বাংলা নিউজ > টুকিটাকি > Exercise: মন খারাপের মাঝে হাসির চাবিকাঠি খুঁজছেন? দেখুন তো এই ব্যায়ামগুলি সেটা নয় তো!

Exercise: মন খারাপের মাঝে হাসির চাবিকাঠি খুঁজছেন? দেখুন তো এই ব্যায়ামগুলি সেটা নয় তো!

মুড ভালো রাখার ব্যায়াম

ভালো থাকার, বা আনন্দে থাকার শর্টকাট কিছু হয় না। ভালো থাকতে আপনি সেটাই করুন যেটা করলে আপনি ভালো থাকেন। এই কটা ব্যায়াম দেখে নিন যা আপনার মুড ভালো করে দেবে।

জীবনে কখনও কখনও এমন সময় আসে যখন সব কিছুকে দুর্বিষহ মনে হয়। অকারণে মন খারাপ হয়ে যায়, মুড ভালো থাকে না একদমই। একদিকে এমনটা মাঝে মাঝে হওয়া ভালো কিন্তু! কারণ? কারণ আবার কি আপনি নিজেকে ভালো রাখতে উদ্যোগ নেবেন, নিজের জন্য কিছু করতে চাইবেন। কিন্তু যদি দীর্ঘদিন আপনার এই মানসিক অবসাদ চলে, মন ভালো না থাকে তাহলে অবশ্যই কোনও বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

আমাদের দেহের হরমোন মুখ্য ভূমিকা পালন করে থাকে মুড কেমন হবে সেটা ঠিক করার জন্য। যদি আপনি দীর্ঘদিন ঘরে বন্দি থাকেন তাহলে আপনার মুড খারাপ হবেই কারণ সূর্যের আলো আমাদের দেহে সেরোটনিন লেভেল বাড়াতে সাহায্য করে। অন্যদিকে আপনি অলস জীবনযাপন করলে একঘেঁয়েমি আসবেই, ঠিকঠাক না ঘুমালেও মন মেজাজ ভালো থাকে না। তাই এই মুড খারাপ হওয়ার নেপথ্যে একাধিক কারণ থাকে যে তা বলাই বাহুল্য।

নিজেকে ভালো রাখতে, মুড ভালো রাখতে ব্যায়াম করতে পারেন। যদি মনে করেন দিনের অনেকটা সময় দিতে পারবেন না ব্যস্ত রুটিনের মধ্যে তাহলে অন্তত ১০-১৫ মিনিট বের করে কিছু সহজ ব্যায়াম করুন যা আপনার স্বাস্থ্য ভালো রাখবে একই সঙ্গে মন। দেখে নিন কিছু সহজ ব্যায়াম।

১. হাঁটা: প্রত্যেকদিন ত্রিশ মিনিট করে হাঁটা উচিত, না পারলে অন্তত দশ মিনিট করে হাঁটুন। এতে আপনার শরীর এবং মন দুই ভালো থাকবে।

২. দৌড়ান: সপ্তাহে দু তিনদিন ১৫-২০ মিনিট করে দৌড়ান। এতে আপনার কার্ডিওভাসকুলার ব্যায়ামও হবে আবার আপনার মুড ভালো রাখবে।

৩. ওজন তুলুন: জিমে গিয়ে সপ্তাহে দুদিন অন্তত ওজন তুলুন। এতে আপনার পা, হাতের হাড়ের ভার বহনের ক্ষমতা বাড়বে, আপনাকে শক্তি জোগাবে একই সঙ্গে আপনাকে চিন্তা মুক্ত রাখবে।

৪. যোগ ব্যায়াম: ভিতর থেকে শক্তি পাওয়ার জন্য যোগ ব্যায়াম করুন। সপ্তাহে অন্তত ২-৩ দিন যোগ ব্যায়াম করুন।

৫. ট্রেক করুন: সুযোগ পেলেই পাহাড়ে যান? এবার আর আলসেমি করে বসে না থেকে পাহাড়ে গিয়ে ট্রেকিং করুন। সবুজের মধ্যে দিয়ে হাঁটার আনন্দ আলাদা। একই সঙ্গে চোখে আরাম আর মনেরও। এতে যেমন আপনার ব্যায়াম হবে তেমনই মন ভালো হবে। চোখ ভালো থাকবে।

৬. খেলাধুলা করুন: নিয়মিত খেলাধুলো করুন। এর মাধ্যমে আপনি বন্ধুদের সঙ্গে সুন্দর সময় কাটাতে পারবেন, নিজের গুণগুলোর চর্চাও হয়ে যাবে। সপ্তাহে অন্তত এক দুদিন ভলিবল, টেনিস, ব্যাডমিন্টন, ক্রিকেট, ফুটবল এই জাতীয় খেলা খেলুন।

বন্ধ করুন