বাংলা নিউজ > টুকিটাকি > Booster dose fail to give respite from these COVID symptoms: বুস্টার ডোজ নিয়েছেন? তারপরেও দেখা দিতে পারে ৫টি উপসর্গ

Booster dose fail to give respite from these COVID symptoms: বুস্টার ডোজ নিয়েছেন? তারপরেও দেখা দিতে পারে ৫টি উপসর্গ

কোভিড ভ্যাক্সিন নেওয়ার ফলে কমে গিয়েছে ভাইরাসের সংক্রমণ। এর ফলে পরিবর্তন এসেছে সংক্রমণের লক্ষণগুলোতেও। (PTI)

Booster dose fail to give respite from these COVID symptoms: কোভিডের ভ্যাক্সিন নেওয়ার ফলে অনেকটাই কমেছে সংক্রমণ। তবে পরিবর্তন এসেছে সংক্রমণের লক্ষণগুলোতেও। বুস্টার ডোজ নিলেও সংক্রমণের বেশ কিছু লক্ষণ দেখা দিতে পারে।

কোভিডের সংক্রমণ কমাতে অনেকটাই সাহায্য করেছে কোভিড ভ্যাক্সিন। সঠিক সময়ে ভ্যাক্সিন নেওয়ার ফলে অনেকের ক্ষেত্রেই রোগ মারাত্মক আকার নেয়নি। এমনকী কোভিডে আক্রান্ত হলেও অল্পের উপর দিয়ে ফাঁড়া কেটে গিয়েছে। তবে বিশেষজ্ঞরা এমনটা আগেই জানিয়েছিলেন। তাঁদের কথায়, ভ্যাক্সিন কোভিড থেকে সম্পূর্ণ প্রতিরোধ করতে পারে না। ভ্যাক্সিন নিলে শরীরে একটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। ‌এটি সংক্রমণের বিরুদ্ধে শরীরকে লড়তে সাহায্য করে। কিন্তু এর পরেও সংক্রমণ হতে পারে।

যেকোনও সংক্রমণেরই কিছু লক্ষণ থাকে। তেমনই কোভিড সংক্রমণেরও কিছু লক্ষণ রয়েছে। এই লক্ষণগুলো ভ্যাক্সিন নিলেও দেখা যেতে পারে। বুস্টার ডোজ নেওয়ার পরে অনেকের শরীরের সেই লক্ষণগুলো দেখা দিয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণের প্রথম পর্যায়ে যে লক্ষণগুলো দেখা যেত তার মধ্যে অন্যতম ছিল গন্ধ না পাওয়া ও শ্বাসকষ্ট। তবে বুষ্টার ডোজ যারা নিয়েছেন, তাদের অধিকাংশই নিজেদের মধ্যে এমন কোনও লক্ষণ দেখেননি। বরং যে লক্ষণগুলো দেখা গিয়েছে, সেগুলো সাধারণ সর্দি কাশি হলেও দেখা যায়। এর ফলেই নতুন করে ভাবতে হয়েছে বিশেষজ্ঞদের। তাঁদের মতামত, এমন লক্ষণ দেখা দেওয়ার কারণ ভ্যাক্সিন। কোভিড ভ্যাক্সিন নেওয়ার ফলে কমে গিয়েছে ভাইরাসের সংক্রমণ। এর ফলে পরিবর্তন এসেছে সংক্রমণের লক্ষণগুলোতেও।

টুইটার ব্যবহারকারীরাও তেমনটা মনে করছেন। এক টুইটার ব্যবহারকারী লিখছেন, ২০২২ সালে ওমিক্রন ছড়িয়ে পড়ার সময় তিনি এই রোগে আক্রান্ত হন। তার আগে পর্যন্ত কোভিডের সমস্ত ডোজই তাঁর নেওয়া ছিল। ফলে কোনও সমস্যা হয়নি। তবে ওমিক্রনে আক্রান্ত হওয়ার পরেও সেই রোগ তার শরীরে মারাত্মক আকার নেয়নি। ফলে এখন তিনি সুস্থভাবেই চলাফেরা করতে পারছেন। আরেক ব্যবহারকারী বলছেন, তাকে বুস্টার নিতে বলা সত্ত্বেও তিনি নেননি। এর ফলে গত ফেব্রুয়ারি মাসে ওমিক্রনে আক্রান্ত হয়ে পড়েন। সে সময় মাথা ব্যথা ছাড়া আর কোনও লক্ষণই ছিল না। সৌভাগ্যবশত, তার ক্ষেত্রেও রোগটি ভয়ানক আকার নেয়নি। এর কারণ হিসেবে তিনি বলছেন, তিনমাস আগে তার একটি বুস্টার নেওয়া ছিল।

জো নামক কোভিড গবেষণাকারী অ্যাপ জানাচ্ছে, ভ্যাক্সিনের পরে অনেকের ক্ষেত্রেই এমন মৃদু উপসর্গ দেখা দিয়েছে। এই উপসর্গগুলির মধ্যে ছিল মাথা ধরা, হাঁচি, নাক থেকে জল পড়া, কাশি ও গলা শুকিয়ে যাওয়া। শ্বাসকষ্টজনিত লক্ষণগুলো খুব কম রোগীর ক্ষেত্রেই দেখা গিয়েছে।

টুকিটাকি খবর

Latest News

IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি অটোনমাস কাউন্সিলে সিএএ লাগু করতে দেব না, সাফ জানালেন তিপ্রা মোথা সুপ্রিমো 'কী দুর্ধর্ষ একটা সফর...', মিস ইউনিভার্স খেতাব জয়ের তিন দশক, নস্টালজিক সুস্মিতা সম্পত্তি সংক্রান্ত বিরোধ দেখা দিতে পারে, দেখুন কী বলছে সাপ্তাহিক রাশিফল ভোটের আগে দেবের গোপন তথ্য ফাঁস করলেন রুক্মিণী! ভিডিয়ো প্রকাশ্যে আসতেই ভাইরাল ৫০-এ এসেও পিএচডি! 'টুইঙ্কল বুদ্ধিমতি', স্ত্রীয়ের প্রসংশায় পঞ্চমুখ অক্ষয় সস্তার এই এক ওষুধই যথেষ্ট! হবে না হার্ট অ্যাটাক, বাড়বে না মৃত্যুর ঝুঁকিও জলের উপরে অনন্ত-রাধিকার দ্বিতীয় প্রি ওয়েডিং, বলিউড থেকে কারা আমন্ত্রিত থাকছেন? 'ইন্ডি' জোট ২০২৪ কত আসন পাবে? সংখ্যা তুলে ধরে সরকার গড়ার হুঙ্কার কেজরিওয়ালের 'আমি ওঁর ফ্যান...' ঘাটালের ভাইরাল কাকুকে জাপটে ছবি দেবের, চিনতে পারছেন তাঁকে?

Latest IPL News

IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.