বাংলা নিউজ > টুকিটাকি > Egypt new sphinx statue: দিব্যি হাসে, গালে টোলও পড়ে, মিশরে উদ্ধার রহস্যময় মূর্তি! কী বলছেন বিশেষজ্ঞরা

Egypt new sphinx statue: দিব্যি হাসে, গালে টোলও পড়ে, মিশরে উদ্ধার রহস্যময় মূর্তি! কী বলছেন বিশেষজ্ঞরা

মুখে এখনও হাসি লেগে (Egyptian Ministry of Antiquities)

Egypt new sphinx statue: দিব্যি হাসছে মূর্তিটা। গালে টোলও পড়ছে। মিশর থেকে সম্প্রতি উদ্ধার হল রহস্যময় চুনাপাথরের মূর্তি।

বয়সে প্রায় ২ হাজার বছর, তবে মুখে এখনও হাসি লেগে। সম্প্রতি এমনই হাসি খুশি স্ফিংক্স মূর্তির খোঁজ পেলেন বিজ্ঞানীরা। মিশরে একদল প্রত্নতাত্ত্বিক খনন করতে করতেই আবিষ্কার করে এমন স্ফিংক্সের মতো দেখতে গালে টোল পড়া এক মূর্তি। বিশেষজ্ঞদের দাবি, ২ হাজার বছর আগে রোমান যুগে এই মূর্তি গড়া হয়েছে। ইতিমধ্যে মিশরের মন্ত্রক থেকে মূর্তিটির ছবিও প্রকাশ্যে আনা হয়েছে। দক্ষিণ মিশরের কোয়েনা গর্ভনোরেটে দেনদেরা মন্দির চত্বরে এই খননকাজ শুরু হয়েছিল। সেখান থেকেই উদ্ধার হল বিশেষ মূর্তিটি।

আরও পড়ুন: জোম্যাটোতে অর্ডার দিচ্ছিলেন ভাং, জানতে পেরেই একহাত নিল দিল্লি পুলিশ

আরও পড়ুন: এইচ৩এন২ ইনফ্লুয়েঞ্জা নয়া ত্রাস? ঘরে ঘরে জ্বর সর্দি কাশির নেপথ্যে নয়া কালপ্রিট

মূর্তিটি উদ্ধারের পর বিশেষজ্ঞরা জানান, আনুমানিক ৪১ থেকে ৫৪ খ্রিষ্টপূর্বে চুনাপাথর দিয়ে স্ফিংক্স মূর্তিটি তৈরি করা হয়। সেই রোমে ক্লডিয়াসের রাজত্বকাল চলছে। এছাড়াও ছবি অনুযায়ী দেখা যাচ্ছে, নেমেসের মতো মাথায় একটি শিরোস্ত্রাণ পরে রয়েছে ওই মূর্তিটি। অভিনব কায়দায় তৈরি করা হয়েছে সেটি। শিরোস্ত্রাণটির সামনের দিকে রয়েছে একটি কোবরা সাপের মূর্তি।

আরও পড়ুন: শশা খান? এর পরের বার খাওয়ার আগে এই লেখাটি পড়ে নিন, আপনার কাজে লাগবে

আরও পড়ুন: গোপনাঙ্গে খুব সমস্যা, লিঙ্গটাই কেটে বাদ দিলেন চিকিৎসক! ক্ষুব্ধ রোগী যা করলেন

নেমেস কী? 

মিশরের ফ্যারাওদের একটি বিশেষ পোশাক বলা যেতে পারে এটিকে। যা মাথায় শিরোস্ত্রাণের মতো করে পরা হত। দেন্দেরা মন্দির চত্বর থেকে উদ্ধার হওয়া মূর্তির মাথাতেও সেই নেমেস পরানো ছিল।

রোমে যেই সময় ক্লডিয়াসের শাসন চলছে, তখন অনেকটাই পরিধি বেড়েছিল রোমান সাম্রাজ্যের। সেই মতো, আফ্রিকাতেই অনেকটা এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছিল রোমান সম্রাটের আধিপত্য। বিশেষজ্ঞদের দাবি, সেই সময়েই তৈরি হয় চুনাপাথরের বিশেষ মূর্তিটি।

কীভাবে পাওয়া গেল মূর্তিটি?

মন্দিরটির কাছেই ইঁটের একটি উপত্যকায় চলছিল খননকাজ‌। কাদা-ইঁটে তৈরি এই উপত্যকা বিশেষজ্ঞদের অনুমান অনুযায়ী বাইজানটাইন সভ্যতার সময় তৈরি করা হয়েছিল। সেখান থেকেই মেলে এই চুনাপাথরের নেমেস পরিহিত মূর্তি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

বন্ধ করুন