বাংলা নিউজ > টুকিটাকি > First confirmed case of XE variant in India: এবার ভারতেও ঢুকে পড়ল এই জটিল করোনা, ভয়ের কোনও কারণ আছে কি? কী বলছে সরকার
ভারতে ঢুকে পড়েছে করনার জটিল একটি রূপ। 
ভারতে ঢুকে পড়েছে করনার জটিল একটি রূপ। 

First confirmed case of XE variant in India: এবার ভারতেও ঢুকে পড়ল এই জটিল করোনা, ভয়ের কোনও কারণ আছে কি? কী বলছে সরকার

  • করোনার এই রূপটি অন্য দেশে ছড়িয়ে পড়েছে। কিন্তু ভারতে এর আগে এটির সন্ধান পাওয়া যায়নি। অন্তত খাতায় কলমে প্রমাণ ছিল না। এবার সেটিও পাওয়া গেল। 

করোনা সংক্রমণের হার এখন তুলনামূলকভাবে নিয়ন্ত্রণের মধ্যে। কমেছে মৃত্যুর হারও। কিন্তু করোনা কিছুতেই পিছু ছাড়ছে না। বহু দেশেই আবার ব্যাপক হারে বাড়ছে করোনা সংক্রমণ। ভারত সেই হিসাবে অনেকটাই নিরাপদ।

কিন্তু হালে একটি খবর অনেককেই দুশ্চিন্তায় ফেলেছে। সম্প্রতি ভারতে প্রমাণ পাওয়া গিয়েছে করোনার একটি ঝামেলাদার রূপের। অন্য দেশে এই রূপটি ব্যাপক মাত্রায় ছড়িয়েছে বলে মনে করছেন অনেকেই। আর সেই কারণেই বহু দেশের করোনা পরিস্থিতি খারাপ হয়েছে। ভারতেও কি তেমন কিছু হতে পারে? কী বলছে সরকার?

সম্প্রতি ভারতে প্রমাণ পাওয়া গিয়েছে এই জটিল করোনাটির। এটি হল XE Variant। ওমিক্রনের BA.1 এবং BA.2-এর যুগ্ম সংক্রমণকেই এই বিশেষ করোনা বলছেন বিশেষজ্ঞরা। একে এক ধরনের Hybrid Covid-ও বলা হচ্ছে।

এত দিন পর্যন্ত অনেকেই ভেবেছিলেন, ভারতে XE ঢুকে পড়েছে। কিন্তু খাতায়কলমে তার কোনও প্রমাণ পাওয়া যায়নি। এবার খাতায় কলমে প্রথম বার করোনার এই XE রূপের সন্ধান পাওয়া গেল ভারতে।

কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে এটি?

চিকিৎসক এবং বিজ্ঞানীরা জানিয়েছেন, এখনই ভয় পাওয়ার মতো কিছু হয়নি। কারণ এই XE Variant ভারতীয়দের বিরাট ক্ষতি করতে পারবে, এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। তাছাড়া ভারতে যেহেতু ওমিক্রনের BA.1 রূপটি ব্যাপক মাত্রায় সংক্রমণ ছড়িয়েছিল, তাই বিজ্ঞানীদের ধারণা, এবার এই XE বিশেষ কোনও ক্ষতি করতে পারবে না।

তবে এর পাশাপাশি সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কোনও সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নিয়ম করে নিতে হবে টিকা।

বন্ধ করুন