বাংলা নিউজ > টুকিটাকি > চোখ ভাল রাখতে চান? রোজ করুন এই ৩টি ব্যায়াম

চোখ ভাল রাখতে চান? রোজ করুন এই ৩টি ব্যায়াম

ছবি সৌজন্য -পিক্সাবে (Pixabay)

বেশিরভাগ ব্যক্তিই দৃষ্টিশক্তি হ্রাসের বিভিন্ন সমস্যায় ভোগেন। ডায়াবেটিস থেকে শুরু করে, বয়স-সম্পর্কিত সমস্যা, ছানি, কর্নিয়া এবং ট্র্যাকোমার বিভিন্ন সংক্রামক রোগ দৃষ্টিশক্তি হ্রাস করতে পারে।

চোখ ভাল থাকতে থাকতে, তার যত্ন নিন। সত্যি বলতে, ত্বক, দাঁত, চুলের জন্য তো হাজারো আয়োজন রয়েছে। কিন্তু চোখের জন্য?

এদিকে বেশিরভাগ ব্যক্তিই দৃষ্টিশক্তি হ্রাসের বিভিন্ন সমস্যায় ভোগেন। ডায়াবেটিস থেকে শুরু করে, বয়স-সম্পর্কিত সমস্যা, ছানি, কর্নিয়া এবং ট্র্যাকোমার বিভিন্ন সংক্রামক রোগ দৃষ্টিশক্তি হ্রাস করতে পারে।

মহামারীর সময়ে চোখের সমস্যা আরও বৃদ্ধি পেয়েছে। আর তার মূল কারণ, আরও বেশি করে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা। পড়াশোনা থেকে বিনোদন -সবই অনলাইনে। ফলে কম্পিউটার, ফোনের স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকছেন সকলে। আর তার ফলে বাড়ছে চোখের সমস্যা।

চোখের চাপের কারণে ক্লান্তি আসাটাই স্বাভাবিক। আর সেই ক্লান্তি দূর করতে চোখের বিভিন্ন ব্যায়াম বেশ সহায়ক। তাছাড়া এই ব্যায়ামগুলি মনসংযোগ করার জন্যও ভাল।

১. পামিং কৌশল

আপনার দুই হাতের তালু ঘষুন। যতক্ষণ না কিছুটা গরম হয়ে যাচ্ছে। তারপরে আলতো করে আপনার চোখের চারপাশে হাতের তালু এবং আঙ্গুল দিয়ে ঢেকে দিন। এভাবে ২ মিনিট থাকুন। অনেকক্ষণ কড়া আলোয়, স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে এটি অভ্যাস করুন।

২. সাইডওয়ে রোলিং

চোখ থেকে ১ হাত দূরে একটি পেন বা পেনসিল ধরুন। এবার পেনসিলের শিসের দিকে তাকান। এরপর ধীরে ধীরে পেন/পেনসিলটি ডান দিকে সরান। আবার ধীরে ধীরে বাঁ দিয়ে নিয়ে যান। পুরো সময়টায় মন দিয়ে শিসের দিকে তাকিয়ে থাকুন।

৩. দূরে তাকান

অফিসে বা ঘরে বসে কাজ করছেন? মাঝে মাঝে উঠুন। এরপর জানলা বা বারান্দায় যান। সেখান থেকে যতটা দূর পর্যন্ত দিগন্ত দেখা যাচ্ছে, সেদিকে তাকান। যতটা দূর সম্ভব কোনও বাড়ি/গাছে ফোকাস করার চেষ্টা করুন। রোজ বার কয়েক এই অভ্যাস করুন।

সারাক্ষণ কাছের বস্তু দেখার ফলে দূরের জিনিস দেখার এই অভ্যাস আপনার দৃষ্টিশক্তিতে ভারসাম্য আনবে।

টুকিটাকি খবর

Latest News

২০২৫ আইপিএল পর্যন্ত ভারতীয় ক্রিকেট দলের টি২০ সূচি একঝলকে... কেজরিওয়ালের জামিনের নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ, ফের মুষড়ে পড়ল আপ শিবির নালন্দা বিশ্ববিদ্যালয়ের ১,৭৪৯ কোটি টাকার নতুন ক্যাম্পাস মনে করাবে পুরনো ভারতকে কেন সবসময় সাদা টি-শার্ট পরেন রাহুল গান্ধী? রহস্য ফাঁস করলেন কংগ্রেস সাংসদ 'কল্যাণ যত দ্রুত বিদায় হবে ততই মঙ্গল, মিথ্যা শুনে তিতিবিরক্ত',বিস্ফোরক স্টিম্যাচ হাওড়া পুরসভায় পাইপ লাইনে ফাটল, মেরামতির জন্য শনিবার সব ওয়ার্ডে বন্ধ থাকবে জল শ্রাবন্তী-সুস্মিতার ছবি উঠছিল, হঠাৎ এসে এসে একী কাণ্ড ঘটালেন দেবলীনা! ন্যাটোর মতো চুক্তি করল রাশিয়া ও উত্তর কোরিয়া, একে অপরকে দেবে সামরিক সহায়তা 'গোপন মার্কিন তথ্যকে হাতিয়ার করার চেষ্টা’, USএ নিষিদ্ধ রাশিয়ার ক্যাসপারস্কি ফের সরাসরি বিমান চালাতে ধরাধরি শুরু করেছে চিন, সতর্ক পা ফেলছে ভারত

T20 WC 2024

‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.