বাংলা নিউজ > টুকিটাকি > Cycling and Erectile Dysfunction: বেশি সাইকেল চালালে নষ্ট হতে পারে অণ্ডকোষ! বাঁচতে কী করার কথা বলছেন চিকিৎসকরা
সাইকেল চালানো পুরুষদের জন্য বিপদ ডেকে আনতে পারে।

Cycling and Erectile Dysfunction: বেশি সাইকেল চালালে নষ্ট হতে পারে অণ্ডকোষ! বাঁচতে কী করার কথা বলছেন চিকিৎসকরা

  • Cycling Health Risk for Men: সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য খুবই ভালো। কিন্তু এর কিছু ক্ষতিকারক দিকও আছে। কী করে তা থেকে মুক্তি পাওয়া যায়?

হালে স্বাস্থ্য নিয়ে সচেতনতা বেড়েছে অনেকের মধ্যেই। অনেকেই সুস্থ থাকতে জোর দিচ্ছেন শরীরচর্চায়। নিয়মিত যোগাসন, জিমে যাওয়া বা সাঁতার কাটার মতো শরীরচর্চা অনেকেই জোর দিয়েছেন হালে। এর পাশাপাশি বেড়েছে সাইকেল চালানোও। শরীরচর্চার অন্যতম মাধ্যম হিসাবে বেড়েছে এটির ব্যবহারও। বিশেষ করে করোনাকাল থেকে সাইকেল চালানোর পরিমাণ বেড়ে গিয়েছে অনেকেরই। কিন্তু এই সাইকেল চালানোর কিছু সমস্যাও আছে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে। তেমনই বলছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি পোল্যান্ডের Wroclaw Medical University-র কয়েক জন গবেষক একটি সমীক্ষার মাধ্যমে দেখিয়েছেন, বেশি মাত্রায় সাইকেল চালালে বাড়ে Erectile Dysfunction বা পুরুষের বন্ধ্যত্বের আশঙ্কা।

কেন সাইকেল চালালে Erectile Dysfunction-এর আশঙ্কা বাড়ে?

বিজ্ঞানীরা বলেছেন, সাইকেল চালানোর সময়ে পুরুষদের অণ্ডকোষ এবং মলদ্বারের মধ্যবর্তী এলাকায় চাপ পড়ে। ফলে এই এলাকায় রক্ত চলাচল কমে যায়। এর প্রভাব পড়ে গোটা প্রজনন অঙ্গের উপরেই। ক্ষতি হয় অণ্ডকোষের। এবং রক্ত চলাচল কমে যাওয়ায় Erectile Dysfunction-এর আশঙ্কাও বাড়তে থাকে।

কী করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়?

বিজ্ঞানীরা বলছেন, এটি থেকে বাঁছার জন্য সাইকেল চালানোর সময়ে কয়েকটি বিষয় মনে রাখতে হবে।

  • সাইকেল চালানোর সময়ে প্রতি ১০ মিনিট অন্তর এক বার প্যাডেলের উপরে উঠে দাঁড়াতে হবে। এতে অণ্ডকোষ এলেকায় রক্ত চলাচল বাড়বে।
  • দিনের মাথায় ৩ ঘণ্টার বেশি সাইকেল চালানো উচিত নয়। তাতে বাড়তে পারে সমস্যা।
  • সাইকেলের সিটে জেল ভরা সিট-কভার লাগিয়ে নেওয়া যেতে পারে। তাতে আরাম হবে এবং রক্ত চলাচলে বাধা কমবে।
  • সাইকেলের হাতলের উচ্চতার বিষয়টিও এক্ষেত্রে মনে রাখতে হবে। দেখা গিয়েছে হাতলের উচ্চতা সিটের সমান বা তার চেয়ে বেশি হলে সমস্যা বাড়ে। তাই সাইকেলের হ্যান্ডেল নিচু করে রাখতে হবে। তাতে সমস্যা কমতে পারে।

বন্ধ করুন