বাংলা নিউজ > টুকিটাকি > Eid 2021: ইদে হালিম কিন্তু চাই-ই চাই, দেখে নিন কীভাবে বানাবেন!
হালিম।  (sgakitchen.com)
হালিম।  (sgakitchen.com)

Eid 2021: ইদে হালিম কিন্তু চাই-ই চাই, দেখে নিন কীভাবে বানাবেন!

  • ইদ পার্টিতে হালিম রাখুন। বাড়িতে থাকা সমস্ত উপকরণ দিয়েই তৈরি করে ফেলা সম্ভব এটি। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খাবার হালিম। 

ইদ স্পেশ্যাল ডিনারে রাখতে পারেন হালিম। রান্না করা একটু সময় সাপেক্ষ হলেও খেতে খুব সুস্বাদু। রুটি, পরোটা বা নানের সঙ্গে বেশ ভালো লাগে এটি। 

উপকরণ

মুগ ডাল, মাসকলাই ডাল, মসুর ডাল আর বাসমতি চাল (সব মিলিয়ে ৫০০ গ্রাম), গম (১ কাপ)

মুরগি ছোট টুকরো করে কাটা (১ কেজি), পেঁয়াজ (৪ টি- কুচি করে বেরেস্তা করে নিতে হবে), পেঁয়াজবাটা (২ টেবিল চামচ), আদাবাটা (২ টেবিল চামচ), রসুনবাটা (২ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১ চা চামচ), লঙ্কার গুঁড়ো (২ চা চামচ), গরম মশলা গুঁড়ো (১ টেবিল চামচ), জিরে গুঁড়ো (২ চা চামচ), ধনে গুঁড়ো (২ চা চামচ), ধনেপাতা কুচি (১ আঁটি), তেল (১/২ কাপ), নুন (স্বাদমতো)

পদ্ধতি

প্রথমে মুরগির সঙ্গে সমস্ত মশলা মিশিয়ে মেরিনেট করে রাখুন আধ ঘণ্টা। এবার বড় হাড়িতে তেল দিয়ে তাতে ম্যারিনেট করা মুরগির টুকরোগুলা দিয়ে নাড়াচাড়া করে ভালো করে কষিয়ে নিন। তেল ভেসে উঠলেই বুঝবেন মাংস কষানো হয়ে গিয়েছে। 

এবার এর মধ্যে গুঁড়ো করে রাখা সব রকম ডাল আর গম এর মিশ্রনটা দিয়ে নাড়াচাড়া করে নিন। তারপর ৫ কাপ গরম জল দিন। মাংস আর মশলার সঙ্গে ডাল ও জল ভালো করে মিশিয়ে দেবেন হাতা দিয়ে নেড়ে।

গ্যাসের আঁচ মাঝারি করে রান্না করুন ঘণ্টাখানেক। মাঝেমধ্যে নেড়ে দিতে ভুলবেন না! তেল ওপরে ভেসে উঠলে বুঝবেন হালিম তৈরি হয়ে গিয়েছে। ধনেপাতা কুচি, লেবুর রস আর বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

বন্ধ করুন