বাংলা নিউজ > টুকিটাকি > Easy Weight Loss Tips: ওজন কমাতে কলাও জরুরি! এই পদ্ধতিতে সহজে কমানে বাড়তি মেদ
কলার উপকারিতা 

Easy Weight Loss Tips: ওজন কমাতে কলাও জরুরি! এই পদ্ধতিতে সহজে কমানে বাড়তি মেদ

  • কাঁচাকলার স্মুদি বানিয়ে খেতে পারেন। সকালের দিকে, এই স্মুদিতে মধু ও বাদাম ফেলে দিন। যদিও এমন কোনও গবেষণা এখনও পর্যন্ত উঠে আসেনি, যেখানে নিশ্চিত করা হয় যে কলা ওজন কমাতে সাহায্য করে, তবে যদি আপনি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে কলা খাওয়ায় কোনও সমস্যা নেই। কলাকে ডায়েটে শামিল করার কয়েকটি পদ্ধতি দেখে নিন।

কোন কোন খাবার খেলে ওজন বেড়ে যেতে পারে, তা নিয়ে অনেকেই উদ্বেগে থাকেন। মেদ বৃদ্ধির আতঙ্কের চোটে, অনেকেই কলা খেতে ভয় পান। বহু ফলেই সুগারের মাত্রা বেশি থাকে। আর সেক্ষেত্রে ফলের মধ্যে অন্যতম মিষ্টিফল কলা খেতে অনেকেই অপছন্দ করেন ওজন বেড়ে যাওয়ার ভয়ে! তবে জানেন কি কলা ওজন কমাতেও সাহায্য করে?

একটি মিডিয়াম সাইজের কলায় ক্যালোরির মাত্রা ১০৫ থাকে। এছাড়াও কলায় ফাইবার বেশি থাকে। তবে তারই সঙ্গে কলায় একাধিক পুষ্টিগুণ থাকে, যা শরীরের বিভিন্ন চাহিদা মেটাতে পারে। যদিও এমন কোনও গবেষণা এখনও পর্যন্ত উঠে আসেনি, যেখানে নিশ্চিত করা হয় যে কলা ওজন কমাতে সাহায্য করে, তবে যদি আপনি ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে কলা খাওয়ায় কোনও সমস্যা নেই। কলাকে ডায়েটে শামিল করার কয়েকটি পদ্ধতি দেখে নিন।

কীভাবে কলকে ডায়েটে রাখবেন দেখে নিন-

- কাঁচকলায় সবচেয়ে বেশি স্টার্চ থাকে। এই কলা ডায়েটে রাখা পুষ্টিগুণের নিরিখে ভাল। এই কাঁচাকলার স্মুদি বানিয়ে খেতে পারেন। সকালের দিকে, এই স্মুদিতে মধু ও বাদাম ফেলে দিন।

-ব্যায়ামের আগে আর পরে খেতে পারেন কলা। এটি গ্লুকোজে ভরপুর থাকে। এটি খেলে সঙ্গে সঙ্গে পেতে পারেন এনার্জি। পেশীর শক্তি বাড়াতে যে মাইক্রোনিউট্রিয়েন্টের প্রয়োজন তা কলায় রয়েছে। এরসঙ্গে আখরোট দিয়ে খেতে পারেন।

বন্ধ করুন