বাংলা নিউজ > টুকিটাকি > Eid Ul Adha: ইদ মুবারক থেকে ফেলিজ ইদ: প্রিয়জনকে এবার ১৫ ভাষায় জানান ইদের শুভেচ্ছা

Eid Ul Adha: ইদ মুবারক থেকে ফেলিজ ইদ: প্রিয়জনকে এবার ১৫ ভাষায় জানান ইদের শুভেচ্ছা

১৫ ভাষায় জানান ইদের শুভেচ্ছা

Eid Ul Adha: আর কয়েক ঘণ্টা পরেই ইদ উল আদা পালিত হবে। এই উৎসবকে উৎসর্গের উৎসবও বলা হয়ে থাকে। ইব্রাহিমের জন্য এদিন ইসলাম ধর্মের অনেকেই কুরবানি দিয়ে থাকেন।

আর কয়েক ঘণ্টা পরেই ইদ উল আদা পালিত হবে। এই উৎসবকে উৎসর্গের উৎসবও বলা হয়ে থাকে। ইব্রাহিমের জন্য এদিন ইসলাম ধর্মের অনেকেই কুরবানি দিয়ে থাকেন। ইসলামিক ক্যালেন্ডারের দুটো প্রধান ইদের মধ্যে এটা অন্যতম। আরেকটি হল ইদ উল ফিতর যেটা রামদান মাসের শেষে পালিত হয়। এবারের ইদ উল আদা হয় ১৬ জুন নইলে ১৭ জুন পালিত হবে চাঁদ কখন কেমন দেখা যাচ্ছে সেই অনুযায়ী।

আরও পড়ুন: সোনু নিগমের গানে পাহাড়ি সুর মিশিয়ে তাক লাগালেন আরিয়ান! সারেগামাপায় টক্কর দিতে পারবেন দিবাকরকে?

কী এই ইদ উল আদা?

আগেই বলা হল ইদ উল আদা হল উৎসর্গের উৎসব। ঈশ্বরের নির্দেশ মতো যে ইব্রাহিম তাঁর ছেলে ইসমাইলকে পর্যন্ত উৎসর্গ করতে গিয়েছিলেন সেটার কথা মনে রেখেই এই দিনটি পালিত হয়।

ইসলাম ধর্ম অনুযায়ী ইব্রাহিম যখন তাঁর ছেলেকে উৎসর্গ করতে যান তখন আল্লাহ এসে তাঁকে বাঁধা দেন এবং ছেলের বদলে উৎসর্গ করার জন্য তাঁর হাতে একটি ছাগল ধরিয়ে দেন। এটাকেই বিশ্বাসের সঙ্গে কুরবানি বলে মনে করা হয়ে থাকে।

ইদ উল আদা ধু আল হিজ্জাহর দশম দিনে শুরু হয়। এটাই ইসলামিক ক্যালেন্ডারের শেষ এবং ১২ তম মাস। ৩ দিন ধরে চলে এই উৎসব। এই সময় মুসলিমরা নামাজ পড়েন, কুরবানি দেন পশুদের এবং আত্মীয়, বন্ধুদের মধ্যে সেই মাংস বিলি করেন।

আরও পড়ুন: 'ভাষা - ধরন বদলেছে, কিন্তু বাণিজ্যিক ছবি যদি না চলে...' ইন্ডাস্ট্রি থেকে কমার্শিয়াল ছবি নিয়ে কী জানালেন প্রসেনজিৎ?

আরও পড়ুন: পর্ণা - প্রসেনের যোগ্য - 'অযোগ্য' প্রমাণের মাঝে ফিরলেন চেনা কৌশিক, কেমন হল ঋতুপর্ণা - প্রসেনজিতের ৫০ তম ছবি?

১৫ ভাষায় ইদ উল আদার শুভেচ্ছা জানাবেন কী করে?

আপনার যদি আরবি, কোরিয়ান, ফারসি ইত্যাদি ভাষার বন্ধু বান্ধব থাকে তাহলে তাঁদের চমকে এবার তাঁদের ভাষাতেই শুভেচ্ছা জানান। কী সেই ১৫ ভাষার শুভেচ্ছা?

আরবিক: عيد مبارك

কোরিয়ান: 이드 무바라크

উর্দু: عید مبارک

পার্সি: عید مبارک

জাপানিজ: イード ムバラク

বাংলা: ইদ মুবারক

ফার্সি: Joyeux Eid

স্প্যানিশ: Feliz Eid

জার্মান: Forhes Eid

চাইনিজ: 开斋节快乐

রাশিয়ান: С праздником Рамазан ХайиT

হিন্দি: ईद मुबारक

মালায়লাম: ഈദ് മുബാറക്

পঞ্জাবি: ਈਦ ਮੁਬਾਰਕ

টুকিটাকি খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.