বাংলা নিউজ > টুকিটাকি > Human speech Study: মানুষের কথা বলার ক্ষমতা নিয়ে এই গবেষণায় কী চাঞ্চল্যকর তথ্য উঠেছে জানেন?

Human speech Study: মানুষের কথা বলার ক্ষমতা নিয়ে এই গবেষণায় কী চাঞ্চল্যকর তথ্য উঠেছে জানেন?

মানুষের শরীরে কোন অংশটি নেই যা রয়েছে এপদের শরীরে, যা পার্থক্য গড়ে দিচ্ছে কথা বলার ধরনে?

৪৩ টি প্রজাতির প্রাণীর ল্যারিঙ্কস নিয়ে গবেষণা করেছেন গবেষকরা। সেখানে দেখা গিয়েছে হনুমানের ল্যারিঙ্কসে শারীরবৃত্তীয় গঠন মানুষের থেকে আলাদা। ফলে মনে করা হচ্ছে এই গঠন আলাদা হওয়ার ফলেই মানুষের মনের ভাব প্রকাশে কথা বলার ধরণ তাদের থেকে আলাদা। আর এর কারণ হিসাবে গবেষণায় উঠে এসেছে অভিব্যক্তি।

পশুপ্রাণী হোক বা মানুষ, প্রতিটি প্রাণীরই নিজস্ব আলাদা ধরণ রয়েছে মনের ভাব ব্যক্ত করার। কেন মানুষের কথা বলার ধরণ বাকি প্রাণী (স্তন্যপায়ী)দের থেকে আলাদা তা নিয়ে বিস্তর আলোচনা গবেষণা তথ্যও উঠে এসেছে। তবে সদ্য এক গবেষণায় জানা গিয়েছে, ল্যারিংসের গঠনে কিছু ফারাক থাকার জন্য মানুষ ও এপের মধ্যে কথা বলার ফারাক তৈরি হয়েছে।

উল্লেখ্য, ৪৩ টি প্রজাতির প্রাণীর ল্যারিঙ্কস নিয়ে গবেষণা করেছেন গবেষকরা। সেখানে দেখা গিয়েছে হনুমানের ল্যারিঙ্কসে শারীরবৃত্তীয় গঠন মানুষের থেকে আলাদা। ফলে মনে করা হচ্ছে এই গঠন আলাদা হওয়ার ফলেই মানুষের মনের ভাব প্রকাশে কথা বলার ধরণ তাদের থেকে আলাদা। আর এর কারণ হিসাবে গবেষণায় উঠে এসেছে অভিব্যক্তি। দেখা গিয়েছে, এপ-দের ভয়েস বক্স বা ল্যারিংঙ্কসে ভোকাল মেমব্রেন রয়েছে মানুষের তা নেই। ফলে যুগ যুগ ধরে নানান অভিব্যক্তিগত পরিবর্তনের ফলে মানুষের কথা বলার ধরন পাল্টে গিয়েছে। মানুষের নেই এয়ার স্যাকস্। যার ফলে মানুষ প্রবল জোরে পশু প্রাণীর মতো ডাকতে পারে না। সুরুৎ করে পিস্তল দিয়ে কেক কেটে ফেললেন ব্য়ক্তি! 'ব্রেক আপ পার্টি'র এমন ছবি ভাইরাল

গবেষণা বলছে, যে পশুরা কথা বলতে না পারা ও মানুষ কথা বলতে পারার মধ্যে ফারাক হচ্ছে ল্যারিঙ্কস। যার দ্বারা মানুষ পিচ কন্ট্রোল করতে পারে। ফলে সঠিক একটি আওয়াজ বেরিয়ে আসতে পারে। অই আওয়াজ বা শব্দের সমষ্টিতেই মানুষ কথা বলার ক্ষমতা পেয়েছে। কিয়োটোর তাকিশেই নিশিমুরা বিশ্ববিদ্যালয়ে এই তথ্য উঠে আসার ফলে মানুষের কথা বলার ক্ষমতা নিয়ে চাঞ্চল্যকর তথ্য উঠে আসতে শুরু করেছে। গবেষকরা বলছেন, এই ল্যারিঙ্কসের কারণেই মানুষ গান গাইতে পারে, ও কথা বলতে পারে। বলা হচ্ছে, শিম্পাঞ্জি বা হনুমানদের থেকে মানুষের ভাব প্রকাশের ধরণ আলাদা হওয়ার কারণই হল ৬ থেকে ৭ মিলিয়ন বছর ধরে অভিব্যক্তি।

টুকিটাকি খবর

Latest News

বাংলায় আগেই শুরু হয়েছে শ্রাবণ মাস, ভারতের কিছু জায়গায় তাহলে আজ কেন শ্রাবণের শুরু শ্রীলঙ্কা উড়ে যাওয়ার আগে ‘মিলখা’ স্টাইলে অনুশীলনে ডুবে স্কাই, ভিডিয়ো হল ভাইরাল লটারির নেশায় দেনায় ডুবে যুবক, ধার শোধ করতে বলায় বাবাকে খুন করল গুণধর ছেলে কেন টি২০ দলের অধিনায়ক হলেন না হার্দিক? সূর্যকে বেছে নেওয়ার যুক্তি দিলেন আগরকর জাতীয় দলের জন্য নিজের কোচিং স্টাফকে বেছে নিলেন ভারতের নতুন কোচ মানোলো মার্কুয়েজ সপ্তাহের প্রথম কাজের দিন মন ভালো রাখতেই হবে, পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন মজায় সারা শরীরে লাল ছোপ, যন্ত্রণা! কোন জিনগত রোগে আক্রান্ত কিম কার্দাশিয়ান 'হাফেরও কম...' কল্কি ২৮৯৮ এডির সমালোচনা ইমনের, রিভিউ দিতেই কটাক্ষের মুখে গায়িকা কারা প্রেম জীবনে নতুন সুযোগ পেতে চলেছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল মিলেছে বাইডেনের সমর্থন, তবে মনোনয়ন পেতে হবে এখনও, কী বলছেন কমলা হ্যারিস?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.