বাংলা নিউজ > টুকিটাকি > Workplace Tricks: অফিস গিয়ে একঘেয়ে লাগে? কাজের চাপে নাজেহাল? নিজেকে চনমনে রাখবেন কীভাবে
কাজের মাঝে চনমনে থাকুন এভাবে

Workplace Tricks: অফিস গিয়ে একঘেয়ে লাগে? কাজের চাপে নাজেহাল? নিজেকে চনমনে রাখবেন কীভাবে

  • Workplace Tricks: কাজের চাপের কারণে অনেকেই হাঁসফাঁস করেন। নাজেহাল হয়ে থাকেন। কী করে মুক্তি পাবেন এর থেকে ভাবছেন? দেখুন সহজ উপায়।

অফিস বা কাজের জায়গা মানেই প্রত্যেকদিন এক নতুন লড়াই। আর আজকালকার দিনের ইঁদুর দৌড়ে রোজই নিজেকে প্রমাণ করতে হয়। সঙ্গে সামলাতে হয় মারাত্মক চাপ, ডেডলাইন। আর সঙ্গে কাজের একঘেঁয়েমি তো আছেই! সব মিলিয়ে নতুন চাকরির প্রথম দিনের যে এনার্জি সেটা পরের দিনগুলোয় ধরে রাখা একটা সত্যি চাপের বিষয় হয়ে দাঁড়ায়। দিনের সঙ্গে সঙ্গে যেন সেই এনার্জির মাত্রাও কমতে থাকে। তাই নিজেকে ভালো রাখতে, সেই এনার্জি বজায় রাখতে গেলে কী করবেন দেখে নিন। জানুন বিশেষজ্ঞরা কী বলছেন।

• ব্রেকফাস্ট হিসেবে যেটা খাচ্ছেন সেটা যেন পুষ্টিকর হয়। খেয়াল রাখবেন প্রাতঃরাশ যেন অবশ্যই স্বাদে এবং পুষ্টিগুণে ভরপুর থাকে।

• কাজের সময় যতটা পারবেন সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে দূরে রাখুন। যত সোশ্যাল মিডিয়ায় সময় দেবেন ততই কাজে ব্যাঘাত ঘটবে এবং মনঃসংযোগ নষ্ট হবে।

• কাজের ক্ষেত্রে যে কাজগুলো না করলেও চলে সেগুলোকে বাদ দেওয়ার চেষ্টা করুন। তার বদলে যে কাজ আপনাকে করতেই হবে সেগুলোকে আগে শেষ করুন।

• আপনার কাছে যে কাজগুলো সময়সাপেক্ষ এবং কঠিন বলে মনে হচ্ছে সেগুলোকে লাঞ্চের আগে শেষ করার চেষ্টা করুন। কারণ লাঞ্চের পর আমাদের মধ্যে একটা ঢিলেমি আসেই। আর তাছাড়া দিনের প্রথম ভাগে এনার্জি অনেক বেশি থাকে এবং মাথাও পরিষ্কার থাকে। তাই তখন বেশি চাপ যাতে সেই কাজ নেমে গেলে আপনিই অনেকটা হালকা হয়ে যাবেন।

• একটানা কাজ? নৈব নৈব চ। ছোট ছোট বিরতি নিন। সিট ছেড়ে একটি এদিক ওদিক ঘুরে এসে আবার কাজে বসুন। এতে মন ভালো থাকবে। এনার্জি বেশি পাবেন।

বন্ধ করুন