বাংলা নিউজ > টুকিটাকি > Effects of overeating of dry fruits: রোজ ড্রাই ফ্রুটস খান? জানেন শরীরের কী ক্ষতি হচ্ছে

Effects of overeating of dry fruits: রোজ ড্রাই ফ্রুটস খান? জানেন শরীরের কী ক্ষতি হচ্ছে

অতিরিক্ত পরিমাণে এগুলো খেলে শরীরের ক্ষতি (Unsplash)

Effects of overeating of dry fruits:  শুকনো ফল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে অতিরিক্ত খেলে দেখা দিতে পারে নানা সমস্যা। জেনে নিন শরীরের কী কী ক্ষতি হতে পারে।

ফলের মধ্যে থাকা পুষ্টিগুণ শরীরকে নানারকম রোগের থেকে দূরে রাখে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও মুখ্য ভূমিকা নেয় ফল। শুকনো ফলে জলের ভাগ একেবারেই কম থাকে। কিছু কিছু ফলে জল একেবারেই থাকে না। তবে এইধরনের ফলও শরীরের জন্য সমানভাবে উপকারী। বিশেষজ্ঞরা রোজকার ডায়েটে কিছু নির্দিষ্ট শুকনো ফল রাখার পরামর্শ দেন। তবে, শরীরের জন্য ভালো বলেই যথেচ্ছ পরিমাণে এটি খাওয়া ঠিক নয়। বরং নির্দিষ্ট পরিমাণের থেকে বেশি খেলে নানারকম শারীরিক সমস্যা দেখা যায়। এই প্রতিবেদনে থাকছে তেমনই কয়েকটি সমস্যার কথা।

  • ওজন বেড়ে যাওয়া: কিছু কিছু শুকনো ফলে প্রোটিনের পাশাপাশি থাকে অত্যাধিক পরিমাণে ফ্যাট। বাদাম, হ্যাজেলনাট, পেস্তা, কাজু ও আখরোট এর উদাহরণ। বিশেষজ্ঞদের মতে, এই ফ্যাট শরীরের জন্য অতিরিক্ত ভালো নয়। এছাড়াও বাদামে থাকে প্রচুর পরিমাণে ক্য়ালোরি। অতিরিক্ত পরিমাণে এগুলো খেলে শরীরে ক্য়ালোরির পরিমাণ বাড়তে থাকে। এর থেকেই বাড়ে ওজন।
  • অত্যাধিক চিনি: শুকনো ফলে জলের পরিমাণ কম থাকে। কিছু কিছু ফলে একেবারেই জল থাকে না। এই কারণে ফলে থাকা চিনির ঘনত্বও বেশি হয়। অত্যাধিক পরিমাণে খেলে ফলগুলি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। এর থেকে ডায়াবিটিসের সমস্যা দেখা দিতে পারে।
  • অ্যালার্জি: কিছু কিছু পদার্থের ক্ষেত্রে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অতিরিক্ত সচেতন হয়ে পড়ে। সাধারণত এই পদার্থ শরীরের জন্য ক্ষতিকর হয় না। রোগ প্রতিরোধ ক্ষমতার এই বিশেষ আচরণকেই অ্যালার্জি বলে। অনেকেরই বিভিন্ন খাবারে অ্যালার্জি থাকে। শুকনো ফলের মধ্যে বাদাম তেমনই একটি খাবার। বাদাম খাওয়ার পর শ্বাস বা ত্বকের কোনও সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
  • হজমের সমস্যা: বাদামে থাকা ফাইটেট ও ট্যানিন নামক উপাদান হজম হতে যথেষ্ট সময় নেয়। এছাড়াও প্রচুর পরিমাণে ফ্যাট ও প্রোটিন থাকার কারণে শুকনো ফল সহজে হজম হয় না। তাই বেশি পরিমাণে শুকনো ফল খেলে হজমে গুরুতর সমস্যা দেখা দিতে পারে।
  • খাবারের বিষক্রিয়া: অতিরিক্ত শুকনো ফল খেলে প্রায়ই খাাবারের বিষক্রিয়া দেখা দেয়। বাদাম ও খেজুর বেশি খেলে এই সমস্যা প্রায়ই হয়। এছাড়া ব্রাজিল নাট বেশি খাওয়ার ফলে শরীরে সেলেনিয়ামের পরিমাণ বেড়ে যায়। আমন্ডে থাকে হাইড্রোসায়ানিক অ্যাসিড। বেশি আমন্ড খাওয়ার ফলে শ্বাসের সমস্যাও দেখা দিতে পারে।

 

 

বন্ধ করুন