বাংলা নিউজ > টুকিটাকি > Cancer Killing Virus: ক্যানসার ওষুধ আবিষ্কার! এই রোগ সারাচ্ছে ভাইরাস, প্রথম বার প্রয়োগ মানুষের শরীরে
ক্যানসারের নতুন দাওয়াই। 

Cancer Killing Virus: ক্যানসার ওষুধ আবিষ্কার! এই রোগ সারাচ্ছে ভাইরাস, প্রথম বার প্রয়োগ মানুষের শরীরে

  • অন্য প্রাণীর শরীরে প্রয়োগ করে এর আগেই সুফল পাওয়া গিয়েছে। এবার মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করা হল এই ভাইরাস। এটি ক্যানসার সারাতে পারবে বলেই আশা বিজ্ঞানীদের। 

ক্যানসার কি আর মারণ রোগ থাকবে না? ক্যানসারের দাওয়াই কি এবার হাতে মুঠোয়? এমনই আশা দেখা যাচ্ছে। এর আগে অন্য প্রাণীদের শরীরে এই দাওয়াই প্রয়োগ করে সুফল পাওয়া গিয়েছে। এবার সেটিই প্রথম বার প্রয়োগ করা হল মানুষের শরীরে।

ক্যানসারের নতুন চিকিৎসা পদ্ধতি:

সম্প্রতি ক্যানসার সারানোর জন্য এক নতুনচিকিৎসা পদ্ধতির কোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এটি আর কিছুই নয়, একটি বিশেষ ভাইরাস। এই ভাইরাস ক্যানসার আক্রান্ত কোষগুলিকে নষ্ট করতে পারে। ফলে ক্যানসার আর ছড়াতে পারে না। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলা হচ্ছে oncolytic virus therapy। এই থেরাপিতে Vaxinia নামের একটি ভাইরাস শরীরে ঢুকিয়ে দেওয়া হয়। সেই ভাইরাস ক্যানসার আক্রান্ত কোষগুলিকে ধরে ধরে মারতে শুরু করে। কিন্তু আশপাশের সুস্থ কোষের কোনও ক্ষতি করে না।

কবে থেকে এর কাজ চলছে?

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাসটি নিয়ে গত দু’বছর ধরে কাজ চলছে। অন্য প্রাণীদের উপর প্রয়োগ করে রীতিমতো সুফল পাওয়া গিয়েছে। আর তাই এবার পরীক্ষামূকভাবে মানুষের উপরেও প্রয়োগ করা হচ্ছে এটি। বিজ্ঞানীরা জানিয়েছেন, Vaxinia (পুরো নাম CF33-hNIS VAXINIA) ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধ শক্তি অনেকটা বাড়িয়ে দেয়। এই থেরাপির কথা সম্প্রতি প্রকাশিত হয়েছে EurekAlert জার্নালে।

কতটা নিরাপদ এটি?

বাইরে থেকে ভাইরাস প্রয়োগ করে ক্যানসারের বিরুদ্ধে লড়তে যাওয়া আদৌ কতটা নিরাপদ? এই ভাইরাস শরীরের অন্য ক্ষতি করবে না তো? এমন প্রশ্ন অনেকেই তুলেছেন। যদিও গবেষকদের দাবি, এটি পুরোপুরি নিরাপদ। এখনও পর্যন্ত এর বিশেষ কোনও বড়সড় পার্শ্বপ্রতিক্রিয়াও পাওয়া যায়নি।

এবার কি ক্যানসার নিয়ে দুশ্চিন্তার ইতি?

এখনই এ বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত করে কিছু বলছেন না বিজ্ঞানীরা। তবে তাঁদের মত, এই ভাইরাস ঠিকমতো কজ করলে ক্যানসার নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে। আর তা যদি হয়, তাহলে ভবিষ্যতে ক্যানসার নিয়ে দুশ্চিন্তার সম্পূর্ণ ইতিও হতে পারে। ক্যানসার আর পাঁচটি সাধারণ অসুখের মতো সহজ সরল হয়ে যেতে পারে।

বন্ধ করুন