বাংলা নিউজ > টুকিটাকি > ব্লেড তো ব্যবহার করেন, কিন্তু জানেন কি গত ১০০ বছরেও এর নকশা বদলায়নি? কেন জানেন
ব্লেডের নকশা বদলায়নি কেন?

ব্লেড তো ব্যবহার করেন, কিন্তু জানেন কি গত ১০০ বছরেও এর নকশা বদলায়নি? কেন জানেন

  • গত শতাব্দীতে তৈরি হওয়া স্ক্রু, নাট-বল্টুর গঠনের পরিবর্তন হলেও, আমাদের দৈনন্দিন জীবনে বহু ব্যবহৃত ব্লেডের নকশা একই থেকে গিয়েছে।

বহু দিন থেকেই নানা কাজে ব্লেড ব্যবহার করে আসছি আমরা সবাই। চুল-দাড়ি কাটাই হোক বা পেন্সিল ধার দেওয়া— ব্লেডের ব্যবহার বহু জায়গায় অপরিহার্য। কিন্তু একটি বিষয় অবশ্যই ভেবে দেখার মতো, তা হল যে কোনও কোম্পানি ব্লেড তৈরি করুক না কেন, ব্লেডের মূল নকশার কোনও পরিবর্তন হয়নি।

এই প্রশ্নের উত্তর জানতে হলে, ব্লেডের ইতিহাস জানা প্রয়োজন। ১৯০১ সালে আমেরিকায় প্রথম ব্লেড তৈরি করে জিলেট কোম্পানি। ১৯০৪ সালে এই জিলেট কোম্পানিই তৈরি করে ‘কিং ক্যাম্প’ ব্লেড যা বেশ জনপ্রিয়তা হয়ে ওঠে। তার পরে বহু সংস্থা ব্লেড তৈরি করলেও মূল নকশা হিসাবে জিলেটের নকশাকেই ব্যবহার করে।

ব্লেডে তেরির ইতিহাস থেকে জানা যায়, সমসাময়িক সময়ে ব্লেডের সঙ্গে রেজারের হাতল আটকানের জন্য যে স্ক্রু ও নাট-বল্টু ব্যবহৃত হত, ব্লেডের নকশা তৈরি হয় সেগুলির গঠনের কথা চিন্তা করে।

কেবলমাত্র চুল-দাড়ি কাটাই নয় বাড়ির নানা কাজেও ব্যবহৃত হতে থাকে ব্লেড। মানুষ এই ধরনের ব্লেড ব্যবহারেই অভ্যস্ত হয়ে পড়েন। ব্লেডের এই গঠন পরে সারা বিশ্ব জুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়। পরবর্তী কালে ব্লেডের নকশার উপর ভিত্তি করেই তৈরি হয় নানা ধরনের রেজার।

আশ্চর্যের ব্যাপার পরবর্তী সময়ে বাজারে নানা ধরনের স্ক্রু, নাট বল্টু এলেও ব্লেডের মূল নকশা একই থেকে গিয়েছে এবং ব্লেডের নকশা অনুযায়ী স্ক্রু ও নাট বল্টু তৈরি হয়।

বন্ধ করুন