বাংলা নিউজ > টুকিটাকি > Easy home Remedies For Eyesight: চোখ ভাল রাখতে ঘরোয়া এই উপায়গুলি দারুন উপকারি, কী কী খাবেন দেখে নিন
ঘাসে পা রেখে চললে তা শরীরের এক বিশেষ অংশকে ভাল রাখে। ছবি সৌজন্য-pixabay
ঘাসে পা রেখে চললে তা শরীরের এক বিশেষ অংশকে ভাল রাখে। ছবি সৌজন্য-pixabay

Easy home Remedies For Eyesight: চোখ ভাল রাখতে ঘরোয়া এই উপায়গুলি দারুন উপকারি, কী কী খাবেন দেখে নিন

  • বর্তমানের সমাজ জীবনে সবুজ মাঠ সেভাবে বড় শহরগুলিতে দেখা যায় না। মফঃস্বলে মাঠের অভাব না থাকলেও, মেট্রো শহরে কৃত্রিম ঘাস লাগিয়ে বহু জায়গাতেই তৈরি করা হয় 'ল

ওষুধে ব্যাধি মিটে যায় আমরা সকলেই জানি। তবে রোগ সারাতে ওষুধ পর্যন্ত না গিয়ে যদি বাড়িতেই বিভিন্ন উপায়ে শরীরের বিভিন্ন অঙ্গকে সুস্থ ও সুন্দর রাখা যায় তাহলে ক্ষতি কী! বিশেষজ্ঞরা বলছেন, বেশ কিছু ঘরোয়া উপায়ে চোখ ভাল রাখা যায়। কয়েকটি নিয়ম মানলে ও কিছু ডায়েট মেনে খাওয়া দাওয়া করলেই চোখের দৃষ্টি ভাল হয়। দেখে নেওয়া যাক কোন কোন ঘরোয়া টোটকায় চোখের দৃষ্টি আরও ভাল হতে পারে।

মাছ

মাছ বাজারে অনেকরকম পাওয়া যায়। তবে চারামাছ বা ছোট মাছ যদি সপ্তাহে অন্তত ২ দিনও খাওয়া যায়, তাহলে তা চোখের পক্ষে ভাল হয়। এছাড়াও ইলিশ, ও রুই মাছও চোখের জন্য ভাল।

ডায়েটে ভারসাম্য

খাবারের তালিকায় যদি ভারসাম্য থাকে, তাহলে চোখ ভাল থাকতে বাধ্য। রোজের ডায়েটে ডিম, দুধ, সবুজ শাক সবজি, ফল রাখতে হবে।

সবুজ ঘাসে খালি পায়ে হাঁটা

বর্তমানের সমাজ জীবনে সবুজ মাঠ সেভাবে বড় শহরগুলিতে দেখা যায় না। মফঃস্বলে মাঠের অভাব না থাকলেও, মেট্রো শহরে কৃত্রিম ঘাস লাগিয়ে বহু জায়গাতেই তৈরি করা হয় 'লন'। বলা হচ্ছে, সবুজ ঘাসে খালি পা রেখে হাঁটলে তা চোখকে ভাল রাখে। দিনে একবার অন্তত এটি করতে পারলে চোখের স্বাস্থ্য ভাল থাকবে।

গাজর

চোখ ভাল রাখতে গাজর খাওয়া জরুরি। ফসফরাস, ভিটামিন এ, ভিটামিন সিএর উৎস গাজর চোখের পক্ষে খুবই ভাল। পছন্দের মানুষের ওই আড়চোখের চাউনি কি 'প্রেম' নাকি শুধুই 'আকর্ষণ'? জানুন এই উপায়ে

আমলকি

চোখ ভাল রাখতে আমলকি খাওয়া উপকারি। আমলকির চাট, জুস, জেলি চোখের পক্ষে খুবই ভাল। ভুঁড়ি ঝরিয়ে পাতলা সুন্দর পেট পেতে পনির উপকারি! কীভাবে খাবেন জেনে নিন

গোল মরিচ

ওজন ঝরাতে যেমন সাহায্য করে গোল মরিচ, তেমনই চোখ ভাল রাখতে সাহায্য করে গোল মরিচ। একটু গোরুর দুধের ঘিতে গোল মরিচ দিয়ে রোজ খেলে তা চোখকে ভাল রাখে বলে মত বিশেষজ্ঞদের।

পেঁয়াজ, রসুন

রোজের খাবার বহু বাড়িতেই পেঁয়াজ বা রসুন রাখা হয় না। তবে পেঁয়াজের মধ্যে নানান ধরনের গুণাগুণ থাকে। যাতে চোখ ভাল হতে থাকে। এছাড়াও খেয়ে নিন রসুন। তাতেও ভাল থাকবে চোখ।

বাদাম, মৌরি আর কী কী খাওয়া উচিত?

এছাড়াও চোখ ভাল রাখতে বাদাম, মিছরি ও পিষে নিয়ে তা জুসে দিয়ে খেয়ে নিতে পারেন। বাদাম মৌরি ও মিছরি নিয়ে তা গুঁড়ো করে রেখে দিতে পারেন। রাতে শোবার আগে তা দুধের সঙ্গে মিশিয়ে খেয়ে নিতে পারেন।

বন্ধ করুন