বাংলা নিউজ > টুকিটাকি > Humans to begin living on Mars: মঙ্গলে বসবাস শুরু চার মানুষের? খাবেন কী, থাকবেন কোথায়? শুনলে হতবাক হবেন

Humans to begin living on Mars: মঙ্গলে বসবাস শুরু চার মানুষের? খাবেন কী, থাকবেন কোথায়? শুনলে হতবাক হবেন

মঙ্গলে পা নাকি মানুষের? (NASA)

Four humans to live on Mars: মঙ্গল গ্রহে বসবাস শুরু করে দিলেন চার ব্যক্তি। চমকে যাচ্ছেন? বিষয়টা চমকানোর মতোই। পড়ে নিন পুরো ঘটনা। 

মঙ্গলের মাটিতে পা দিল মানুষ? সেখানে নাকি শুরু হল পাকাপাকি বসবাস। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে সুদূর ভবিষ্যতে যে এমন কিছু করতেই হত, সে বিষয়ে সন্দেহ ছিল না। কিন্তু সাত তাড়াতাড়িই কি ঘটে গেল এই কাণ্ড? মঙ্গল গ্রহে কি বসবাস শুরু করল মানুষ? 

এই প্রশ্নের উত্তর একই সঙ্গে ‘হ্যাঁ’ এবং ‘না’। 

‘না’— তার কারণ, মানুষ এখনও পর্যন্ত মঙ্গল গ্রহে পৌঁছোতে পারেনি। মহাকাশ যান সেখানে পৌঁছে গিয়েছে। মঙ্গলের মাটি, সেখানকার জলবায়ু সম্পর্কে তথ্য মানুষের হাতেও এসেছে। কিন্তু সরাসরি সেখানকার মাটিতে এখনও মানুষের পা পড়েনি, তাই বসবাস এখন দূরের ভাবনা। 

এবার আগের প্রশ্নটির উত্তর আংশিকভাবে ‘হ্যাঁ’, তার কারণ, বিজ্ঞানীরা পৃথিবীর বুকেই বানিয়ে ফেলেছেন কৃত্রিম মঙ্গলগ্রহ। থ্রিডি প্রিন্টারে তৈরি হয়েছে মঙ্গলের পরিবেশ। সেখানেই থাকতে শুরু করেছেন ৪ বিজ্ঞানী। 

কী কী আছে এই এলাকায়? প্রত্যেকের জন্য আলাদা ঘর, রান্নাঘর। এছাড়াও ছোটখাটো হাসপাতাল, খেলাধুলোর জায়গা, শরীর চর্চার জন্য জিম, চাযষের জায়গা এবং দুটো বাথরুম। এবং এখন থাকতে থাকতে বিজ্ঞানীরা বোঝার চেষ্টা করছেন, তাঁদের যদি সত্যিই কোনও দিন মঙ্গলগ্রহে গিয়ে থাকতে হয়, তাহলে কী কী প্রতিকূলতার মুখোমুখি হতে হবে। 

শুধু এসবই নয়, এমন ব্যবস্থাও থাকছে, কখনও যদি কোনও যন্ত্র বিকল হয় বা আবহাওয়াজনিত কারণে যদি কোনও বিপদে পড়তে হয়, তাহলে সেই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য তাঁদের কী কী করতে হবে। 

প্রত্যেকের জন্য ব্যবস্থা করা হয়েছে ভার্চুয়াল রিয়্যালিটির। সেই যন্ত্র পরেই তাঁরা হাঁটাহাঁটি করছেন। মঙ্গলের মাধ্যাকর্ষণ যেমন হবে, ঠিক সেই পরিস্থিতিতে হাঁটার জন্য যা যা করতে হবে, এক্ষেত্রেও তাই। সব মিলিয়ে পুরোপুরি মঙ্গলগ্রহের পরিবেশই সৃষ্টি করে ফেলেছেন বিজ্ঞানীরা। 

পৃথিবীতে ধীরে ধীরে কমছে প্রাকৃতিক সম্পদ। বাড়ছে জনসংখ্যা। আগামী দিনে যে স্থান সংকুলানের জন্য মঙ্গল গ্রহে আস্তানা বানানোর দরকার পড়বে না— এমন কথা কেউ বলতে পারেন না। আর তাই সেই দিকেই এগোচ্ছেন বিজ্ঞানীরা। সেই লক্ষ্যেই আরও একধাপ এগোন গেল বর্তমান এই ব্যবস্থার মাধ্যমে। আগামী দিনে এটিকে আরও উন্নত করার পরিকল্পনাও আছে তাঁদের। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর

Latest News

‘ফোন করলেই এমন ভাব দেখাবে যেন…’! সন্তানদের কোন স্বভাবে বিরক্ত প্রসেনজিৎ-ঋতুপর্ণা ভাইপোকে নিয়ে ইউটার্ন BSPর মায়াবতীর! আকাশকেই ফের রাজনৈতিক উত্তরাধিকারী করলেন পিসি দশমিকের ডানদিকে 'এত্ত বড় সংখ্যা', আচমকাই ডিএ বাড়ল এই রাজ্য সরকারি কর্মীদের জলাশয় বাঁচাতে জিও ট্যাগ করছে বিধাননগর পুরনিগম, অ্যাপ তৈরি করা হচ্ছে ভরাট ঠেকাতে ভিডিয়ো: বাউন্ডারি আটকাতে গিয়ে সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা স্বর্ণমন্দিরে যোগ ব্যায়াম করে ‘মর্যাদা লঙ্ঘন’ মহিলার, তুমুল বিতর্ক, থানায় SGPC দেরি করা চলবে না, বিয়ের দিন বা আগেই দিতে হবে রূপশ্রীর টাকা, নির্দেশ রাজ্যের BJP করায় টুম্পার স্বামীকে রাস্তায় ফেলে মার, বুকে পা তুলে দিল TMC-র দুষ্কৃতীরা স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.