বাংলা নিউজ > টুকিটাকি > Fitness Tip: ওজন কমাতে গিয়ে এই ভুলগুলো করছেন না তো?
ওজন কমানো

Fitness Tip: ওজন কমাতে গিয়ে এই ভুলগুলো করছেন না তো?

  • Fitness Tips: ওজন কমানোর তাগিদে ভুলভাল কাজ বা সিদ্ধান্ত নিচ্ছেন? এটার মাশুল কিন্তু আপনাকেই দিতে হবে। ওজন কমাতে গিয়ে কোন ভুল করছেন দেখুন।

ওজন কমানোর জন্য নিয়মিত শরীর চর্চা থেকে সঠিক খাবার খাওয়া, ইত্যাদি অনেক কিছুই করে থাকেন অনেকে। কিন্তু শেষ পর্যন্ত গিয়ে আশাতীত ফল মেলে না। ওজন কমাতে চাইলেও ওজন অনেক সময়ই কমে না। তখন হতাশ হয়ে, অথবা খানিকটা ডেসপারেট হয়েই অনেকে ভুল সিদ্ধান্ত নিয়ে থাকেন। এমন অনেক কাজকর্ম করে থাকেন যা স্বাস্থ্যের জন্য মোটেই ভালো না। দেখে নিন শরীরচর্চা করতে গিয়ে, বলা ভালো ওজন কমাতে গিয়ে হামেশাই আমরা কোন ভুলগুলো করে থাকি। রইল তালিকা।

১. ক্যালোরি না গোনা: ওজন কমাতে চাইলে ক্যালোরির ঘাটতি অবশ্যই মাপা উচিত। অনেকেই এটা ভুলে যান ওজন তখনই কমবে যখন আমরা বেশি পরিমাণে ক্যালোরি কমাব, ক্যালোরি খাওয়ার বদলে।

২. ছোট ছোট টার্গেট নিন: ওজন কমানো বড় কথা নয়। কিন্তু বড় টার্গেট নেবেন না। ছোট ছোট টার্গেট নিন, ঠিক করুন এই কদিনে এতটাই ওজন কমাব। একসঙ্গে অনেকটা ওজন কমাতে যাবেন না।

৩. ওজন নিয়ে অতিরিক্ত ভাবা: ওজন নিয়ে বেশি ভাববেন না। ওজন কমানোর সময় মাথায় রাখবেন ফ্যাট কমাতে হবে কিন্তু মাংস পরিমাণ ঠিক রাখতে হবে। নিজের রোজকার এনার্জি লেভেল মেনটেন করে চলুন।

৪. অতিরিক্ত কার্ডিও এক্সারসাইজ করবেন না: কার্ডিও এক্সারসাইজ ক্যালোরি কমাতে ভীষণই সাহায্য করে থাকে। কিন্তু মনে রাখবেন অতিরিক্ত পরিমাণে কার্ডিও এক্সারসাইজ করলে মাংসের পরিমাণ কমাতে পারে শরীর থেকে।

৫. ওজন কমানোর জন্য হেলথ ড্রিংক খাওয়া: আজকাল অনেক কোম্পানি বলে থাকে তাদের তৈরি হেলথ ড্রিংক খেলে ওজন কমে। লাঞ্চ বা ব্রেকফাস্টের বদলে নাকি তাদের এই হেলথ ড্রিংক খেলেই হবে। এই ফাঁদে একদম পা দেবেন না। এটা সম্পূর্ণ মিথ্যে। এটা করতে গেলে শরীরে পুষ্টির অভাব দেখা দিতে পারে।

বন্ধ করুন