বাংলা নিউজ > টুকিটাকি > ইদের চাঁদ কি দেখা গেল? কবে খুশির ইদে মাতবে ভারত, বাংলাদেশ ও পাকিস্তান?
এখনও শাওয়ালের চাঁদ দেখা যায়নি ভারত এবং পাকিস্তানে। আজ চাঁদ দেখা না গেলে মঙ্গলবার হবে ইদ। বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে দেওয়া হয়েছে। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)
এখনও শাওয়ালের চাঁদ দেখা যায়নি ভারত এবং পাকিস্তানে। আজ চাঁদ দেখা না গেলে মঙ্গলবার হবে ইদ। বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে দেওয়া হয়েছে। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

ইদের চাঁদ কি দেখা গেল? কবে খুশির ইদে মাতবে ভারত, বাংলাদেশ ও পাকিস্তান?

  • Eid Ul Fitr Moon Sighting: সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে আগামিকাল ইদ পালন করা হবে। ভারত, বাংলাদেশেও সোমবার ইদ উদযাপন করা হবে কিনা, সেই উত্তর খুঁজতে দুপুর-বিকেল থেকেই তোড়জোড় শুরু হয়ে গিয়েছে।

এখনও চাঁদের দেখা মিলল না ভারত এবং পাকিস্তান। যদি আজ শাওয়ালের চাঁদ দেখতে না পাওয়া যায়, তাহলে আগামী মঙ্গলবার দুই দেশে ইদ উদযাপন করা হবে। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি। তবে বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে মঙ্গলবার ইদ হবে।

ভারতে কি চাঁদ দেখা গিয়েছে? (Eid 2022 Moon Sighting in India)

এমনিতে আজ ভারতে শাওয়ালের চাঁদ দেখতে পাওয়ার সম্ভাবনা কম। তবে উন্মাদনার কোনও অভাব নেই। চাঁদ দেখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ভারতের মুসলিমরা। যদি আজ চাঁদ দেখা যায়, তাহলে বিরল ঘটনা ঘটতে চলেছে। কারণ সাধারণত সৌদি আরবের পরদিন ভারতের বেশিরভাগ অংশে ইদ উদযাপন করা হয়। আজ চাঁদ দেখা গেলে ভারতেও আগামিকাল ইদ পালন করা হবে।

Crescent Moon Sighting LIVE: ভারতে কি ইদের চাঁদ দেখা গেল? জানতে ক্লিক করুন এখানে

বাংলাদেশে কবে ইদ? (Eid Ul Fitr Moon 2022 Sighting Bangladesh)

সৌদি আরবের সঙ্গে সামঞ্জস্য রেখে চট্টগ্রামের প্রায় ৫০ টি গ্রামে আগামিকাল (সোমবার, ২ মে) ইদ পালন করা হবে। সোমবার ইদে মেতে উঠবে সাতকানিয়ার মির্জাখিল, সুইপুরা, কাঞ্চননগর; বাঁশখালির চাম্বল; বরিশাল, ময়মনসিং, ঢাকা, ফেনীর একাংশও। যে প্রথা দীর্ঘদিন ধরেই চলে আসছে। 

কবে পুরো বাংলাদেশে ইদ পালন করা হবে, তা আজ সন্ধ্যায় ঘোষণা করেছে ইসলামিক ফাউন্ডেশন। জানানো হয়েছে, রবিবার শাওয়ালের চাঁদ দেখা যায়নি। তার ফলে মঙ্গলবার বাংলাদেশে ইদ পালন করা হবে।

(বাংলাদেশে কবে খুশির ইদ? LIVE জানুন এখানে)

পাকিস্তানে কি চাঁদ দেখা গিয়েছে? (Ramadan 2022 Eid)

শনিবার পাকিস্তানের আবহাওযা দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার চাঁদ দেখার কোনও সম্ভাবনা নেই। ফলে আগামিকাল ইদ পালন হওয়ার কোনও সুযোগ নেই।

বন্ধ করুন