বাংলা নিউজ > টুকিটাকি > Easy Ways to Quit Smoking: ধূমপানের নেশা চেয়েও ছাড়তে পারছেন না! জোয়ান, তুলসী, জলনেতির ঘরোয়া এই উপায় ফলদায়ী
ধূমপানের নেশা ছাড়ার অব্যার্থ উপায় একনজরে

Easy Ways to Quit Smoking: ধূমপানের নেশা চেয়েও ছাড়তে পারছেন না! জোয়ান, তুলসী, জলনেতির ঘরোয়া এই উপায় ফলদায়ী

  • ধূমপানের নেশা কাটানোর উপায় হিসাবে জল নেতি খুবই কার্যকরী উপায়। এরজন্য 'নেতি' পাত্র বিভিন্ন জায়গা থেকে কিনতে পারেন। প্রতিদিন শোবার আগে এক চামচ করে ত্রিফলা খান। নিকোটিনের প্রভাব কমাতে ত্রিফলা কার্যকরী।

নেশা মাত্রই ছাড়ানো কঠিন! তবে যে নেশা শরীর ও আশপাশের অনেকের ক্ষতি করে, সেই নেশা দ্রুত দূর করা মঙ্গলের! এমনই এক নেশা হল ধূমপানের নেশা। যিনি সিগারেটের মাধ্যমে ধূম পান করেন, তিনি 'প্যাসিভ স্মোকিং' এর খারাপ প্রভাবে আশপাশের মানুষকেও ক্ষতির মুখে ফেলতে পারেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, তামাক প্রতি বছর ৮ মিলিয়ন মানুষকে হত্যা করে। ক্ষতিগ্রস্ত করে শরীরের বহু অঙ্গ। তবে ধূমপানের নেশা কাটানোর জন্য সহজ কিছু পন্থার হদিশ দিচ্ছে আয়ুর্বেদ শাস্ত্র। দেখে নেওয়া যাক সেই সমস্ত উপায়।

জল-নেতি

ধূমপানের নেশা কাটানোর উপায় হিসাবে জল নেতি খুবই কার্যকরী উপায়। এরজন্য 'নেতি' পাত্র বিভিন্ন জায়গা থেকে কিনতে পারেন। এর দ্বারা স্যালাইন ওয়াটার একটি নাশারন্ধ্র দিয়ে গ্রহণ করে অন্য নাশারন্ধ্র দিয়ে তা ছাড়তে হয়। নাক দিয়ে এই ক্রিয়া করার সময় মুখ দিয়ে শ্বাস নেওয়ার প্রবণতা কমাতে হয়। সঠিক পদ্ধতিতে তা করতে পারলে ধূমপানের নেশা ছাড়া যায়।

তুলসী পাতা

সকালে উঠে যদি ২ থেকে ৩ টি তুলসী খান, তাহলে ধীরে ধীরে কেটে যেতে পারে ধূমপানের নেশা।

তামার পাত্রে জল

তামার পাত্রে জল রেখে তা পান করলে তামাকের প্রতি আকর্ষণ চলে যায় বলে দাবি করছেন বহু আয়ুর্বেদশাস্ত্রের বিশেষজ্ঞরা। বলা হয়, এই জল পান করলে শরীরের টক্সিন বেরিয়ে যায়।

ত্রিফলার জল

প্রতিদিন শোবার আগে এক চামচ করে ত্রিফলা খান। নিকোটিনের প্রভাব কমাতে ত্রিফলা কার্যকরী।

জোয়ান

যখনই ধূমপানের ইচ্ছা করবে এক চামচ জোয়ান খেয়ে নিন। এতে ইচ্ছা ধীরে ধীরে চলে যাবে। নিকোটিন গ্রহণ করার ইচ্ছা মন থেকে দূর হবে।

বন্ধ করুন