বাংলা নিউজ > টুকিটাকি > Fathers Day 2021: ঘরেই তৈরি করুন ফ্রুট কেক, দেখে নিন রেসিপি
ফ্রুট কেক
ফ্রুট কেক

Fathers Day 2021: ঘরেই তৈরি করুন ফ্রুট কেক, দেখে নিন রেসিপি

  • বাড়িতেই বানান ফ্রুট কেক। দেখুন কী করে বানাবেন।

২০ জুন ফাদার্স ডে। এই দিনটায় বাবার জন্য থাক বিশেষ সারপ্রাইজ। গিফট তো প্রতিবছরই নিয়ে আসেন, এবার নয় নিজের হাতে কেক বানান বাবার জন্য। ঘরে থাকা নানা উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করে ফেলা সম্ভব এই কেক। দেখে নিন রেসিপি। 

উপকরণ

ময়দা (১/২ কাপ), দই (৩ টেবিল চামচ), গুঁড়ো চিনি (২০০ গ্রাম), তেল (২ টেবিল চামচ), বেকিং পাউডার (১/২ চা চামচ), বেকিং সোডা (১/২ চা চামচ), দুধ (১/২ কাপ), টুটি-ফ্রুটি (১/২ কাপ), ক্রিম (২০০ গ্রাম), কাটা ফল (১ কাপ)

পদ্ধতি

প্রথমে প্রেসার কুকারের মধ্যে একটা স্ট্যান্ড বা উঁচু থালা রাখুন। তারপর প্রেসার কুকারের মুখ বন্ধ করে ১০ মিনিট গরম করে নিন।

এবার একটা বড় পাত্রে দই ভালো করে ফেটিয়ে নিন। তারপর তাতে গুঁড়ো চিনি ও তেল মেশান। তারপর তাতে চেলে নেওয়া ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা মিশিয়ে নিন। খেয়াল রাখবেন কোথাও যেন দলা পাকিয়ে না থাকে। আপনি যত ভালো করে মেশাবেন, তত ভালো ব্যাটার তৈরি হবে। ব্যাটার আরও মসৃণ করতে দুধ ব্যবহার করুন। সবার শেষে টুটি-ফ্রুটি দিন। 

এবার বেকিং ডিশে বাটার পেপার বা বেকিং পেপার রেখে তাতে কেকের ব্যাটার ঢেলে দিন। এবার বেকিং ডিশটি প্রেসার কুকারের মধ্যে সাবধানে বসিয়ে দিন। ঢাকনার চারপাশের রবার ও সিঁটি খুলে নিন। মাঝারি আঁচে রেখে ৩০-৩৫ মিনিট বেক করুন। ঢাকনা খুলে সরু কাঠি ঢুকিয়ে দেখে নিন কেক পুরোপুরি বেক হয়েছে কি না। কাঠি বের করে নেওয়ার পর তার গায়ে কিছু লেগে না থাকলে বুঝবেন কেক তৈরি। 

এবার কেক বের করে ঠান্ডা করে নিন। একটা পাত্রে চিনি আর ক্রিম ফেটিয়ে নিন। তারপর তা কেকের ওপর ঢেলে দিন। তারপর কেটে রাখা তাজা ফল সাজিয়ে দিন কেকের ওপর। ফ্রিজে রেখে দিন সেট হওয়ার জন্য।

বন্ধ করুন