বাংলা নিউজ > টুকিটাকি > Tulsi: মানসিক চাপে ভুগছেন? কিংবা কাজ নিয়ে নাজেহাল? জানুন, তুলসি কীভাবে উপকার করতে পারে
তুলসি পাতার উপকারিতা

Tulsi: মানসিক চাপে ভুগছেন? কিংবা কাজ নিয়ে নাজেহাল? জানুন, তুলসি কীভাবে উপকার করতে পারে

  • Benefits of Tulsi: অনেকেই মানসিক চাপে পড়ে কী করবেন আর কী করবেন না সেটা বুঝে উঠতে পারেন না। নিয়ম করে এই অবস্থায় তুলসি পাতা খান।

তুলসি পাতার যে একাধিক গুণ আছে সে তো সকলেই জানেন। নানান অসুখ, বিসুখে তুলসি পাতা ভীষণই উপকারী। নিয়ম করে যদি রোজ তুলসি পাতা খান তাহলে পাবেন একাধিক উপকার। তুলসি যে শুধু শরীর ভালো রাখে এমনটা মোটেই নয়, এই ভেষজ আপনার মন ভালো রাখতেও সাহায্য করবে। দেখে নিন তুলসি পাতা কোন কোন কাজে লাগে।

তুলসি পাতার উপকারিতা:

১. মুখের দুর্গন্ধ: রোজ সকালে উঠেই দুটো করে তুলসি পাতা চিবিয়ে খান মুখের দুর্গন্ধ দূর হবে। অথবা তুলসি পাতা গুঁড়ো করে রেখে দিন তারপর সেটাকে টানা সাতদিন ধরে খান।

২. স্ট্রেস কমায়: বর্তমান সময়ের কাজের চাপ কিংবা পড়াশোনার চাপে সকলেই জর্জরিত। সেই চাপ থেকে মুক্তি পেতে তুলসি পাতা ভীষণই সাহায্য করে। প্রতিদিন যদি আপনি নিয়ম করে ১২টা তুলসি পাতা খান তাহলে মানসিক চাপ থেকে অনেকটাই হালকা হতে পারবেন।

৩. হার্টের সমস্যা দূর করে: কোলেস্টরল কমাতে সাহায্য করে তুলসি পাতা। আর সেই কারণেই এই পাতা আপনার হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

৪. গলাব্যথা দূর করে: সর্দি কাশি বা গলা খুসখুস করলেই তুলসি পাতা খান এটা ভীষণই উপকার দেয়।

৫. শ্বাসকষ্ট কমায়: মধু, আদা, তুলসি পাতা মিশিয়ে ক্বাথ বানান। তারপর সেটা খান। শ্বাসকষ্ট থেকে আরাম পাবেন।

৬. ইনফেকশন: রোজ নিয়ম করে দুটো তুলসি পাতা চিবিয়ে খান। ইনফেকশন দূর হবে। এছাড়াও তুলসি পাতা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বন্ধ করুন