বাংলা নিউজ > টুকিটাকি > Memory Issues Post Covid-19 Infection: কোভিডের কারণে কমে যাচ্ছে একটি ক্ষমতা, কী করবেন এই পরিস্থিতিতে
কোভিড কমিয়ে শরীরের বেশ কয়েকটি ক্ষমতা। (প্রতীকী ছবি)

Memory Issues Post Covid-19 Infection: কোভিডের কারণে কমে যাচ্ছে একটি ক্ষমতা, কী করবেন এই পরিস্থিতিতে

  • কোভিডের প্রভাব শরীরের নানা অঙ্গের উপর পড়ছে। কমিয়ে দিচ্ছে বিভিন্ন অঙ্গের ক্ষমতা।

কোভিড শরীরের ঠিক কোন কোন ক্ষতি করে, তার অনেকগুলিই এখনও পরিষ্কার নয় বিজ্ঞানীদের কাছে। কিন্তু এর যে অনেক সুদূরপ্রসারী প্রভাব আছে, সে সম্পর্কে কোনও সন্দেহ নেই। যেমন কোভিডের ফলে ফুসফুসের ক্ষতি, তেমনই ক্ষতি হতে পারে কিডনির আবার তেমনই ক্ষতি হতে পারে মস্তিষ্কের। 

প্রতিটি অঙ্গের উপরেই প্রভাব ফেলছে কোভিডের জীবাণু। তবে একটি ঘটনা উদ্বেগের খুবই কারণ হয়ে দাঁড়িয়েছে অনেকের কাছে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রেও এই সমস্যাটি দেখা দেওয়ার ফলে ভবিষ্যতে নানা জটিলতার আশঙ্কা রয়েছে। 

হালের বেশ কয়েকটি সমীক্ষা বলছে, কোভিডের কারণে কমে যাচ্ছে স্মৃতিশক্তি। সম্প্রতি স্নায়ুবিদ প্রবীন গুপ্তা হিন্দুস্তান টাইমসকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন, অনেকেরই এই সমস্যা হচ্ছে। স্নায়ু এবং মস্তিষ্কের উপর নানা ভাবে প্রভাব ফেলছে করোনা ভাইরাস। তাই কমছে স্মৃতিশক্তি।

এই অবস্থায় কী করবেন? তারও পরামর্শ দিয়েছেন চিকিৎসক:

  • ভিটামিন বি কমপ্লেক্সের পরিমাণ শরীরে ঠিক আছে কি না পরীক্ষা করান। সামুদ্রিক মাছ, বাদাম, ফল, দুধ নিয়মিত খান। এগুলি স্মৃতিশক্তি চাঙ্গা করতে এবং ফিরিয়ে আনতে সাহায্য করবে।
  • পুষ্টিকর খাওয়াদাওয়ার পাশাপাশি রোজ অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমোন। আর তাতে মস্তিষ্কের উপকার হবে। স্মৃতিশক্তি ভালো হবে। চিকিৎসকের পরামর্শ কিছু কিছু স্টেরয়েড থেরাপি করালেও এই সমস্যা কমতে পারে।
  • মানসিক চাপ স্মৃতিশক্তি দুর্বল করে দিতে পারে। এই চাপ কমানোর চেষ্টা করুন। মন ভালো রাখে এমন কাজ করুন। অন্যদের থেকে বিচ্ছিন্ন হয়ে যাবেন না। তাতে স্মৃতিশক্তি আরও দুর্বল হয়ে যাবে।
  • নিয়মিত হাল্কা খেলাধুলো বা শরীরচর্চা করুন। তাতেও মস্তিষ্কের এবং স্নায়ুর পুষ্টি হবে। বাড়বে মস্তিষ্কে রক্ত চলাচল। তাতেও ভালো থাকবে স্মৃতি।

বন্ধ করুন