বাংলা নিউজ > টুকিটাকি > Sweeping Bed bad effect: বিছানা ঝেড়ে বেডকভার টানটান করে না রাখলে কি ঘুমই হয় না? এতে কোন ক্ষতি হতে পারে জানেন
বিছানা পরিষ্কার রাখতে চাইলেও রোজ বিছানা ঝাড়া ঠিক নয়। 

Sweeping Bed bad effect: বিছানা ঝেড়ে বেডকভার টানটান করে না রাখলে কি ঘুমই হয় না? এতে কোন ক্ষতি হতে পারে জানেন

  • বালিশ বা বিছানার মধ্যে শরীর থেকে আসা নানান রোগ জীবাণু থেকে যায় বলে দাবি বিশেষজ্ঞদের। তাঁদের মতে, এভাবে রোজ বিছানা ঝাড়লে তা যিনি বিছানা ঝাড়ছেন তাঁর শরীরে বিছানা থেকে রোগ জীবাণু এসে যেতে পারে, বা ঘরে ছড়িয়ে যেতে পারে।

শোওয়ার আগে বিছানা ভাল করে ঝেড়ে নিয়ে, বেডশিটকে টানটান করে রাখলে তবে ঘুমোতে পছন্দ করেন অনেকেই। কারোর বাড়ি গিয়ে অপরিষ্কার, অগোছালো বিছানা দেখলেই অনেকেই আড়ালে নাক সিঁটকে নেন। আবার অনেকে ঘুম থেকে উঠে বিছানা পরিষ্কার করে তবেই পান শান্তি। তবে বিছানা পরিষ্কারের এই অভ্যাস অন্য রকমের ক্ষতি করে দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

-সদ্য এক গবেষণা বলছে, রোজ বিছানা ঝারলে শরীরে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে। যিনি বিছানা ঝাড়ছেন তাঁর শরীরে আসতে পারে অ্যাজমার মতো ব্যাধি।

-বলা হচ্ছে, বিছানা ঝাড়ার সময় উড়তে থাকা ধুলোকণা থেকে এই অ্যাজমার সমস্যা জন্মাতে পারে।

-বালিশ বা বিছানার মধ্যে শরীর থেকে আসা নানান রোগ জীবাণু থেকে যায় বলে দাবি বিশেষজ্ঞদের। তাঁদের মতে, এভাবে রোজ বিছানা ঝাড়লে তা যিনি বিছানা ঝাড়ছেন তাঁর শরীরে বিছানা থেকে রোগ জীবাণু এসে যেতে পারে, বা ঘরে ছড়িয়ে যেতে পারে।

বিছানা না ঝাড়লে কী কী করণীয়?

- বিছানা না ঝেড়ে ফেলে টানটান করে রাখুন বেড কভার। হাত দিয়ে ঝেরে নিন। এমনই পরামর্শ বিশেষজ্ঞদের।

- মাঝে মধ্যে পাল্টে ফেলুন বিছানার চাদর থেকে বালিশের কভার। পুরনোগুলি কেটে নিন। এতে বিছানায় লেগে থাকা মানুষের ঘাম ময়লা ধুয়ে যাবে।

বন্ধ করুন