বাংলা নিউজ > টুকিটাকি > কলা খেয়ে খোসা ফেলে দেন? জেনে নিন কলার খোসার এই ৫ ব্যবহার
কলার মতো উপকারি এর খোসাও (ছবি-সংগৃহিত)
কলার মতো উপকারি এর খোসাও (ছবি-সংগৃহিত)

কলা খেয়ে খোসা ফেলে দেন? জেনে নিন কলার খোসার এই ৫ ব্যবহার

কলা দামে যেরকম সস্তা, তেমনই পুষ্টিগুণেও ভরপুর। এমনকী, উপকারিতা রয়েছে এই ফলের খোসারও!

ব্রেকফাস্টে বা ডিনেরের মেনুতে অনেকেই কলা রাখেন। আচ্ছা, কলা খাওয়ার পর খোসাগুলো কী করেন? নিশ্চয়ই ফেলে দেন! তাহলে, এখনই জেনে রাখুন কলার মতো কলার খোসাও উপকারি। কলার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে মিনারেল আর অ্যান্টি অক্সিডেন্ট। তাই রূপচর্চা থেকে শুরু করে গোরেস্থালির নানা টুকিটাকি কাজেও লাগাতে পারেন এটিকে। জেনে রাখুন কলার খোসার এই পাঁচ ব্যবহার 

রুপোর গয়না অনেক দিন ধরে পড়ে থাকলে তাতে একটা কালো ছোপ পড়ে যায়। যা পরিষ্কার করতে পারেন কলার খোসা দিয়ে। কলার খোসার পেস্ট বানিয়ে তা অল্প জলে গুলে পাতলা করে নিন। অবার সুতির কাপড়ে ওই পেস্ট লাগিয়ে পরিষ্কার করে নিন আপনার রুপোর গয়না। 

দাঁতে হলুদ ছাপ ধরেছে? এক্ষেত্রেও কাজে আসবে কলার খোসা। কীভাবে?  খুব সোজা! কলার খোসার ভিতরের সাদা অংশটি দাঁতে ঘষে নিন। তারপর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। টানা দিন সাতেক করলেই উপকার পাবেন হাতেনাতে। 

মুখের বলিরেখা কমাতে ব্যবহার করতে পারেন কলার খোসা আর ডিমের কুসুমের মিশ্রণ। পরিষ্কার মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই ঘরোয়া টোটকা মেনে চললেই হবে। 

বাজার থেকে সার কিনে গাছে দেন? একবার না হয় কলার খোসা ব্যবহার করে দেখুন। কলার খোসা থেকে মিথেন গ্যাস তৈরি হয়, যা গাছের বৃদ্ধিতে সাহায্য করে। তাই এই খোসা কুচি কুচি করে কেটে মাটিতে মিশিয়ে দিতে পারেন। গাছের বৃদ্ধি দ্রুত করতে চাইলে এক মগ জলে কলার খোসা সারারাত ভিজিয়ে রাখুন। এবার ওই জল গাছে দিন। 

অফিসের জন্য তৈরি। হঠাৎ দেখলেন কালো বুটে দাগ লেগেছে! হাতের সামনে কলার খোসা থাকলে তা জুতোর ওপর ঘষে নিন। দেখবেন চকচকে ভাব ফিরে এসেছে। 

বন্ধ করুন