বাংলা নিউজ > টুকিটাকি > Ramadan 2023 and diabetes: পবিত্র রমজানে রোজা রাখছেন? ডায়াবিটিস থাকলে কী কী কথায় মাথায় রাখবেন

Ramadan 2023 and diabetes: পবিত্র রমজানে রোজা রাখছেন? ডায়াবিটিস থাকলে কী কী কথায় মাথায় রাখবেন

ডায়াবিটিস থাকলে রোজার সময়ে কোন কোন কথা মনে রাখতে হবে?  (AFP)

Ramadan 2023 and diabetes: পবিত্র রমজানে অনেকেই রোজা রাখছেন। তাঁদের মধ্যে আবার অনেকে ডায়াবিটিসেও আক্রন্ত। এমন অবস্থায় কী কী মনে রাখতে হবে? বলে দিচ্ছেন চিকিৎসকরা। 

রমজান মাসে ধর্মপ্রাণ মুসলমানরা রোজা রাখেন। রোজার প্রাথমিক নিয়ম হল সূর্যোদয়ের আগে খাবার খেয়ে নিতে হয়। একে বলা হয় সেহরি। এর পরে সারা দিন ধরে চলে উপবাস। সূর্যাস্তের পরে খাবার খেয়ে সেই উপবাস ভঙ্গ করা হয়। একে বলা হয় ইফতার। সারা দিন খাবার এবং জল খাওয়া হয় না বলে শরীরের উপর চাপ পড়ে। এই চাপ সকলকেই সহ্য করতে হয়। কিন্তু যাঁদের ডায়াবিটিস আছে, তাঁদের ক্ষেত্রে চাপ একটু বেশি। তাঁরা কীভাবে এই রোজার সময়ে শরীরের খেয়াল রাখবেন, সে কথা বলে দিচ্ছেন চিকিৎসকরা। 

প্রথম কাজ:

প্রথমেই গ্লুকোজের পরিমাপের বিষয়ে নজর দিতে হবে। এমনই বলছেন চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, রোজা চলাকালীন রক্তে গ্লুকোজের মাত্রার এদিক ওদিক হতে পারে। তাই এই জিনিসটির দিকে প্রথমেই নজর দিতে হবে। গ্লুকোজের মাত্রা অস্বাভাবিক কমে গেলে চিকিৎসককে জানাতে হবে।

কোন কোন লক্ষণ উপেক্ষা করলে চলবে না:

চিকিৎসকের বক্তব্য, এই সময়ে ডায়াবিটিসের রোগীরা হাইপোগ্লাইসেমিয়া বা হাইপারগ্লাইসেমিয়া— দুটোতেই আক্রান্ত হতে পারেন। এক্ষেত্রে তাঁদের নজরে রাখতে হবে কয়েকটি লক্ষণের দিকে। 

(আরও পড়ুন: আজ ২৯ মার্চ কখন সেহরি? কখন হবে ইফতার? জেনে নিন আপনার শহরের সময়)

হাইপোগ্লাইসেমিয়া হলে—

  • কাঁপুনি
  • অতিরিক্ত ঘাম
  • মাথা ধরে থাকা
  • বমি বমি ভাব

 

হাইপারগ্লাইসেমিয়া হলে—

  • খিদে এবং তেষ্টা প্রচণ্ড বেড়ে যাওয়া
  • ক্লান্তি
  • মুখ শুকিয়ে যাওয়া

(আরও পড়ুন: ডায়াবিটিস নিয়ে চিন্তায় রয়েছেন? এই পাতাটি খান, সমস্যা কমবে)

খাবারের নিয়ম:

চিকিৎসকদের কথায়, এই সময়ে কোন ধরনের খাবার খাচ্ছেন, সেটিও খুব গুরুত্বপূর্ণ। সেহরির আগের খাবার যেন কোনও ভাবেই না বাদ পড়ে। সেদিকে নজর দিতে বলছেন। 

  • পোরিজ, ওটস, ডালিয়ার মতো খাবার সেহরির আগে খাওয়া যেতে পারে
  • প্রচুর পরিমাণে জল খেতে হবে, খুব বেশি মিষ্টি পানীয় না খাওয়াই ভালো
  • ইফতারে খেজুর খাওয়ার নিয়ম, সেই সময়েও ৩-৪টের বেশি খেজুর একসঙ্গে না খাওয়া উচিত

চিকিৎসকদের মতে, যাঁদের ডায়াবিটিস তীব্র মাত্রায় রয়েছে, নিয়মিত ইনসুলিন ইনজেকশন নিতে হয়, তাঁদের উচিত এই গোটা সময়টা চিকিৎসকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা এবং শরীরের যত্ন নেওয়া। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

টুকিটাকি খবর

Latest News

পুরো নতুনভাবে শুরু কলেজের ভরতির আবেদন প্রক্রিয়া, কী কী নথি লাগবে? রইল তালিকা ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল 8 ওভার শেষে West Indies-র স্কোর 63/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.