বাংলা নিউজ > টুকিটাকি > Eid-ul-Fitr 2022: কেন প্রতি বছর বদলে যায় ইদ-উল-ফিতরের ইংরেজি তারিখ? কোন হিসাব মেনে এটি হয়
কেন বদলে যায় ইদের ইংরেজি তারিখ?

Eid-ul-Fitr 2022: কেন প্রতি বছর বদলে যায় ইদ-উল-ফিতরের ইংরেজি তারিখ? কোন হিসাব মেনে এটি হয়

  • ইংরেজি ক্যালেন্ডারে প্রতি বছর বদলে যায় ইদের তারিখ। কেন প্রতি বছর আলাদা আলাদা তারিখে ইদ পালিত হয়? রইল উত্তর। 

পবিত্র রমজান মাসের শেষ পালন করা হয় ইদ-উল-ফিতর। এটি ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস। সেই মাসে রোজা পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। সেই রোজা রাখারই শেষ হয় ইদ-উল-ফিতরে এসে।

৭২০ ঘণ্টা ধরে রমজান চলে। তার মানে, সব মিলিয়ে ৪ সপ্তাহ এবং ২ দিনে সম্পূর্ণ হয় এই রমজান মাস। এই সময়ের মধ্যে মুসলমানরা সূর্যোদয়ের পরে এবং সূর্যাস্তের আগে কিছু খান না। তাঁরা প্রার্থনা করেন। দান করেন। ত্যাগের পথে চলেন। ইদ-উল-ফিতরের মধ্যে দিয়ে সূচনা হয় ইসলামিক ক্যালেন্ডারের দশম মাস শাওয়ালের।

কিন্তু প্রতি বছর কেন ইংরেজি ক্যালেন্ডারের আলাদা আলাদা দিনে এই ইদ-উল-ফিতর উদ্‌যাপিত হয়? ইংরেজি ক্যালেন্ডার অর্থাৎ গ্রেগোরিয়ান ক্যালেন্ডারে ইদ-উল-ফিতরের কোনও নির্দিষ্ট দিন না থাকার কারণ হল— মুসলমানরা চান্দ্র পঞ্জিকা বা লুনার ক্যালেন্ডার মেনে চলেন। চাঁদ দেখার উপরই নির্ভর করে এই মাসের দিনক্ষণ। যেহেতু চান্দ্র পঞ্জিকা বা লুনার ক্যালেন্ডার সময়ের নিরিখে সূর্য পঞ্জিকা বা সোলার ক্যালেন্ডারের চেয়ে ছোট হয়, তাই এগিয়ে আসে ইদ-উল-ফিতরের ইংরেজি তারিখ। চান্দ্র পঞ্জিকা বা লুনার ক্যালেন্ডারে সূর্য পঞ্জিকা বা সোলার ক্যালেন্ডারের চেয়ে প্রায় ১১ দিন কম থাকে। সেই কারণেই প্রতি বছর ইদ-উল-ফিতর প্রায় ১১ দিন করে এগিয়ে আসে।

রমজান মাস শেষ হবার মোটামুটি ৭০ দিন পরে ও ইসলামিক ক্যালেন্ডার জিরহজ মাসের ১০ তারিখে কুরবানির ইদ বা বখরি-ইদ পালন করা হয়।

বন্ধ করুন