বাংলা নিউজ > টুকিটাকি > Impact of Smoking on the Risk of COVID-19: ধূমপানের অভ্যাস আছে? কোভিড সংক্রমণ হলে আপনার শরীরে ঠিক কী কী হয় জেনে নিন
কোভিড সংক্রমণের সময়ে ধূমপান করলে কী হয়? (প্রতীকী ছবি)

Impact of Smoking on the Risk of COVID-19: ধূমপানের অভ্যাস আছে? কোভিড সংক্রমণ হলে আপনার শরীরে ঠিক কী কী হয় জেনে নিন

  • শুধু তামাক জাতীয় দ্রব্যের ধূমপান নয়, ইলেকট্রনিক সিগারেট খেলে কেমন প্রভাব পড়ে শরীরে?

ধূমপানের নানা ক্ষতিকারক দিক আছে। সে সব সম্পর্কে কমবেশি সকলেই জানেন। কিন্তু যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁদের কোভিড সংক্রমণ হলে শরীরে কেমন প্রভাব পড়তে পারে? এই বিষয়ে জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

হালে Journal of Primary Care & Community Health-এ প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে বিজ্ঞানীরা বলেছেন, যাঁদের ধূমপানের অভ্যাস আছে, কোভিড সংক্রমণের সময়ে তাঁদের শরীরে উপসর্গের পরিমাণ বেশি মাত্রায় দেখা যায়। তাঁরা যদি কোভিডে সংক্রমিত হওয়ার সময়ে ধূমপান চালিয়ে যান, তাহলে এই উপসর্গগুলি বাড়তে থাকে।

কী কী সমস্যা হতে পারে ধূমপায়ীদের? বেশ কয়েকটি উপসর্গের পরিমাণ বাড়তে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

  • শ্বাসকষ্ট
  • স্বাদের অনুভূতি চলে যাওয়া
  • গন্ধের অনুভূতি চলে যাওয়া
  • কাশি

এই উপসর্গগুলির মাত্রা মারাত্মক ভাবে বেড়ে যেতে পারে কোভিড সংক্রমণের সময়ে ধূমপান করলে। তবে শেষ এখানেই নয়।

Journal of Primary Care & Community Health-এর গবেষণাপত্রটিতে বলা হয়েছে, যাঁরা ইলেকট্রনিক সিগারেট বা E-cigarette ব্যবহার করেন, তাঁদের শরীরে উপসর্গের মাত্রা সাধারণ সিগারেট খাওয়ার চেয়েও বেশি।

সমীক্ষার জন্য এমন ২৮০ জন কোভিড সংক্রমিতকে বেছে নিয়েছিলেন বিজ্ঞানীরা, যাঁরা নিয়মিত E-cigarette পান করেন। তার সঙ্গে এমন ১৪৪৫ জনকে বেছে নেওয়া হয়েছিল, যাঁরা E-cigarette পান করেন না। দেখা গিয়েছে, প্রথম দলের কোভিড আক্রান্তদের মধ্যে উপসর্গের মাত্রা বেড়েছে। সেখান থেকেই বিজ্ঞানীদের অনুমান, E-cigarette-এর সঙ্গে যে বাষ্প ফুসফুসে ঢোকে, তা কোভিডের উপসর্গের মাত্রা বাড়িয়ে দেয়। 

তাই সাধারণ ধূমপান তো বটেই, E-cigarette-ও এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা।

বন্ধ করুন