বাংলা নিউজ > টুকিটাকি > Raisin water: সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে

Raisin water: সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে

রোজ খান কিসমিস ভেজানো জল (pixabay)

Raisin water: শুধু কাঁচা না, খান কিসমিস ভেজানো জল। মুক্তি পাবেন সব রোগ থেকে। সপ্তাহে কত দিন খাবেন এই জল? 

পায়েস থেকে শুরু করে পোলাও, প্রায় সব ধরনের লোভনীয় খাবারে দেওয়া হয় কিসমিস। কিসমিস এমন একটি খাবার, যা আপনি শুধু মুখেও খেতে পারেন। তবে শুধু কিসমিস নয়, কিসমিস ভেজানো জল খেলেও পাবেন প্রচুর উপকার। আজ জানুন কিসমিস ভেজানো জল খেলে কোন কোন রোগ থেকে দূরে থাকবেন আপনি।

কালো হোক অথবা লাল, যে কোনও ধরনের কিসমিস আপনি জলে ভিজিয়ে রেখে সেই জল পান করতে পারেন। সারা রাত একটি পাত্রে বেশ কয়েকটি কিসমিস নিয়ে সেটি জলে ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে খালি পেটে ওই জলটি একটু সামান্য গরম করে খেয়ে নিন। এরপর আধঘন্টা আর কিছু খাবেন না। সপ্তাহে তিন দিন কিসমিস ভেজানো জল খেলেই পাবেন প্রচুর উপকার।

(আরো পড়ুন: সৌদি আরবেও এবার ভয় দেখাচ্ছে নতুন করোনা! কেমন পরিস্থিতি সেখানে)

কিসমিসের জল পান করলে ঠিক কী কী উপকার পাবেন আপনি?

হজম ক্ষমতা বৃদ্ধি হবে: সপ্তাহে দুই থেকে তিন দিন যদি কিসমিস ভেজানো জল খেতে পারেন তাহলে আপনার হজম ক্ষমতা বাড়বে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যাবে।

হাইড্রেশন: গরমকালে কিসমিস ভেজানো জল খাওয়া ভীষণ ভালো কারণ গরমে শরীরের জলের মাত্রা কমে যায় যা বাড়িয়ে তোলে এই কিসমিস ভেজানো জল। সপ্তাহে তিন দিন এই জল খেলে আপনার শরীরে ডিহাইড্রেশনের সমস্যা মিটে যাবে।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে: কিসমিসে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হাটের স্বাস্থ্য ভালো রাখে। কোলেস্টেরল দূরে রাখতেও সাহায্য করে কিসমিস।

রক্তাল্পতা: কিসমিস ভেজানো জল খেলে শরীরে রক্ত তৈরি হয়, ফলে আপনার শরীরে যদি রক্তাল্পতার সমস্যা থাকে তাহলে খুব সহজেই তা মিটে যাবে।

(আরো পড়ুন:বাজার থেকে অনেক লঙ্কা কিনে ফেলেছেন ভুল করে? দীর্ঘদিন সতেজ রাখতে চাইলে এই পন্থা কাজে লাগবে)

দাঁত এবং চুলের সমস্যা দূর হয়: অনেকেই হয়তো জানেন না, কিসমিস ভেজানো জল খেলে চুলের জেল্লা বাড়ে এবং দাঁত থাকে মজবুত।

ওজন নিয়ন্ত্রণে রাখে: প্রচুর পরিমাণে ফাইবার থাকার জন্য কিসমিস খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে, ফলে অনেকক্ষণ খিদে পায় না। ফলস্বরূপ আপনার ওজন থাকে নিয়ন্ত্রণে।

প্রসঙ্গত, কিসমিস অথবা কিসমিসের জল কোনটাই বেশি খাওয়া উচিত নয়। অতিরিক্ত কিসমিস খেলে ফ্যাটি লিভার, পেট খারাপ অথবা সুগারের মত সমস্যা দেখা দিতে পারে। শরীরে যদি আগে থেকে অন্য কোনও সমস্যা থাকে, তাহলে কিসমিসের জল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।s

টুকিটাকি খবর

Latest News

জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন হিমন্ত বিশ্বশর্মা, কোন দাবিতে অসম থেকে বার্তা? ‘মোদীজিকে ভয় দেখানো যাবে না’, চিনকে তুলোধনা করে বার্তা তাইওয়ানের 'আমাকে মানেই না ওঁরা', বিজেপি নিয়ে ক্ষোভ-অভিমান সুর অনন্ত মহারাজের কণ্ঠে তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.