বাংলা নিউজ > টুকিটাকি > Energy drink: জিম থেকে বেরিয়েই এনার্জি ড্রিংক খান? যখন তখন হতে পারে হার্ট অ্যাটাক

Energy drink: জিম থেকে বেরিয়েই এনার্জি ড্রিংক খান? যখন তখন হতে পারে হার্ট অ্যাটাক

আজ থেকেই ছাড়ুন এনার্জি ড্রিংক খাওয়া। (pixabay)

Energy drink: নিজেকে সুস্থ রাখতে চান? তাহলে আজ থেকেই ছাড়ুন এনার্জি ড্রিংক খাওয়া। 

যারা খেলাধুলার সঙ্গে যুক্ত অথবা যারা প্রতিদিন জিমে যান, তারা ক্লান্তি দূর করার জন্য এবং শরীরকে সতেজ করার জন্য পান করে থাকেন এনার্জি ড্রিংক। এই এনার্জি ড্রিংক পান করলে খুব সহজেই সতেজ হয়ে যাওয়া যায়, ফলে চট জলদি নিজেকে রিফ্রেস করার জন্য অনেকেই পছন্দ করেন এনার্জি ড্রিংক। কিন্তু এনার্জি ড্রিংক শরীরে অতর্কিতে যে বড় ক্ষতি করে সেটা কি আপনি জানেন?

সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, এনার্জি ড্রিংক পান করলে হতে পারে বেশ কিছু গুরুতর শারীরিক সমস্যা। তবে এনার্জি ড্রিংক পান করলে আপনার হার্টের সবথেকে বেশি ক্ষতি হবে। কেন হার্টের ক্ষতি হবে? কেনই বা এনার্জি ড্রিংক খাওয়া একেবারেই উচিত নয়? জানুন।

(আরো পড়ুন: ইতিহাস সুতপার! অসম থেকে বাংলায় প্রথমবার জিতলেন সাহিত্য অ্যাকাডেমির যুব পুরস্কার)

গবেষণা থেকে জানা গেছে, এই পানীয় গুলিতে থাকে প্রচুর পরিমাণে চিনি এবং ক্যাফাইন, যা আপনাকে অনেকক্ষণ জাগিয়ে রাখতে সাহায্য করে। স্বাভাবিকভাবেই আপনি যদি কোনও পানীয় পান করার মাধ্যমে অনেকক্ষণ জেগে থাকেন তাহলে সেটি আপনার শরীরের পক্ষে হতে পারে মারাত্মক ক্ষতিকারক। এই পানীয় গুলিতে থাকে টাউরিন এবং গুয়ারানের মত এমন কিছু উপাদান যা হৃদপিন্ডের কার্যকারিতাকে ব্যাহত করে এবং হার্ট অ্যাটাকের জন্য দায়ী থাকে।

সম্প্রতি ১৪৪ জন ব্যক্তির উপর এই গবেষণা করা হয়, যাদের প্রত্যেকেই হার্ট অ্যাটাকের পর সুস্থ হয়ে উঠেছিলেন। গবেষণা থেকে জানা গেছে, ১৪৪ জনের মধ্যে ৭ জন অর্থাৎ ৫ শতাংশ ব্যক্তি হার্ট অ্যাটাকের আগে এনার্জি ড্রিংক পান করেছিলেন। বোঝাই যাচ্ছে, এই এনার্জি ড্রিংক পান করা কতখানি ক্ষতিকারক শরীরের পক্ষে।

তবে শুধুমাত্র হার্ট অ্যাটাক নয়, হার্ট অ্যাটাকের পাশাপাশি মস্তিষ্কের ওপর বিপজ্জনক প্রভাবও ফেলতে পারে এনার্জি ড্রিংক। এটি পান করলে হতাশা, উদ্বেগ, এডিএইচডি এবং আত্মহত্যার মতো প্রবণতা বেড়ে যেতে পারে। এনার্জি ড্রিংকে অতিরিক্ত ক্যাফাইন থাকার ফলেও এটি শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক হিসেবে প্রমাণিত হয়। এক কাপ কফিতে যেখানে ১০০ মিলিগ্রাম ক্যাফাইন থাকে সেখানে এনার্জি ড্রিংকে থাকে প্রায় ৩০০ মিলিগ্রাম ক্যাফাইন।

(আরো পড়ুন: যিনি আপনার জন্য নিজের সবটা উজাড় দিয়েছেন, সেই বাবাকে জানান পিতৃ দিবসের শুভেচ্ছা)

শুধু ক্যাফাইন নয়, অতিরিক্ত চিনিও যোগ করা থাকে এনার্জি ড্রিংক তৈরি করার সময়। এই অতিরিক্ত চিনি এবং ক্যাফাইন থাকার ফলে এটি পান করলে আপনি কিছুক্ষণের জন্য বেশ এনার্জি পেয়ে যান কিন্তু তার পরেই ক্ষুধার্ত হয়ে পড়েন এবং আপনার মধ্যে দেখা যায় ক্লান্তি। এছাড়া আপনার মেজাজও বিক্ষিপ্ত হয়ে যায় এনার্জি ড্রিংক খেলে। তাই কিছুক্ষণের জন্য এনার্জেটিক হওয়ার লোভে নিজের স্বাস্থ্যের সঙ্গে খেলা করবেন না। ভালো ঘুম আর সঠিক ডায়েট করলেই আপনি সুস্থ থাকবেন, লাগবে না কোনও এনার্জি ড্রিংক।

টুকিটাকি খবর

Latest News

TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌ MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.