বাংলা নিউজ > টুকিটাকি > Pain Reliever: গাঁটের ব্যথা, কোমরের ব্যথায় কুপোকাত? নিয়মিত খান এই খাবার
যে খাবারে ব্যথা কমে

Pain Reliever: গাঁটের ব্যথা, কোমরের ব্যথায় কুপোকাত? নিয়মিত খান এই খাবার

  • Pain Reliever Food: মাথায় ব্যথা? কিংবা অতিরিক্ত কাজ বা চাপের কারণে গায়ে ব্যথা? গাঁটের ব্যথাতেও ভোগেন? তাহলে নিয়মিত খান এই খাবারগুলো।

বর্তমান সময় ব্যথা ছাড়া মানুষ খুঁজে পাওয়া বড়ই দুষ্কর! আজকাল সবারই কোনও না কোনও অঙ্গে ব্যথা আছে। মাথাব্যথা থেকে শুরু করে বুকে ব্যথা, গলা ব্যথা, কোমর ব্যথা, পিঠে ব্যথা, ইত্যাদি। মানে বলতে শুরু করলে এই ব্যথার তালিকা চট করে শেষ হওয়ার নয়। কিন্তু জানেন কি এমন একাধিক খাবার আছে যা খেলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

দেখে নিন কোন খাবার খেলে ব্যথা থেকে উপশম পাবেন।

চেরি: স্বাস্থ্যের জন্য চেরি ভীষণই উপকারী। ব্যথা সারাতে এটা ভীষণ সাহায্য করে থাকে। তবে শুধু চেরি নয়, অন্যান্য কালো ফলও ব্যথা থেকে উপশম দেয়। রোজ ২০টা করে চেরি ফল খেলে যে কোনও ব্যথা, জ্বালা থেকে মুক্তি পাওয়া যাবে।

আদা: ব্যথা কমাতে আদা ভীষণই উপকারী। পেট ব্যথা, বমি বমি ভাব, ইত্যাদি দূর করে আদা। যাঁরা বাতের ব্যথায় ভোগেন তাঁদের আদা মধু দিলে ভালো উপকার মেলে।

পেঁপে: পেঁপেতে থাকা এক ধরনের এনজাইম শরীরের জ্বালা যন্ত্রণা দূর করতে সাহায্য করে। এছাড়া কোনও সার্জারি হলে সেটার সমস্যাও দূর করতে সাহায্য করে পেঁপে। অ্যান্টিঅক্সিডেন্ট, এবং ভিটামিন থাকার কারণে এটা শরীরের অন্যান্য ব্যথা কমাতে সাহায্য করে।

লাল লঙ্কা: ক্যাপসাইসিন নামক একটি পদার্থ আছে লাল লঙ্কায় যা শরীরের ব্যথা দূর করতে সাহায্য করে।

দই: দই বদহজম থেকে জ্বালা যন্ত্রণা দূর করতে সাহায্য করে কারণ এতে আছে মাইক্রোফ্লোরা নামক একটি উপাদান আছে।

তিল বীজ: তিলের বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা মাথা ব্যথা থেকে মাংস পেশীর ব্যথা কমাতে সাহায্য করে।

হলুদ: কারকুমিন নামক একটি উপাদান আছে হলুদে যা যে কোনও জ্বালা পোড়া কমাতে সাহায্য করে। ক্ষত স্থানে হলুদ দিলে দ্রুত ব্যথা কমে।

মিষ্টি জলের মাছ: হেরিং, ম্যাকরল, টুনা, সার্ডিন, ইত্যাদি মাছ খেলে বিভিন্ন ব্যথা যেমন ঘাড়ের যন্ত্রণা, মাংস পেশীর ব্যথা কমাতে সাহায্য করে।

পুদিনা পাতা: মেনথল নামক যে উপাদান আছে পুদিনা পাতায় সেটা ধনুষ্টংকার রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও পুদিনা পাতার তেল গোড়ালিতে মালিশ করলে পায়ের ব্যথা কমে।

বন্ধ করুন