বাংলা নিউজ > টুকিটাকি > মুখের মেদ কমাবে এই কয়েকটি এক্সারসাইজ, ফিরবে সৌন্দর্য, জেনে নিন এখনই
ফেসিয়াল এক্সারসাইজের ফলে মুখ স্লিম হবে এবং দেখতেও সুন্দর লাগবে।

মুখের মেদ কমাবে এই কয়েকটি এক্সারসাইজ, ফিরবে সৌন্দর্য, জেনে নিন এখনই

মুখে মেদ জমে থাকলে অনেকেরই সৌন্দর্য চাপা পড়ে যায়। শরীরে জমে থাকা মেদ কম করতে জিমে যান অনেকে। তবে মুখের মেদ ঝরানোর জন্য কোনও মেশিন বা সরঞ্জান হয় না।

মুখে মেদ জমে থাকলে অনেকেরই সৌন্দর্য চাপা পড়ে যায়। শরীরে জমে থাকা মেদ কম করতে জিমে যান অনেকে। তবে মুখের মেদ ঝরানোর জন্য কোনও মেশিন বা সরঞ্জাম দরকার হয় না। তবে এমন কিছু অনুশীলন আছে, যার সাহায্যে মুখের মেদ কমানো যেতে পারে। এর ফলে মুখ স্লিম হবে এবং দেখতেও সুন্দর লাগবে। সেই অনুশীলনগুলি সম্পর্কে জেনে নিন—

মুখে বাতাস জমিয়ে রেখে

মুখে হাওয়া ভরে মুখ ফুলিয়ে রাখুন। ১০ সেকেন্ড পর্যন্ত এভাবেই থাকতে হবে। এরপর ডান গালে হাওয়া রেখে ১০ সেকেন্ড ধরে রাখুন। বাঁ-গালেও ঠিক এই ভাবে হাওয়া ভরে রাখুন। ১০ বার এই অনুশীলনের পুনরাবৃত্তি করুন।

এই ফেসিয়াল এক্সারসাইজের ফলে মুখের পেশিতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এর ফলে গালের পেশি শক্তিশালী হয় এবং মুখের সৌন্দর্য ফিরে আসে।

আই ব্রো উপরে তুলে

এই এক্সারসাইজের জন্য ভ্রুয়ের কোণাটি আঙুলের সাহায্যে ওপরের দিকে টানুন। তারপর চোখ খোলা রেখে ভ্রু দুটি আঙুলের সাহায্যে ওপর-নীচ করুন। ৩০ সেকেন্ড পরপর এভাবে করতে হবে। এই এক্সারসাইজের ফলে কপালের বলিরেখা ঠিক হয়ে যায়। পাশাপাশি মুখের মেদও কমে যায়।

হাফ ক্রিঞ্জ

লোয়ার লিপস বা নীচের ঠোঁটটিকে পিছনের দিকে বা মুখের এককোণে ঠেলুন। গলার পেশিগুলোকে ১০ সেকেন্ড চাপ দিয়ে রাখতে হবে। এই এক্সারসাইজ মুখ ও গলার চর্বি কমাতে সাহায্য করবে।

চিন লিফটস

এর জন্য মাথা ও ঘাড় যতটা সম্ভব সোজা করুন। এবার নীচের ঠোঁটকে ওপরের ঠোঁটের ওপরে নিয়ে যান। ১০ সেকেন্ড পর্যন্ত এ ভাবেই থাকুন। চিন লিফটস এক্সারসাইজের ফলে চোয়াল-সহ মুখের নীচের চর্বি কমানো যায়। 

চিকবোন লিফট

এর জন্য আঙুলগুলি গালে রাখুন এবং আঙুলের সাহায্যে ত্বককে আলতো করে ওপরের দিকে তুলুন। ৫ সেকেন্ড করে মুখ খুলে রাখুন। এক্সারসাইজের সময় গালের পেশির ওপর চাপ অনুভব করবেন। ১০ বার এই এক্সারসাইজ করুন। এর ফলে গালের পেশি শক্ত হবে, মুখের মেদ কমবে। গালের আকার ভালো রাখতে এই এক্সারসাইজ সাহায্য করে।

বন্ধ করুন