বাংলা নিউজ > টুকিটাকি > Forest Closed 2024: বন্ধ হল ডুয়ার্সের জঙ্গল, পর্যটকদের প্রবেশ নিষেধ, পুজোর আগে কি সাফারি চালু হবে?

Forest Closed 2024: বন্ধ হল ডুয়ার্সের জঙ্গল, পর্যটকদের প্রবেশ নিষেধ, পুজোর আগে কি সাফারি চালু হবে?

হাতি সাফারি। ফাইল ছবি

ডুয়ার্সে বেড়াতে যাওয়ার কথা ভাবছেন? জঙ্গল কিন্তু বন্ধ হল রবিবার থেকে।

নিয়ম মেনেই ১৬ই জুন রবিবার বন্ধ হয়ে গেল ডুয়ার্সের সমস্ত জঙ্গল। আগামী তিনমাসের জন্য উত্তরবঙ্গের সমস্ত জঙ্গলের দরজা পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হল। তিন মাস ধরে এই জঙ্গলে প্রবেশ করতে পারবেন না পর্যটকরা। তিন মাস পরে অর্থাৎ ১৫ সেপ্টেম্বর ফের জঙ্গলের দরজা খুলে দেওয়া হবে পর্যটকদের জন্য। সেক্ষেত্রে বর্তমানে যারা ডুয়ার্স বেড়াতে যাওয়ার কথা ভেবেছেন তাদের জন্য কিছুটা হলেও হতাশার খবর। এখন জঙ্গলে গিয়েও কিছু লাভ নেই। 

কেন তিন মাসের জন্য জঙ্গল বন্ধ রাখা হয়? 

মূলত বর্ষার সময়টাতেই জঙ্গল বন্ধ রাখা হয়। জঙ্গল বন্ধ রাখার একটা বড় কারণ হল এই সময়টাকে জীবজন্তুদের প্রজননের ঋতূ। সেই সময় পর্যটকরা জঙ্গলে প্রবেশ করলে জন্তুদের সমস্যা হতে পারে। সেকারণে তাদের প্রজননে যাতে কোনও সমস্যা না হয় সেকারণে এই সময়টাতে জঙ্গল বন্ধ রাখা হয়। এরপর বর্ষা পেরিয়ে যাওয়ার পরে ফের জঙ্গলের দরজা পর্যটকদের জন্য় খুলে দেওয়া হবে। ফের সেখানে প্রবেশ করতে পারবেন পর্যটকরা। 

এদিকে গরুমারা, চাপরামারি, নেওড়াভ্যালির জঙ্গল বন্ধ  রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জঙ্গল বন্ধ রাখার অর্থ হল জঙ্গলের মধ্য়ে পর্যটকরা প্রবেশ করতে পারবেন। কোনওরকম হাতি সাফারি, গাড়ি সাফারি পুরো বন্ধ। জঙ্গলের মধ্য়ে পর্যটকদের প্রবেশের ক্ষেত্রে কোনওভাবেই অনুমতি দেওয়া হবে না। মূলত বন্য জীবজন্তুদের প্রজননের কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

তবে এবারই প্রথম নয়, এর আগেও প্রতি বছরই এই সময়টাতে জঙ্গল বন্ধ রাখার রেওয়াজ রয়েছে। সেই রীতি মেনেই এবারও জঙ্গলের দরজা বন্ধ রাখা হচ্ছে। তবে সময়সূচি অনুসারে যারা ভাবছেন পুজোর সময় ডুয়ার্সে বেড়াতে যাবেন ও জঙ্গল সাফারি করবেন তাদের তাদের হতাশ হওয়ার কিছু নেই। কারণ এবার অক্টোবর মাসে পুজো। সেক্ষেত্রে দুর্গাপুজোর আগেই জঙ্গল খুলে দেওয়া হবে। এর জেরে ফের পর্যটকরা জঙ্গলে প্রবেশ করতে পারবেন। 

তবে এবার দেখা গিয়েছিল প্রচন্ড গরমের কারণে জুন মাসে সেভাবে পর্যটকদের দেখা মেলেনি জঙ্গলে। চিলাপাতা, জলদাপাড়া, কোদালবস্তি, এমনকী গরুমারাতেও এবার প্রচন্ড গরমের জেরে পর্যটকদের সেভাবে দেখা যাচ্ছিল না। তবে এবার জঙ্গল বন্ধ হল। তারপর জঙ্গল খুললে নতুন করে পর্যটকরা আসতে শুরু করবেন। আবার আশার আলো দেখবেন পর্যটন ব্যবসায়ীরা।  

টুকিটাকি খবর

Latest News

সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম! ‘ভগবানই বাঁচিয়ে দিলেন…’ হত্য়ার চেষ্টার ঘটনায় প্রতিক্রিয়া ট্রাম্পের অনন্ত-রাধিকার রিসেপশনে রাজকীয় বেশে টলিউডের নুসরত, নীল শেরওয়ানিতে বউকে টক্কর যশের এখানেই শেষ নয়, অনন্ত-রাধিকার বিবাহ-পরবর্তী আসর বসবে বিদেশে! জানেন কোথায়? আরাত্রিকার সঙ্গে নাচতে গিয়ে ‘জামাল কুদু’ গানের কথা বদলে একী বললেন দিব্যজ্যোতি! অনন্ত-রাধিকার মঙ্গল উৎসবে ঐতিহ্য-সংস্কৃতির মিশেল, রামায়ণের শ্লোকে সাজল অনুষ্ঠান প্যারাশুটে চেপে ঝাঁপ পর্যটনমন্ত্রীর, স্কাইডাইভিংয়ের নতুন অভিজ্ঞতা, আপনি নেবেন? ঠিক খুলিতে লাগত গুলি, শেষমুহূর্তে ঘাড় ঘুরিয়ে নেওয়ায় বেঁচে গেলেন ট্রাম্প- ভিডিয়ো

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.