বাংলা নিউজ > টুকিটাকি > Eid Mubarak Date 2022: রবিবার দেখা গেল না চাঁদ, মঙ্গলবার খুশির ইদ বাংলাদেশে, সোমবারও হবে কয়েকটি জায়গায়
আগামী মঙ্গলবার (৩ মে) ইদে মেতে উঠবে বাংলাদেশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য দীপক গুপ্তা/হিন্দুস্তান টাইমস)
আগামী মঙ্গলবার (৩ মে) ইদে মেতে উঠবে বাংলাদেশ। (ছবিটি প্রতীকী, সৌজন্য দীপক গুপ্তা/হিন্দুস্তান টাইমস)

Eid Mubarak Date 2022: রবিবার দেখা গেল না চাঁদ, মঙ্গলবার খুশির ইদ বাংলাদেশে, সোমবারও হবে কয়েকটি জায়গায়

  • সৌদি আরবের সঙ্গে সামঞ্জস্য রেখে চট্টগ্রামের প্রায় ৫০ টি গ্রামে আগামিকাল (সোমবার, ২ মে) ইদ পালন করা হবে। ঢাকা, ফেনীর মতো জায়গার একাংশের মানুষও সেটাই করবেন। তবে আজ চাঁদ না দেখা যাওয়ায় সার্বিকভাবে মঙ্গলবার ইদ পালন করবে বাংলাদেশ।

রবিবার দেখা গেল না শাওয়ালের চাঁদ। তাই সোমবার বাংলাদেশে ইদ উদযাপন করা হবে না। আগামী মঙ্গলবার (৩ মে) ইদ মেতে উঠবে বাংলাদেশ। এমনটাই জানালেন বাংলাদেশের ধর্ম বিষয়ক রাষ্ট্রমন্ত্রী ফরিদুল হক খান দুলাল।

আরও পড়ুন: Easy Recipe of Haleem: হালিম রাঁধতে চান? সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন চিকেন হালিম, রইল রেসিপি

রবিবার সাংবাদিক বৈঠকে ফরিদুল জানান, আজ বাংলাদেশের কোথাও চাঁদ দেখা যায়নি। তেমন কোনও খবর আসেনি। তাই আগামিকাল (সোমবার, ২ মে) পবিত্র রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। মঙ্গলবার উদযাপিত হবে ইদ। হিজরি সনের দশম মাস শাওয়ালের প্রথম দিন ইদ পালন করা হয়। যে 'শাওয়াল' কথার অর্থ হল 'উপবাস ভঙ্গের উৎসব'।

সোমবার (২ মে) বাংলাদেশের কোথায় কোথায় ইদ পালন করা হবে?

সৌদি আরবের সঙ্গে সামঞ্জস্য রেখে চট্টগ্রামের প্রায় ৫০ টি গ্রামে আগামিকাল (সোমবার, ২ মে) ইদ পালন করা হবে। সোমবার ইদে মেতে উঠবে সাতকানিয়ার মির্জাখিল, সুইপুরা, কাঞ্চননগর; বাঁশখালির চাম্বল; বরিশাল, ময়মনসিং, ঢাকা, ফেনীর একাংশও। যে প্রথা দীর্ঘদিন ধরেই চলে আসছে।

আরও পড়ুন: Easy Recipe of Sheermal: ইদের দিনে বানিয়ে ফেলুন শিরমল, বন্ধুদের এই মিঠে পরোটা খাইয়ে তাক লাগিয়ে দিতে পারেন

ভারতে ইদ কবে?

বিরল ঘটনার সাক্ষী থাকল না এবারের ইদ। রবিবার চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবের সঙ্গে আগামিকাল ইদ উদযাপন করবে না ভারত। আগামী মঙ্গলবার (৩ মে) ভারতে ইদ পালন করা হবে। অর্থাৎ সেদিন হবে হিজরি সনের দশম মাসের ('শাওয়াল') প্রথম দিন। যে 'শাওয়াল' কথার অর্থ হল 'উপবাস ভঙ্গের উৎসব'।

বন্ধ করুন