বাংলা নিউজ > টুকিটাকি > Foods be avoided for sound sleep: শীতের রাতে ভালো ঘুম চান? এই খাবারগুলি এড়িয়ে চলুন, আরামের ঘুম হবে

Foods be avoided for sound sleep: শীতের রাতে ভালো ঘুম চান? এই খাবারগুলি এড়িয়ে চলুন, আরামের ঘুম হবে

হজমের সমস্যা হলে ঘুম আসতে যথেষ্ট দেরি হয় (Unsplash)

Foods That should be avoided to have a sound sleep sleeping issues tips: শীতের রাতে প্রায়ই ভারী খাবার খাওয়া হয়ে যায়‌। এর ফলে রাতে ঘুম আসতেও সমস্যা হয়। এই। খাবারগুলি এড়িয়ে চললে‌ রাতের আরামের ঘুম হবে।

শীত পড়তেই অনেকে ভাল মন্দ খাওয়াদাওয়া শুরু করে দেন। এই সময় খাবার খেলে পেট বেশি আইঢাই করে না বলে চুটিয়ে খাওয়াদাওয়া চলে পৌষ সংক্রান্তির পিঠেপুলি থেকে শুরু করে কড়াইশুটির কচুরি, আলুর দম এসব কমবেশি হতেই থাকে বাড়িতে। কোনও খাবারের কথা মাথায় এলে তখনই সে খাবার রেঁধে খেতে ইচ্ছে করে। তবে অনেক সময় লাগাম ছাড়া খাওয়াদাওয়া হয়। তখন রাতে কিছুতেই ঘুম আসতে চায় না। তার উপর হজমের সমস্যা হলে ঘুম আসতে যথেষ্ট দেরি হয়। শীতকালের রাতে তাই কিছু খাবার এড়িয়ে চলাই ভাল। এতে অহেতুক শরীর খারাপ হয় না। পাশাপাশি শীতে পেটে ব্যাথার সমস্যাও হয় না। চলুন জেনে নেওয়া যাক, রাতে শোওয়ার আগে কোন কোন খাবার একেবারেই এড়িয়ে চলা ভালো।

টমেটো: ঘুমোনোর আগে রাতের খাবারে টমেটো না খাওয়াই ভাল। এই খাবারে অ্যাসিডিটির পরিমাণ বেশি থাকে বলে এটি খেতেও বেশ টক হয়। টমেটোর মধ্যে টাইরামিন থাকে। তাই টমেটো খেলে হজমের সমস্যা হতে পারে। হজমে গোলযোগ হলে ঘুম আসতে দেরি হয়। টমেটোর মধ্যে একটি বিশেষ ধরণের অ্যামিনো অ্যাসিড থাকে। এট মস্তিষ্কের কার্যকলাপ বাড়িয়ে দেয়। ফলে ঘুমের‌ সমস্যা তৈরি হয়।

ফুলকপি ও ব্রকলি: শীতের বাজারেই সবথেকে বেশি ব্রকোলি পাওয়া যায়। ব্রকোলি আর ফুলকপির মধ্যে ট্রিপটোফেন নামের একটি বিশেষ উপাদান থাকে। এটি ঘুমোতে সাহায্য করে। তবে এর মধ্যে প্রচুর পরিমাণ ফাইবার থাকে। ফলে হজমে বেশি সময় লাগে। রাতে তাই ফুলকপি ও ব্রকোলির পদ এড়িয়ে চলাই ভালো।

ফাস্টফুড ও মশলাদার খাবার: যে কোনও ফাস্টফুড ও মশলাদার খাবার খেলে বদহজম ও অ্যাসিডিটি হওয়ার আশঙকা বেড়ে যায়। শীতকালে এমন খাবার বেশি খেতে ইচ্ছে করে। তবে খাওয়াদাওয়ার পর তার ফলও ভুগতে হয়।‌ ঘুমের উপরেই এর প্রভাব পড়ে।

চিকেন: শীতে কাবাব, তন্দুরি, ঝাল, ঝোল যে ভাবে খুশি বানিয়ে খাওয়া যেতে পারে চিকেন। এর মধ্যে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। এটি মস্তিষ্কের কার্যকলাপ বাড়িয়ে দেয়। ফলে ঘুমের সমস্যা দেখা দেয়।

পনির: পনিরের মধ্যেও রয়েছে টাইরামাইন অ্যামাইনো অ্যাসিড। এটি মস্তিষ্ককে দীর্ঘ সময় সক্রিয় রাখে। ফলে ঘুম আসতে দেরি হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

টুকিটাকি খবর

Latest News

আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? 8 ওভার শেষে Oman-র স্কোর 32/6 UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী!

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.