বাংলা নিউজ > টুকিটাকি > Queen Elizabeth II: মৃত্যুর ১৭ মাস পর কবর দেওয়া রাজকুমার ফিলিপকে, কারণ জানলে চমকে যাবেন!
রাজকুমার ফিলিপ-রানি দ্বিতীয় এলিজাবেথ (Pinterest)

Queen Elizabeth II: মৃত্যুর ১৭ মাস পর কবর দেওয়া রাজকুমার ফিলিপকে, কারণ জানলে চমকে যাবেন!

  • Queen Elizabeth II: মৃত্যুর ১৭ মাস পর্যন্ত কবর দেওয়া হয়নি ব্রিটেনের রাজকুমার ফিলিপকে। অপেক্ষা করা হয়েছিল কিছুর। কিসের জানেন? সত্য জানুন।

৯৬ বছর বয়সে ব্রিটেনের দীর্ঘকালীন ক্ষমতায় থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর প্রয়াত হন। তাঁর স্বামী এডিনবার্গের ডিউক রাজকুমার ফিলিপ ৯ এপ্রিল ২০২১ সালে মারা যান ৯৯ বছর বয়সে। তাঁদের বিবাহিত জীবন ছিল ৭৩ বছরের।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর মৃত স্বামীকে তাঁর পাশেই কবর দেওয়া হবে। এই রাজকীয় কবরের কথা গত বছরই ঘোষণা করা হয় যখন রাজকুমার ফিলিপ মারা যান। এই কবরের উদ্দেশ্যই ছিল তাঁদের পাশাপাশি কবর দেওয়া।

রাজকুমার ফিলিপকে কোথায় রাখা হয়েছিল এতদিন?

৯৯ বছর বয়সে যখন রাজকুমার ফিলিপ মারা যান গত বছর তখন তাঁকে সেন্ট জর্জ চ্যাপেলে রাখা হয় যেটা উইন্ডসর ক্যাসেল গ্রাউন্ডে অবস্থিত। এখানেই তাঁকে রাখা হয় যাতে তাঁর পরিবারের সকলে এবং অতিথি অভ্যাগতরা এসে তাঁকে সম্মান জানাতে পারেন।

সূত্রের খবর অনুযায়ী রাজকুমার ফিলিপ চেয়েছিলেন একটা সাদামাটা শেষকৃত্য চেয়েছিলেন। এই অনুষ্ঠানের পর তাঁর দেহ সেন্ট জর্জ চ্যাপেলের মধ্যে রয়াল ভল্টে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তিনি রাজপরিবারের ২৫তম সদস্ট হিসেবে সমাহিত হন। রানির মৃত্যু পর্যন্ত তাঁকে সেখানে রাখা হয়েছিল।

এই রয়াল ভল্টটি ১৮১০ থেকে ১৪ এর মধ্যে নির্মিত হয়েছিল। এই ভল্টটি সেন্ট জর্জ চ্যাপেলের নিচে তৈরি করা হয়েছে।

বন্ধ করুন