বাংলা নিউজ > টুকিটাকি > World's Oldest Person: স্প্যানিশ ফ্লু থেকে কোভিড— সব সামলে ইনি এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ

World's Oldest Person: স্প্যানিশ ফ্লু থেকে কোভিড— সব সামলে ইনি এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ

ফরাসি আন্দ্রের বয়স কত জানেন? 

কত বয়স জানেন? শুনলে অবাক হবেন। গত শতকের প্রায় সব বড় ঘটনার সাক্ষী এই সন্ন্যাসিনী। 

ক’দিন আগেই মারা গেলেন জাপানের কানে তানাকা। বিশ্ব রেকর্ডের ব্যাটনটি তার পরে তিনি তুলে দিলেন ফরাসি সন্ন্যাসিনী আন্দ্রের হাতে। কীসের বিশ্ব রেকর্ড?

জাপানের মহিলা কানে তানাকার মৃত্যুকালে বয়স হয়েছিল ১১৯ বছর ১০৭ দিন। তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ। তাঁর মৃত্যুর পরে সেই রেকর্ড এবার উঠল আন্দ্রের হাতে।

কত বয়স আন্দ্রের? এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে দেখে নেওয়া যাক, কোন কোন ধাক্কা সামলেছেন তিনি।

গত ১০০ বছরের কিছু বেশি সময়ের মধ্যে পৃথিবী দু’টি ভয়ানক অতিমারি প্রত্যক্ষ করেছে। স্প্যানিশ ফ্লু এবং কোভিড-১৯। এই দু’টি অসুখই সামলেছেন আন্দ্রে।

১৯০৪ সালে জন্ম আন্দ্রের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে তিনি খ্রিষ্টধর্ম মতে সন্ন্যাসিনী হয়ে যান। মানুষের সেবায় ব্রতী হন। তার আগে ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লুয়ে আক্রান্ত হয়েছিলেন তিনি। ২০২১ সালে এসে আক্রান্ত হন কোভিডে।

কিন্তু দু’টি অসুখই তাঁকে বিশেষ কাবু করতে পারেনি। বরং বেশ সহজেই এই রোগগুলিকে তিনি হারিয়ে দিয়েছেন। এহেন আন্দ্রে বুধবার অর্থাৎ ২৭ এপ্রিল পৌঁছে গিয়েছেন ১১৮ বছর ৭৩ দিনে।

তবে এখনও না তিনি, না জাপানের কানে তানাকা— কেউই ছুঁতে পারেননি সর্বকালের রেকর্ড। জিন লুই কালমেন্ট নামের এক মহিলা এর আগে ১২২ বছর ১৬৪ দিন বেঁচেছিলেন। শোনা যায়, তিনি নাকি রোজ এক টুকরো ডার্ক চকোলেট আর এক পাত্র করে রেড ওয়াইন খেতেন শেষ দিন পর্যন্ত।

বন্ধ করুন