বাংলা নিউজ > টুকিটাকি > 'একটু পা চালিয়ে ভাই', হনহনিয়ে হাঁটলেই নানা শারীরিক সমস্যার সমাধান

'একটু পা চালিয়ে ভাই', হনহনিয়ে হাঁটলেই নানা শারীরিক সমস্যার সমাধান

হনহনিয়ে হাঁটলেই নানা শারীরিক সমস্যার সমাধান

Benefits Of Walking: রোজকার কর্মব্যস্ততার জীবনে আমরা নিজেদের ভালোবাসতে ভুলে গিয়েছি। নিজের জন্য সময় বের করা এখন খুবই কঠিন। কারণ কাজের চাপ, হতাশা, বেকারত্ব। তবুও পারলে নিজের জন্য কিছুটা সময় বের করুন। বাড়ির আশেপাশে হেঁটে আসুন। সময় করে নিয়মিত হাঁটলে পাওয়া যায় উপকার।

শুধু কর্মব্যস্ততাই নয়, সঙ্গে তাল মিলিয়ে ক্রমেই বাড়ছে অসুখ-বিসুখ। যার একমাত্র কারণ আনহেলদি লাইফস্টাইল। বাড়ছে ডায়াবিটিস, উচ্চ রক্তচাপজনিত সমস্যাও। বাচ্চা থেকে বুড়ো কেউই ছাড় পাচ্ছে না। ঠিক মতো না খাওয়া, অনিয়মিত ঘুম, ট্রেস ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। এক্ষেত্রে নিজের যত্ন নিজেকেই নিতে হবে।

দিনের পর দিন এমন তো চলতে পারে না। এমন চলতে থাকলে সমস্যা এমন পর্যায়ে পৌঁছয় যখন চিকিৎসা, ওষুধেও কোন কাজ হয় না। এমন পরিস্থিতে আপনাকে জোর দিতে হবে রোজকার জীবনযাত্রায়।

প্রতিদিনের শত ব্যস্ততার মধ্যেও সময় বের করুন নিজের জন্য। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। ১৫-৩০ মিনিট হাঁটলে ব্লাড প্রেশারের সমস্যা কমে। সঙ্গে করে নিতে পারেন ফ্রি হ্যান্ড এক্সারসাইজ। আস্তে আস্তে হাঁটলে হবে না। উল্লেখ্য এ বিষয়ে জনপ্রিয় হল ব্রিস ওয়ার্কিং। মানে, হনহনিয়ে হাঁটা। প্রতি সপ্তাহে ১৫০-২০০ মিনিট অবধি হাঁটা উচিত। অর্থাৎ প্রতিদিনের নিরিখে আধ ঘণ্টা বেশি হাঁটুন। নিজের শরীর বুঝে হাঁটতে হবে। মনে রাখবেন আপনার লক্ষ অতিরিক্ত ঘাম ঝরানো। এমন ভাবে হনহনিয়ে হাঁটুন যেন, বেশি ঘাম ঝরে।

হাঁটার শেষে ফেরার পথে, বিরিয়ানি, মিষ্টি, তেলেভাজার লোভ করলে সর্বনাশ! সব পরিশ্রম জলে। ভাবছেন হাঁটায় গতি আনবেন কীকরে? এগুলি করুন

সব সময় চেষ্টা করবেন জুতো যেন ভালো গ্রিপ দেওয়া হয়। এতে করে হাঁটার স্পিড থাকে।

হেলেদুলে হেঁটে লাভ নেই, বা বাড়ির ভিতরে বেডরুম থেকে রান্নাঘর পর্যন্ত হেঁটে ভাবছেন কাজে আসবে, তা কিন্তু নয়! ঘড়ি ধরে নিয়ম মেনে হাঁটলে তবেই পাবেন এর উপকার।

নিয়মিত হাঁটলে হজমশক্তি যেমন বাড়ে, তেমনই ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতেও কাজ দেয় হাঁটার অভ্যাস। এতে কমে যায় কোলেস্টেরলের মাত্রা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হাঁটার গুণাগুণ প্রচুর। এছাড়া দীর্ঘক্ষণ হাঁটলে এনার্জি বাড়ে। ক্যালোরি বার্নে সুবিধা হয়। আর তার ফলেই শরীরে বাড়তি মেদ জমে না। রোজ হাঁটলে পায়ের পেশিও ভালো থাকে।

টুকিটাকি খবর

Latest News

বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য 'মিসেস মাহি' হওয়ার জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন জাহ্নবী? নিজেই জানালেন সেই কথা দিল্লিতে হঠাৎই বন্ধ হয়ে গেল আয়ুষ্মান খুরানার ছবির শ্যুটিং! কেন?

Latest IPL News

RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.