বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care: তৈলাক্ত ত্বকের কারণে নাজেহাল? ভরসা রাখুন এই ঘরোয়া উপাদানে
তৈলাক্ত ত্বকের পরিচর্যা

Skin Care: তৈলাক্ত ত্বকের কারণে নাজেহাল? ভরসা রাখুন এই ঘরোয়া উপাদানে

  • Oily Skin Care: ডিম থেকে মুলতানি মাটির মতো একাধিক উপাদান ব্যবহার করতে পারেন তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করার জন্য। কীভাবে সেটা সম্ভব ভাবছেন? দেখুন।

তৈলাক্ত ত্বকের সমস্যার কারণে নাজেহাল। উন্মুক্ত লোমকূপ, তেলচিটে ত্বকের সমস্যা দূর করতে চাইছেন? তাহলে বাইরে কোথাও যেতে হবে না, এমনকি পার্লারেও নয়। বাজারি প্রোডাক্ট ব্যবহার করতে হবে না। কেবল নিজের রান্না ঘরে গিয়ে উঁকি দিন। সেখানকার একাধিক উপাদান দিয়ে এই সমস্যা মেটাতে পারবেন।

দেখে নিন কীভাবে ঘরোয়া উপায়ে তৈলাক্ত ত্বকের পরিচর্যা করবেন।

১. বেসনের ফেস প্যাক: বেসনের সাহায্যে একাধিক ত্বকের সমস্যা দূর করা সম্ভব। এটা ত্বকের তেল দূর করতে সাহায্য করে, একই সঙ্গে মৃত কোষ, তেল ময়লা দূর করতেও ভীষণই উপকারী। দুই চামচ বেসন এবং পরিমাণ মতো দই মিশিয়ে প্যাক বানিয়ে সেটা মুখে লাগান, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তারপর ফল দেখুন নিজের চোখেই।

২. বেকিং সোডা: বেকিং সোডা ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে ভীষণই সাহায্য করে থাকে। একই সঙ্গে উন্মুক্ত লোমকূপ বন্ধ করতে সাহায্য করে এটি। এক চামচ বেকিং সোডা হালকা গরম জলে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।

৩. অ্যাপেল সাইডার ভিনেগার: এতে অ্যাসট্রিনজেন্ট বৈশিষ্ট্য আছে যা অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে একই সঙ্গে উন্মুক্ত লোমকূপ বন্ধ করে। এটা ন্যাচরাল টোনার হিসেবে ভীষণই ভালো কাজ করে। এক চামচ অ্যাপেল সাইডার ভিনেগার একটু জলে গুলে সেটাকে টোনার হিসেবে ব্যবহার করুন। দারুন উপকার পাবেন।

৪. মুলতানি মাটি: মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। এটা গভীর ভাবে ত্বককে পরিষ্কার করে এবং মুখের লোমকূপে জমে থাকা মৃত কোষ, জমে থাকা ময়লা দূর করতেও সাহায্য করে।

৫. ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ উন্মুক্ত লোমকূপ বন্ধ করতে সাহায্য করে। এটা ব্রণর সমস্যাও দূর করে। ওটসের সঙ্গে একটা ডিমের সাদা অংশ মিশিয়ে কয়েক ফোঁটা লেবু রস দিয়ে একটা প্যাক বানান। এরপর এটাকে মুখে লাগিয়ে মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার এই প্যাক ব্যবহার করুন। দারুন ফল পাবেন।

বন্ধ করুন