বাংলা নিউজ > টুকিটাকি > Side-effects of Phone Screen Time: অতিরিক্ত ফোন ঘাঁটেন? জানেন এটা কতটা ক্ষতিকর?

Side-effects of Phone Screen Time: অতিরিক্ত ফোন ঘাঁটেন? জানেন এটা কতটা ক্ষতিকর?

অতিরিক্ত ফোন ঘাঁটার সমস্যা

Side-effects of Phone Screen Time: দিনের অনেকটা সময় ফোন দেখেই কাটাচ্ছেন? হতে পারেন কিন্তু বিপদ! মেয়েদের ক্ষেত্রে বয়ঃসন্ধির সময় এগিয়ে আসছে।

একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে যে অতিরিক্ত ফোন ঘাঁটলে কী সমস্যা হতে পারে। এটা শিশুদের স্বাস্থ্যের উপরেও ক্ষতিকর প্রভাব ফেলে। এই গবেষণাপত্রটি ইউরোপিয়ান সোসাইটির পেডিয়াট্রিক এন্ডক্রিনোলোজি মিটিংয়ে পেশ করা হয়েছিল। এখানে দেখা গিয়েছে যে স্মার্টফোন এবং ট্যাবলেট থেকে যে ক্ষতিকর নীল রশ্মি বেরোয় তাতে নানান হরমোনাল পরিবর্তন দেখা দেয় এবং বয়সের আগেই বয়ঃসন্ধি এসে যায় মেয়েদের ক্ষেত্রে।

অতিরিক্ত সময় এই নীল আলোর মধ্যে কাটালে মেলাটোনিন লেভেল কমিয়ে দেয় শরীরের, একই সঙ্গে বেশ কিছু রিপ্রোডাক্টিভ হরমোনের লেভেল বেড়ে যায়। এই নীল আলোর কারণে শিশুদের উপর যে কুপ্রভাব পড়ে তার অন্যতম। কারণ হল শিশুদের শোয়ার ধরন। আর এই নীল রশ্মির কারণে যে শুধু উল্লিখিত এই সমস্যাগুলোই হবে তা নয়, বরং আরও অনেক কিছুই হতে পারে। যেমন বন্ধ্যত্ব সহ একাধিক অন্যান্য ক্ষতি।

এই ক্ষতিকর নীল রশ্মি শিশুদের উপর কীভাবে প্রভাব ফেলতে পারে?

অতিরিক্ত ফোন ঘাঁটা মানেই অতিরিক্ত সময় এই নীল আলোর মধ্যে থাকা যা শিশুদের ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। তাদের বডি ক্লকে পরিবর্তন দেখা দিতে পারে।

মেলাটোনিন লেভেল বয়ঃসন্ধি বয়সের আগে অনেক বেশি থাকে, যার কারণে বয়ঃসন্ধি দেরি আসে। কিন্তু অতিরিক্ত নীল আলোতে থাকলে মেলাটোনিন লেভেল কমে যায়, যার কারণে বয়সের আগেই বয়ঃসন্ধি এসে যায়।

শুধু তাই নয়, অল্প বয়সেই ওভারিয়ান টিস্যুতে পরিবর্তন দেখা যেতে পারে হরমোনাল পরিবর্তনের কারণে। ওয়েস্ট্রাডিওল এবং লুটেইননাইজিং হরমোনের মাত্রা শরীরে বেড়ে যায়। এগুলো সব রিপ্রোডাক্টিভ হরমোন। আর এই প্রতিটা জিনিস বয়ঃসন্ধির সঙ্গে জড়িত।

এই গবেষণাটি মূলত ইঁদুরদের উপর করা হয়েছে সেখানে দেখা গিয়েছে যে ইঁদুরগুলো বারো ঘণ্টা নীল আলোয় থেকেছে তাদের কোষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ডিম্বাশয়ে প্রদাহ দেখা গিয়েছে। এর কারণে বন্ধ্যাত্ব হতে পারে।

এই ক্ষেত্রে কী করা উচিত? কী করে নিজেকে এবং সন্তানকে এই ক্ষতিকর নীল রশ্মি থেকে বাঁচাবেন জেনে নিন।

রাতে একটা নাইট ল্যাম্প জ্বালিয়ে ঘুমাবেন। এতে পুরো অন্ধকারে ফোন ঘাঁটলে যে ক্ষতি হয়, যতটা পরিমাণ নীল রশ্মি বেরোয় সেটা হবে না। বয়ঃসন্ধির শিশুদের বেশি মাত্রায় ফোন ঘাঁটতে দেবেন না। তাদের উপরেই সব থেকে ক্ষতিকর প্রভাব পড়ে এই নীল রশ্মির।

টুকিটাকি খবর

Latest News

চালু হল কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে? আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? অভব্য যাত্রীকে প্লেন থেকে নামাতে যেতেই বিমানকর্মীকে সজোরে কামড় মহিলার আজ এই মাসের শেষ প্রদোষ উপবাস, মনস্কামনা পূরণের জন্য কী করবেন জেনে নিন ইদ উদযাপনকে ঘিরে বালেশ্বরে ২ সম্প্রদায়ের সংঘর্ষ, জারি ১৪৪ ধারা, বন্ধ করা হল নেট ৭২ ঘণ্টায় দিল্লি ও নয়ডায় হিটস্ট্রোকে মৃত ১৫ জন, তাপপ্রবাহের সতর্কতা জারি EVM এ কারচুপির অভিযোগ নেই বাংলার কোনও দলেরই, বলছে EC, মেশিন পরীক্ষার খরচ কত? শাহরুখের সঙ্গে কাজ করতে ভয় পেয়েছিলেন হৃতিক! সেই গোপন কথাই ফাঁস করলেন ফারহা টসে জিতল South Africa Women , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| খুব সহজে কমিয়ে ফেলুন ইউরিক অ্যাসিড, মেনে চলুন এই নিয়মগুলি

T20 WC 2024

আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.