বাংলা নিউজ > টুকিটাকি > Drug For Weight Loss: এক্সারসাইজ নয়, খাওয়া কমানো নয়— ওষুধেই কমতে পারে ওজন, জোরকদমে পরীক্ষা চলছে
কোনও পরিশ্রম ছাড়াই এবার কমবে ওজন। 
কোনও পরিশ্রম ছাড়াই এবার কমবে ওজন। 

Drug For Weight Loss: এক্সারসাইজ নয়, খাওয়া কমানো নয়— ওষুধেই কমতে পারে ওজন, জোরকদমে পরীক্ষা চলছে

  • খাওয়া কমাতে হবে না। রোজ নিয়ম করে এক্সারসাইজও করতে হবে না। ওজন নিয়ন্ত্রণে রাখার সহজ উপায় এবার হাতের মুঠোয় আসতে পারে। ওষুধই এই কাজ করে দিতে পারে চট করে।

ওজন কমানোর কথা ভাবেন অনেকেই। বিশেষ করে বাড়তি ওজনের কারণে শরীরে যে নানা সমস্যা দেখা দিতে পারে— সে সম্পর্কে সচেতনতা বেড়েছে অনেকের মধ্যেই। বিশেষ করে করোনাকালে এই বিষয় নিয়ে ভাবনাচিন্তার পরিমাণ বেড়ে গিয়েছে।

কিন্তু ইচ্ছা থাকলেও অনেকেই ওজন কমাতে পারেন না। কারণ ওজন কমানোর জন্য প্রধানত দু’টি বিষয় দরকার। এক, শরীরচর্চা আর দুই, খাওয়াদাওয়ার উপরে নিয়ন্ত্রণ।

কিন্তু সময়ের অভাবে অনেকেই শরীরচর্চা করতে পারেন না। আর খাদ্যপ্রেমীরা তো ইচ্ছা থাকলেও খাওয়াদাওয়ায় রাশ টানতে পারেন না।

কিন্তু যদি এমন হয়, এসব কিছুই করতে লাগবে না, তার পরেও কমে যাবে ওজন? শরীরচর্চা নয়, খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণের প্রশ্নই নেই। তবুও ওজন কমে যেতে পারে কি? হ্যাঁ, সেটি সম্ভব। এবং তা সম্ভব একটি ওষুধের কল্যাণে।

সম্প্রতি আমেরিকার ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান Eli Lilly and Company এমনই একটি ওষুধ তৈরি করে ফেলেছে। ওষুধটির নাম Tirzepatide। সপ্তাহে এক বার করে এই ওষুধটি ইনজেকশন আকারে নিলেই হল। তাহলেই নিয়ন্ত্রণে থাকবে ওজন। এমনকী রোগাও হয়ে যেতে পারেন কেউ কেউ।

কীভাবে ওজন কমাতে পারে এই Tirzepatide?

নির্মাণকারী সংস্থার তরফে বলা হয়েছে, এটি শরীরে incretins নামের হরমোনে ক্ষরণের পরিমাণ বাড়িয়ে দেয়। এটি বিপাক প্রক্রিয়া বা metabolic processes-এর গতি বড়িয়ে দেয়। তার সঙ্গে রক্তে শর্করার মাত্রাও কমায়। সব মিলিয়ে এটি ওজন কমাতে সাহায্য করে।

এখনও পর্যন্ত এটি পরীক্ষা নিরীক্ষার স্তরেই ছিল। সেই পরীক্ষার আশানুরূপ ফল পাওয়া গিয়েছে। ফলে খুব দ্রুতই এটি বাজারে চলে আসবে বলে বিশ্বাস অনেকের।

বন্ধ করুন