও যোগ নেই। এটি সম্পূর্ণ সরকারি প্রকল্প। কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা মন্ত্রক ছাড়া কেউ আপনাকে এই প্রযুক্তি ব্যবহার করে মেসেজ পাঠাতেও পারবে না। এর পর কখনও ঘূর্ণিঝড় এলে, বাঁধ থেকে জল ছাড়লে, প্রবল তুষারপাতের সম্ভাবন থাকলে বা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ে এই প্রযুক্তির সাহায্যে আপনাকে সতর্ক করবে মন্ত্রক।

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ফের DA বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের! ভোটের ঠিক আগেই ঘোষণা মুখ্যমন্ত্রীর, কত? কে, কী বলছে তাতে আমার যায় আসে না- মিডিয়ার সমালোচনা নিয়ে মুখ খুললেন হার্দিক ‘‌এটা বাপ কা পয়সা নয় বরং পাপ কা পয়সা’‌, নির্মলাকে তুলোধনা করলেন অভিষেক এর আগেও কম বিতর্কে জড়াননি মীর! এবার সোজা মধ্যমা দেখিয়ে ইনস্টায় দিলেন ছবি দীপঙ্করকে বিয়ে করে শারীরিক সম্পর্কে কম্প্রোমাইজ, শ্রীময়ীকে কী উপদেশ দোলনের? বরুণের ৩ উইকেট, ব্যাটে ঝড় নীতীশ রানার, IPL-এর আগে দুরন্ত ছন্দে দুই নাইট তারকা ‘আর যেন রক্ত না ঝরে…’ শিলদার সাজা ঘোষণার পরদিন ঝাড়গ্রামে বললেন মমতা জেনে নিন বিজয়া একাদশীতে কীভাবে পুজো করলে পাবেন শ্রীহরির কৃপা, হবে মনস্কামনা পূরণ শাহজাহান পুলিশের হেফাজতে থাকলে নষ্ট হতে পারে তথ্য - প্রমাণ, হাইকোর্টে আবেদন ED-র ১ বছরে দু'বার স্লট বদল! ৫+ টিআরপি রেখেও শেষ জি বাংলার মেগা, হল শেষ দিনের শ্যুট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.