বাংলা নিউজ > টুকিটাকি > Conjunctivitis: বর্ষার সঙ্গেই আসছে কনজাংটিভাইটিস! আটকাতে আগেভাগেই খান এই খাবারগুলি

Conjunctivitis: বর্ষার সঙ্গেই আসছে কনজাংটিভাইটিস! আটকাতে আগেভাগেই খান এই খাবারগুলি

কনজাংটিভাইটিস আটকাতে খান এই খাবারগুলি (pixabay)

Conjunctivitis: বর্ষায় চোখের সমস্যা? কনজাংটিভাইটিস? পাতে রাখুন এই খাবারগুলি।

যে কোনও ঋতুর থেকে বর্ষাকালে অসুখের প্রকোপ অনেক বেশি বেড়ে যায়। পেটে ব্যথা থেকে শুরু করে ঠান্ডা লাগা, কিছু না কিছু লেগেই থাকে বর্ষাকালে। তবে বর্ষাকালে যে সমস্যাটা বেশি দেখা দেয়, কনজাংটিভাইটিস।

ভাইরাস অথবা ক্ষতিকারক ব্যাকটেরিয়া চোখে বাসা বাঁধলে এই সমস্যাটি তৈরি হয়। বছরের অন্য সময় তেমনভাবে এই রোগের প্রকোপ দেখা না গেলেও বিশেষ করে বর্ষাকালে দেখা যায় চোখের এই সমস্যা। ছোট থেকে বড়, প্রায় প্রত্যেকের চোখেই দেখা যায় কনজাংটিভাইটিস।

এই রোগটি যেহেতু সংক্রমণ জনিত রোগ তাই একজনের হলে সঙ্গে সঙ্গে অন্যজনের হওয়ার সম্ভাবনা থেকে যায়। চোখের এই রোগটির প্রাথমিক লক্ষণ হল, চোখ লাল হয়ে যাওয়া, চোখ থেকে জল পড়া, ব্যথা, চুলকানি, জ্বালা। এই রোগে আক্রান্ত হলে বেশ কয়েকদিন ভালোই ভুগতে হয় রোগীদের।

(আরো পড়ুন:দইয়ের সঙ্গে ভুলেও মুখে তুলবেন না এই ৫ খাবার! নিজের অজান্তেই হয়ে যাবে মারাত্মক ক্ষতি)

কনজাংটিভাইটিস থেকে বাঁচতে সামান্য কিছু খাবারকে নিজের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। এই খাবারগুলি শুধু আপনার চোখকে সুস্থ রাখবে তা নয়, আপনার শরীরের অন্যান্য সমস্যাকেও দূর করে দেবে।

সবুজ শাকসবজি: সবুজ শাকসবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভীষণ ভালো। তবে বিশেষ করে যদি পালং শাক, কালে, পার্সলের মতো শাকসবজি খেতে পারেন, তাহলে চোখের এই সমস্যা থেকে আপনি থাকতে পারবেন দূরে।

সবজি: ভিটামিন এ চোখের জন্য ভীষণ উপকারী। ভিটামিন এ রয়েছে এমন সবজি যদি আপনি খান তাহলে চোখে হতে পারে না কোনও সংক্রমনের আক্রমণ। চোখকে সুস্থ রাখতে হলে প্রতিদিন আপনাকে খেতে হবে গাজর, মিষ্টি আলু, পেঁপে, কুমড়ো, অ্যাপ্রিকট। এগুলির মধ্যে থাকে বিটা ক্যারোটিন, যা চোখের স্বাস্থ্যকে উন্নত করে।

(আরো পড়ুন:কোন জাতের আম কী বৈশিষ্ট দেখে চেনা যায়? রইল টিপস, সহজে ঠকবেন না!)

ভিটামিন এ সমৃদ্ধ ফল: ভিটামিন এ সমৃদ্ধ সবজির পাশাপাশি খেতে হবে ভিটামিন এ সমৃদ্ধ ফল। শীতকালে আপনি যেমন খেতে পারেন কমলালেবু তেমন অন্য সময় বাতাবি লেবু, বেল খেলে চোখের সমস্যা থেকে মুক্তি পাবেন আপনি। এই ফল গুলির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের সমস্ত সমস্যাকে দূর করে দেয়।

ডিম: ডিমের মধ্যে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন, জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এটি চোখের যে কোনও সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করে। তাই দৃষ্টিশক্তি ঠিক রাখার জন্য প্রতিদিনের খাবারের তালিকায় রাখতে হবে ডিমকে।

বাদাম: বিভিন্ন ধরনের বাদাম যেমন আমন্ড, আখরোটে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা চোখের স্বাস্থ্যকে ভালো রাখে।

মাছ: স্যালমন, সার্ডিন, টুনা মাছ, যেগুলিতে থাকে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, এগুলি খেলে আপনার চোখ সুস্থ থাকে এবং দৃষ্টিশক্তি বাড়ে।

টুকিটাকি খবর

Latest News

USA বনাম West Indies ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.