বাংলা নিউজ > টুকিটাকি > Home Remedies for Pimple: ব্রণর সমস্যা কমাতে চান? এই সহজ পদ্ধতিগুলি দ্রুত কমিয়ে দেবে সমস্যা

Home Remedies for Pimple: ব্রণর সমস্যা কমাতে চান? এই সহজ পদ্ধতিগুলি দ্রুত কমিয়ে দেবে সমস্যা

ঘরোয়া উপায়ে কী করে কমাবেন ব্রণ? 

ঘরোয়া উপায়েই কমাতে পারেন ব্রণর সমস্যা। জেনে নিন কীভাবে? 

শীত হোক কিংবা গরম— ব্রণ হওয়া খুব স্বাভাবিক হয়ে উঠেছে রোজকার জীবনে। লোমকুপের তলায় তেল নিঃসরণ গ্রন্থি এবং মৃত কোষের যুগলবন্দিতে এই সমস্যা হয়। এখন অনেকেই ব্রণ বেরোলে চিকিৎসকের কাছে যান, না হলে অনেক ধরনের ক্রিম ব্যবহার করেন।

কিন্তু বিশেষজ্ঞরা বলছে, দামি ক্রিম ছাড়াও বাড়িতে খুব সহজ পদ্ধতিতে এই সমস্যার সমাধান করা সম্ভব। জেনে নিন,কীভাবে কমাতে পারেন ব্রণ।

লেবুর রস: লেবুর রস ব্রণতে লাগানো যেতে পারে। তার সঙ্গে দারচিনির মিশ্রন তৈরি করে রাতে শুতে যাবার আগে ব্রণতে লাগিয়ে রাখতে পারেন। সকালে উষ্ণ জল দিয়ে মুখটা ধুয়ে নেবেন।

অ্যাসপারিন: এতে স্যালিসাইলিক অ্যাসিড থাকার কারণে ব্রণ তাড়াতাড়ি শুকিয়ে যায়। তাই শুধু খাওয়ার ওষুধ হিসেবেই নয় ব্রণর উপর এই ট্যাবলেট গুঁড়ো করে লাগালে তাড়াতাড়ি ব্রন শুকিয়ে যেতে পারে। দু-চারটে ট্যাবলেট গুঁড়ো করে তাতে জল মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে, রাতে শুতে যাবার আগে পেস্টটা ব্রণর উপর লাগিয়ে নিন। সকালে উঠে জল দিয়ে ধুয়ে ফেলুন। যদি আপনার ত্বক স্পর্শকাতর হয়, তাহলে আধ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

গ্রিন টি: গ্রিনটি ব্রণর বিরুদ্ধে খুবই কার্যকর। গরম জল দিয়ে গ্রিন টি বানিয়ে, তারপর সেটি ঠান্ডা করে ব্রণ বা গোটার জায়গায় লাগিয়ে নিন। তুলো ভিজিয়েও ব্যবহার করতে পারেন। আবার টি ব্যাগ হলে সেটি ত্বকের উপর মিনিট ২০ রাখার পর ধুয়ে নিন।

রসুন: ব্রণ রোধে রসুন যেমন খুবই উপকারি, তেমনই ব্যবহার করাও খুব সহজ। এক-দুই কোয়া রসুন দুই টুকরো করে কেটে নিয়ে ,তার থেকে রস বের করে নিন। সেই রস ব্রণর জায়গায় লাগান। মিনিট পাঁচেক পরে ধুয়ে ফেলুন। আরও ভালো ফল পাবেন যদি সারা রাত এটি লাগিয়ে রাখতে পারেন। তারপর সকালে জল দিয়ে ধুয়ে নিন।

শসা: অনেকেই জানেন, শসা ত্বকের জন্য খুবই উপকারি। শসাতে রয়েছে নানা রকমের গুণ। এতে রয়েছে ভিটামিন এ, ডি এবং ই— যা ত্বকের জন্য অত্যন্ত উপকারি। শসাকে থেঁতো করে মুখে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। আরও একটি পদ্ধতি হল, গোল গোল করে শসা কেটে নিয়ে তা জলে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন । তারপর সেই জল খেয়ে নিতেও পারেন, আবার সেই জল দিয়ে মুখও ধুয়ে নিতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

সুনীল-গুরপ্রীতদের সঙ্গে মাঠে 'ওরা’, সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ বেঙ্গালুরুর 'আমরা জাতিগত জনগণনার বিরোধী নই তবে কংগ্রেস…' আর কী বললেন জেপি নড্ডা? ভোটের বাজারেও হিট রচনা, TRP-র ম্যাচে জলসার কাছের ফের হার সৌরভের দাদাগিরির? ভিডিয়ো: ম্যাচ হারতেই গ্যালারি থেকে নিজের দলের ফুটবলারকে বেত্রাঘাত করলেন সমর্থক ভিডিয়ো-কুলদীপের বল বুঝতে পারলেন না পুরান,ভাঙল স্টাম্প,অল্পের জন্য মিস হ্যাটট্রিক ১৬টা সরকারি চাকরি নেননি, যাননি ইসরোতেও,কীভাবে আইপিএস হলেন তৃপ্তি? অনুপ্রেরণা কে? আগামিকাল চৈত্র সংক্রান্তিতে গাজনের উৎসব, জেনে নিন গ্রাম বাংলার এই উৎসব সম্পর্কে দিঘার সৈকতে দেদার ফুর্তি, ২ জঙ্গি কী ভাবে পেল হোটেল রুম, উঠছে প্রশ্ন তিনে নামতে পারে TMC, দেব জিতবেন? সায়নী-অর্জুন-নিশীথ-সেলিমের কী হবে? এল সমীক্ষা IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয়

Latest IPL News

IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে দর্শকরা যত বিদ্রুপ করবে ভালো খেললে ততই…হার্দিকের জন্য যুক্তি সাজালেন ইশান IPL 2024: মেয়ের স্কুল ফি জমা না করে, শুধু ধোনিকে দেখতে ৬৪,০০০ টাকার টিকিট কাটলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.