বাংলা নিউজ > টুকিটাকি > Heart Attack Risk: প্রচণ্ড ঘাম, দমবন্ধ করা অবস্থা, হার্ট অ্যাটাকের বিপদ এড়াতে গোড়াতেই কী করবেন
হার্ট অ্যাটাকের লক্ষণগুলি আগে থেকেই বোঝা যায় কি?

Heart Attack Risk: প্রচণ্ড ঘাম, দমবন্ধ করা অবস্থা, হার্ট অ্যাটাকের বিপদ এড়াতে গোড়াতেই কী করবেন

  • কেকে’র মৃত্যুর ঘটনা সকলকেই হতবাক করে দিয়েছে। অনেকেই এ জন্য দায়ী করছেন ভিড় এবং হাওয়া চলাচল করতে না পারাকে। এমন পরিস্থিতি কি সত্যিই হতে পারে? হলে আক্রান্তের জন্য কী করবেন? চিকিৎসক কী বলছেন?

৩১ মে মঙ্গলবার কলকাতা শহরে বিশিষ্ট সঙ্গীতকার কেক-র আকস্মিক মৃত্যুর পর সারা দেশের সঙ্গীতপ্রেমী মানুষকে শোকে নিমজ্জিত করে দিয়েছে। তাঁর মৃত্যুর পরে একটি বিষয় বারবার উঠে আসছে। তা হল কেকে স্টেজের মধ্যেই ভীষণ অসুস্থ হয়ে পড়েছিলেন। তিনি স্টেজে প্রচুর ঘামছিলেন এবং অনুষ্ঠান শেষে গাড়িতে উঠে গাড়ির চালককে বলেছিলেন এসি বন্ধ করে দিতে। তার পরে তিনি হোটেলে যান, সেখান থেকে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় ও সেখানেই মৃত ঘোষণা করা হয়।

চিকিৎসকমহলের একটি অংশ মনে করছেন, হৃদযন্ত্রের সমস্যার কারণেই এই ধরনের অঘটনগুলি ঘটে থাকে।

আমাদের দেশ বা রাজ্যে প্রখর গ্রীষ্মের দাবদাহে এই ধরনের ঘটনার সম্মুখীন আমরা প্রায়শই হয়ে থাকি। সেক্ষেত্রে একটি প্রশ্ন সাধারণ মানুষের মনে আসে খুব স্বাভাবিক। সেই প্রশ্নটি হল এই ধরনের সমস্যায় পড়লে কোনও মানুষের বা তাঁর আশপাশে থাকা মানুষদের করণীয় কী ?

এই প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট চিকিৎসক সুবর্ণ গোস্বামী। তিনি বলেছেন, প্রচন্ড ঘাম হওয়া বা তারপরে সংজ্ঞাহীন হয়ে যাওয়ার মূল কারণ হল, হিট স্ট্রেস। এই হিট স্ট্রেসে কেউ আক্রান্ত হলে সবচেয়ে আগে সেই ব্যক্তিকে কোনও এসি ঘরে স্থানান্তরিত করা প্রয়োজন। যদি এসি না পাওয়া যায়, সেক্ষেত্রে রোগির জামা কাপড় হালকা করে এমন এক জায়গায় রাখা উচিত যেখানে যথেষ্ট পরিমানে হাওয়া চলাচল করতে পারে। সেই সঙ্গে রোগীকে তরল খাবার, ও বেশি পরিমাণে ডাবের জল খাওয়ানো প্রয়োজন। অবশ্যই সারা শরীরে বরফ দিয়ে স্পঞ্জ করানো সম্ভব হলে তা রোগীর পক্ষে খুবই ভালো হয়।

চিকিৎসক গোস্বামী বলেছেন, যাঁদের উচ্চ রক্তচাপ ও হৃদযন্ত্রের সমস্যার ইতিহাস আছে, তাঁদের এই ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা বেশি।

বন্ধ করুন