বাংলা নিউজ > টুকিটাকি > মুখ পরিষ্কার করতে কি এই ৫টি জিনিস ব্যবহার করেন? অজান্তেই ডেকে আনছেন বড় বিপদ
ত্বক পরিষ্কার রাখতে সচেতন হওয়া জরুরি

মুখ পরিষ্কার করতে কি এই ৫টি জিনিস ব্যবহার করেন? অজান্তেই ডেকে আনছেন বড় বিপদ

  • মুখ পরিষ্কার করতে অনেকেই গরম জল, টুথপেস্ট, ওয়্যাক্স, লেবুর রস ও সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এই জিনিসগুলি ভেবেচিন্তে ব্যবহার না করলে ত্বকের পিএইচ ভারসাম্যে সমস্যা এবং রং বদলে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

এখন অনেক স্বাস্থ্য সচেতন মানুষই দামি ব্র্যান্ডের জিনিস ব্যবহার না করে, নাানা ঘরোয়া উপকরণের সাহায্যে ত্বক পরিষ্কার করেন। কিন্তু এই উপকরণগুলির আপাতভাবে পার্শ্ব প্রতিক্রিয়া না থাকলেও, অসর্তকভাবে ব্যবহার করলে তা ত্বকের ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে। এক নজরে দেখা যাক জিনিসগুলি কী কী।

গরম জল: মুখ ধোওয়ার জন্য গরম জল ব্যবহার করলে, ত্বকের আর্দ্রতা উবে গিয়ে ত্বক রুক্ষ হতে পারে। তবে স্টিম ফেসিয়াল ব্যবহার করা যেতে পারে। স্টিম ফেসিয়াল ত্বকের পিএইচ ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

টুথপেস্ট: মুখে ব্রণের দাগ দূর করতে অনেকেই টুথপেস্ট ব্যবহার করেন। কিন্তু টুথপেস্ট ব্যবহারের ফলে ত্বকে প্রচুর মেলানিন তৈরি হয়, যার ফলে ত্বকে রং পালটে যেতে পারে।

লেবুর রস: অনেকের কাছেই ত্বকের যত্নের প্রধান উপকরণ হল লেবুর রস। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অ্যাসিডধর্মী হওয়ার কারণে সরাসরি লেবু রস মুখে ব্যবহার করলে তা ত্বককে পুড়িয়ে দিতে পারে।

ওয়্যাক্স: শরীরের অন্যান্য অংশের তুলনায় মুখের ত্বক কোমল হওয়ার কারণে মুখ পরিষ্কার করতে কখনও ওয়্যাক্স ব্যবহার করা উচিত নয়। মুখে ওয়্যাক্স ব্যবহার করলে ত্বকে প্রচণ্ড জ্বালা করে। মুখ পরিষ্কার রাখতে অনেক বেশি নিরাপদ থ্রেডিং।

সময় পেরিয়ে যাওয়া সানস্ক্রিন: মেয়াদোত্তীর্ণ সানস্ক্রিন ত্বককে রোদ থেকে রক্ষা করার পরিবর্তে ত্বকের নানা ক্ষতি করে। সেই ক্ষতি থেকে বাঁচতে অবশ্যই নতুন সানস্ক্রিন ব্যবহার করুন।

সুতরাং বলা যায়, এই উপকরণগুলি ব্যবহার করার আগে এই কথাগুলি মনে রাখলে আপনার মুখের ত্বকের ক্ষতি হবে না।

বন্ধ করুন