বাংলা নিউজ > টুকিটাকি > Eid Ul Fitr 2022 Date: আজ দেখা গেল না ‘শাওয়াল'-র চাঁদ, কবে হবে ইদ? ঘোষণা সৌদি আরবের
খুশির ইদ এগিয়ে আসছে। সেজে উঠেছে সৌদি আরব। (ছবি সৌজন্যে রয়টার্স)
খুশির ইদ এগিয়ে আসছে। সেজে উঠেছে সৌদি আরব। (ছবি সৌজন্যে রয়টার্স)

Eid Ul Fitr 2022 Date: আজ দেখা গেল না ‘শাওয়াল'-র চাঁদ, কবে হবে ইদ? ঘোষণা সৌদি আরবের

  • শনিবার সৌদি আরবে দেখা মিলল না হিজরি সনের দশম মাস ‘শাওয়াল'-র চাঁদের। সোমবার সেখানে ইদ পালিত হবে। আনুষ্ঠানিকভাবে বিবৃতি জারি করে জানানো হয়, আজ শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ২ মে ইদ উদযাপিত হবে। আগামিকাল শেষ হবে পবিত্র রমজান মাস।

সম্ভাবনা কম ছিল। শেষপর্যন্ত অভাবনীয় কিছু ঘটল না। শনিবার সৌদি আরবে দেখা মিলল না হিজরি সনের দশম মাস ‘শাওয়াল'-র চাঁদের। তার ফলে আগামিকাল (রবিবার, ১ মে) পর্যন্ত চলবে পবিত্র রমজান মাস (Ramazan 2022 বা Ramadan 2022)। পরদিন তথা সোমবার (২ মে) সৌদি আরবে খুশির ইদ পালন করা হবে।

আরও পড়ুন: Eid-ul-Fitr 2022 Moon Sighting: ২ মে চাঁদ দেখার জন্য প্রস্তুতি সারবে এই দেশগুলি

সুপ্রিম কোর্টের নির্দেশ মতো শনিবার সৌদি আরবে চাঁদ দেখার তোড়জোড় শুরু হয় (Eid Ul Fitr 2022 Moon Sighting in Saudi Arabia)। সুধেরের পর্যবেক্ষণ কেন্দ্রের দিকে রওনা দেন বিশেষজ্ঞরা। যদিও চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা কম ছিল। প্রধান জ্যোতির্বিজ্ঞানী আবদুল্লাহ খুদাইরি বলেছিলেন, '১৪৪৩ হিজরি সনের শাওয়ালের চাঁদ দেখতে পাওয়ার জন্য আবহাওয়া ঠিক আছে।' কিন্তু আজ চাঁদ দেখার সম্ভাবনা অত্যন্ত কম।

সেই বক্তব্যের কয়েক ঘণ্টা পরে জ্যোতির্বিজ্ঞানী আবদুল্লাহ আল-খুদাইরি বলেন, 'তথ্য বলছে যে শাওয়াল মাসের চাঁদ আজ সন্ধ্যায় দেখা যাবে না।' পরে আনুষ্ঠানিকভাবে বিবৃতি জারি করে জানানো হয়, আজ শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ২ মে ইদ উদযাপিত হবে। আগামিকাল শেষ হবে পবিত্র রমজান মাস।

আরও পড়ুন: Eid Mubarak 2022: খুশির ইদে কেমন শুভেচ্ছাবার্তা পাঠাবেন প্রিয়জনকে? জেনে নিন এখান থেকে

ভারত, বাংলাদেশ, পাকিস্তানে কবে ইদ হবে?

সাধারণত চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরব, ভারতের একাংশ, ব্রিটেন, আমেরিকা-সহ ইউরোপের কয়েকটি দেশে। একদিন পরে ভারতের বাকি অংশ, পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশে চাঁদ দেখা যায়।

বন্ধ করুন